Email Marketing: Account Creation And Getting Ready! 

ইমেইল মার্কেটিং করার জনপ্রিয় কিছু টুল আছে। যেগুলোর মধ্যে ConvertKit টুলটা একটু বেশিই জনপ্রিয় এবং অধিক মানসম্মত।  

ConvertKit দিয়ে মার্কেটিং করতে হলে প্রথমে আপনাকে ConvertKit এ কেন একাউন্ট খুলবেন, কিভাবে একাউন্ট খুলবেন এবং তার পরবর্তী বিস্তারিত দেয়া রইল এখানেই— 

ConvertKit-ই কেন ব্যবহার করা ভালো?  

ConvertKit একটি ইমেইল মার্কেটিং টুল। জনপ্রিয় ফিচার্সে ভরপুর এই টুলের দামও তেমন একটা বেশি না। যেখানে ইমেইল মার্কেটিংয়ের আরেকটি জনপ্রিয় টুল- AWeber এর দাম হচ্ছে মান্থলি ২০ ডলার, সেখানে কনভার্ট কিট আপনাকে ১৫ ডলারে খুব ভালো সার্ভিস দেবে। 

তাদের সার্ভিসের অন্তর্ভুক্ত কিছু ব্যবস্থা হলো—

  • লাইভ চ্যাটের সুযোগ। 
  • এক টুল থেকে বিনামূল্যে মাইগ্রেট করে ConvertKit এ আসার সুযোগ। 
  • অডিয়েন্স টেক করা। 
  • 300 সাবসক্রাইবার পর্যন্ত ফ্রি-তে ব্যবহার করা ইত্যাদি। 

মজার বিষয় হলো- ConvertKit থেকে ওরা আপনাকে বলে দেবে যে, আপনি 300 সাবস্ক্রাইবার হওয়া অবধিই শুধুমাত্র ফ্রি-তে ব্যবহার করতে পারবেন। কিন্তু, আপনি যদি এই লিংকের মাধ্যমে একাউন্ট ক্রিয়েট করে থাকেন তাহলে আপনি সর্বোচ্চ 1000 subscribers পর্যন্ত ফ্রি-তে ব্যবহার করতে পারবেন! 

Account খুলবেন যেভাবে:

ConvertKit এ একাউন্ট খোলার জন্য আপনাকে প্রদত্ত লিংকে প্রবেশ করতে হবে৷ গেলেই একটা সাইন-আপ ফর্ম পাবেন। 

  • সাইন-আপ ফর্মে প্রয়োজনীয় তথ্যাদি দিয়ে সাইন-আপ করুন। 

এরপরে ConvertKit আপনাকে বেসিক কিছু প্রশ্ন করবে। যেমন- 

  • আপনার এটাই নতুন একাউন্ট কি-না।
  • অন্য কোনো একাউন্ট আছে কি-না।
  • যদি অন্য একাউন্ট থাকে তাহলে আপনি ওই একাউন্ট থেকে মাইগ্রেট করতে চান কি-না। 
  • আপনার অডিয়েন্স কেমন।
  • কতজন সাবস্ক্রাইবার আছে।
  • আপনি কোন ধরনের ক্রিয়েটর ইত্যাদি। 

এই প্রশ্ন গুলোর সঠিক উত্তর দিতে হবে। তাহলেই আপনার একাউন্ট খোলা হয়ে যাবে। 

নতুন একাউন্ট খোলার পরে, তেমন কিছু থাকে না অবশ্য।  এক্ষেত্রে, মেন্যুবারের বিভিন্ন অপশন পাবেন। যেমন- Get Started এ গেলে আপনি অনেক গুলো টিপস পাবেন। Learn অপশনে অনেক ইনফরমেশন পাবেন। 

সেটিংসে গিয়ে একাউন্ট সিকিউর করে রাখার জন্য Two-factor অপশন পাবেন। আপনি চাইলে এটা অন করতে পারেন। 

Gets starer এ গেলে অনেক গুলো অপশন পাবেন যে, আপনি ConvertKit দিয়ে কী কী করতে পারবেন তার একটা তালিকা। এখানে থাকবে- 

  • Create A Landing Page.
  • Share Your Landing Page.
  • Embed a form onto your website. 
  • Create a free download incentive. 
  • Create an automated welcome sequence. 

ConvertKit এর মেন্যুবার:

1.Grow:

আপনার একাউন্টে ঢুকে, মেন্যুবারের প্রথম যে অপশনটা আছে— Grow, এখানে গেলে আপনি আপনার সব সাবস্ক্রাইবারদের ইনফরমেশন পাবেন। এছাড়াও আপনি যদি ল্যান্ডিং পেইজ ক্রিয়েট করে থাকেন, সেটার ইনফরমেশন ও এখানে পাবেন। 

2.Send:

মেন্যুবারের দ্বিতীয় অপশন — Send এ গিয়ে আপনি চাইলে একটা ব্রডকাস্ট করতে পারেন। ব্রডকাস্ট হলো- যেকোনো একটা ই-মেইল সব সাবস্ক্রাইবারদের একসাথে পাঠানোর প্রক্রিয়া। 

3.Sequence:

এরপরে অপশন আছে— সিকোয়েন্স।  

সিকোয়েন্স হলো- ধারাবাহিক ভাবে অনেক গুলো ইমেইলের লিস্ট বানানো হলো, যেগুলো অডিয়েন্সের কাছে নির্দিষ্ট সময় পরপর অটোমেটিক ভাবে চলে যাবে। 

এছাড়া-ও আপনি পাবেন কিছু ইমেইল টেমপ্লেট।  যেগুলো আপনাকে সিকোয়েন্স বানাতে সাহায্য করবে। 

4. Automation:

এরপরে- অটোমেট অপশনেও অনেক ফিচার পাবেন। যেগুলো দিয়ে অনেক কিছু অটোমেট করতে পারবেন। এরমধ্যে একটা ফিচার আছে — যদি আপনার কোনো সাবস্ক্রাইবার আপনার কোনো কোর্সে ক্লিক করে তাহলে আপনি তাকে একটা ট্যাগ দিতে পারবেন। যেমন- ” Clicked on course link “।  এই ট্যাগের মাধ্যমে আপনার বুঝতে সহজ হবে যে, কারা কারা আপনার কোর্সে ক্লিক করেছে। পরবর্তীতে তাদেরকে টার্গেট করে অন্য কোনো ইমেইল দিতে পারবেন। 

আরও আছে অটোমেশন অপশন। এটা হলো- আপনি যদি কোনো সিকোয়েন্স বানিয়ে থাকেন তাহলে আপনাকে সেটা অটোমেট করতে হবে। অর্থাৎ, কেউ যদি আপনার ইমেইল লিস্টে জয়েন করে তাহলে তাকে যে একটার পর একটা ই-মেইল পাঠাবেন সেটা অটোমেট করতে হবে। এটা করার জন্য আপনাকে ভিজ্যুয়াল অটোমেশনে যেতে হবে। 

সাবসক্রাইবারদের সিকোয়েন্স পাঠানোর বেলায় মূলত তিনটি ধাপ পার করতে হয়। সিকোয়েন্স বানানোর পরে ধাপ তিনটি হবে-

  1.   ” Start this automation, when the subscribers join ( website)  form. 

অর্থাৎ, যে-ই সাবসক্রাইবার করুক না কেন, অটোমেশন চালু হয়ে যাবে। 

  1. সাবস্ক্রাইবার সিকোয়েন্সে ঢুকে পড়বে। অর্থাৎ, এই পর্যায়ে সে আপনার সাজানো ইমেইল গুলো ধারাবাহিক ভাবে পেতে থাকবে।
  1. একটা সিকোয়েন্সের সবগুলো ইমেইল পাবার পরে সাবসক্রাইবারকে একটা ট্যাগ দিতে হবে। যে ট্যাগের মাধ্যমে বুঝতে পারবেন যে, সে সবগুলো ইমেইল পেয়েছে। 

এই ধাপ গুলোই মূলত ভিজ্যুয়াল অটোমেশন থেকে করতে হবে। 

5. Earn:

আর্ন অপশনটা হলো- আপনার ই-কমার্স টাইপের কিছু সেল করেন, প্রডাক্ট সেল করেন তাহলে এখানে আপনার কিছু কাজ বাজ থাকবে। perches দেখতে পারবেন। 

6.Learn:

লার্ন অপশনে তাদের কম্যিউনিটি আছে, কিছু ডকুমেন্টেশন আছে, কিছু কোর্স আছে। কোর্স গুলো হলো ওপেন কোর্স। যেগুলো সম্ভবত ফ্রি-ই পাবেন। কোর্সের মধ্যে আছে- Grow your income, Newsletters for creators, Starting an online business ইত্যাদি। 

হয়ত, ConvertKit এ একাউন্ট খোলার পর সেটা ভেরিফাইড করতে হবে। এজন্য, একাউন্ট খোলার পরই তারা আপনাকে একটা ইমেইল দেবে। যেটার মাধ্যমে ভেরিফিকেশন অন করতে হবে। আপনি যদি ভেরিফাইড না করেন তাহলে অনেক ফিচার বা সার্ভিস নিতে পারবেন না। 

একটা স্ট্যাবলিশড একাউন্ট দেখতে কেমন হয়? 

নতুন একাউন্টে একদম ফ্রেশ হোমপেইজ পেলেও, সময় এবং সাবস্ক্রাইবার যত বাড়বে — হোমপেইজের চেহারাও তত পাল্টাবে। 

একদিনে কতজন সাবসক্রাইবার পেলেন, প্রিভিয়াস সাতদিনে কতজন সাবসক্রাইবার হলো অথবা গোটা একমাসে কতজন সাবসক্রাইবার পেলেন- সব ইনফরমেশন সাজানো থাকবে। 

এক্ষেত্রে, subscribers অপশনে গিয়ে সব ধরনের তথ্য পাবেন। যেমন- কারা কারা আপনার ইমেইল লিস্টে আছে, টোটাল সাবসক্রাইবার কত, এভারেজ ওপেন রেট কত, এভারেজ ক্লিক রেট কত, সেগমেন্টেশন, আপনার প্রোডাক্ট থাকলে সেটা ইত্যাদি।  

প্রতিদিনের নতুন সাবসক্রাইবার কত করে হচ্ছে, কতজন ক্যান্সেল করছে এসবের একটা পরিপূর্ণ গ্রাফও পেয়ে যাবেন। 

Landing Page এ গেলে অপটিং ফর্ম পাবেন।  অর্থাৎ, যেগুলোর থ্রোতে আপনি ইমেইল লিস্ট সংগ্রহ করে থাকেন সেগুলোর তালিকা। এখানক আপনি পপ-আপ ফর্ম রাখতে পারবেন।  এছাড়াও রাখতে পারবেন  embedded form।  যেগুলো  ব্লগপোস্টের মধ্যেই Embed করা থাকে। 

একটা পপ-আপ ফর্ম আর Embedded Form কেমন হয়?  

পপ-আপ ফর্ম রাখলে কেউ যদি আপনার ওয়েবসাইটে এসে ৩০% এর মত স্ক্রল করে তখনই একটা ফর্ম আসবে। যে ফর্ম দিয়ে আপনি ইমেইল কালেক্ট করতে পারবেন। এটা হচ্ছে পপ-আপ ফর্ম। 

আর Embedded Form হচ্ছে, ফর্মটা লেখার মধ্যেই থাকবে। আলাদা করে পেইজের মত ওপেন হবে না। 

মূলত, এই হলো একটা ConvertKit খোলার নিয়ম আর পরবর্তী বিস্তারিত।  কিন্তু, ConvertKit এর এত এত সুবিধা থাকতেও তার কিছু তো অসুবিধা আছেই। এরমধ্যে একটা অসুবিধা হলো— 

ConvertKit ফ্রি-তে শুরু করার ক্ষেত্রে আপনি অটোমেটেড ইমেইল সিকোয়েন্স টা পাবেন না। এই সার্ভিসটা ConvertKit তাদের ফ্রি প্ল্যানে ইনক্লুড করেনা। 

এই সমস্যাটা বাদে অন্যান্য সার্ভিসের বেলায় এই টুলটা মাস্ট রেকমেন্ডেড! তাই, ইমেইল মার্কেটিং করতে চাইলে আজই ConvertKit এ একাউন্ট খুলে ফেলুন! 

Similar Posts