Email Marketing: Free vs Paid Tool!  

Email Marketing করার জন্য হাজার হাজার টুল আছে৷ এর মধ্য থেকে আপনার যেটা পছন্দ, অবশ্য সেটাই ব্যবহার করবেন৷ কিন্তু, এদের ভেতরকার ভালো, মন্দ অথবা কোনটা ব্যবহার করা আপনার জন্য উপযোগী বা কোনটা আপনার পছন্দের — এসব কিছু জানতে হলে এই লেখাটি আপনার জন্য! 

Free Tool না-কি Paid Tool? 

ই-মেইল মার্কেটিং করার জন্য যেসব টুল ব্যবহার করা হয় সেগুলোর প্রায় প্রতিটি টুলেরই ফ্রী ভার্সন আছে৷ এই ফ্রী ভার্সনটা একটা লিমিটেড সময় পর্যন্ত কাজ করে৷ যেমন- আপনার 500 বা 1000 subscribers হয়ে যাবার পরে আপনার প্রিমিয়াম ভার্সন নিতেই হবে।  না-হলে টুলটা আর কাজ করবে না। 

এটার একটা সুবিধা হলো যে— আপনি যখন বিগিনার থাকবেন তখন আপনার শুরুটা করতে পারেন ফ্রী টুল দিয়ে। প্রথম প্রথম সবারই সব বিষয়ে একটু শঙ্কা থাকে। এক্ষেত্রে, ভালো হলো— প্রথমে ফ্রী ভার্সন দিয়ে ট্রাই করে দেখতে পারেন যে, আসলে আপনার কাছে বিষয়টা কেমন লাগছে অথবা আপনি এই পথে আদৌ আগাতে চান কি-না।  

এরপর যদি আপনার কাজ করতে ভালো লাগে এবং আপনি সিরিয়াস হন ইমেইল মার্কেটিং নিয়ে- তখন আপনাকে একটা পেইড টুলের দিকে ঝুঁকতেই হবে।

Email Marketing এর জন্য জনপ্রিয় চারটি টুল:

ই-মেইল মার্কেটিং করার জন্য যে শুধুমাত্র চারটি টুলই আছে— ব্যাপারটা এমন না। হাজার হাজার টুল পাবেন ইমেইল মার্কেটিং করার জন্য। তবে এই চারটা হচ্ছে খুবই জনপ্রিয় টুল; যেগুলোর রিভিউ খুবই ভালো। এখানে এই চারটি টুল নিয়ে কথা বলা হবে এর মধ্যে আপনাকে এমন একটি টুল সাজেস্ট করা হবে যেটা আপনার জন্য খুবই ভালো হতে পারে। 

চারটি টুল হলো— 

1.MallerLite: 

এই টুলটা খুবই নতুন এজন্য খুব একটা জনপ্রিয় না। এজন্য আপনি এর নাম না-ও জানতে পারেন। কিন্তু, টুলটা খুবই বিগিনার ফ্রেন্ডলি।  এজন্য আশা করা যায়, খুব শিগগিরই এটা জনপ্রিয় হতে যাচ্ছে। 

maller lite এ আপনি ফ্রি-তে কাজ করতে পারবেন। বিগিনারদের জন্য যেটা একটা সুবর্ন সুযোগ। 

এখানে 1000 subscribers পর্যন্ত ফ্রীতে কাজ করা সম্ভব। অর্থাৎ, 1000 subscribers হওয়া অবধি সবধরনের ফিচার্স ফ্রি-তেই ব্যবহার করতে পারবেন। যেমন – email automation এর মত গুরুত্বপূর্ণ ফিচারও ফ্রি-তে ব্যবহার করা যাবে। 

সবসময় খেয়াল রাখবেন, যেই টুলই ব্যবহার করেন না কেন এই ফিচারটা যাতে এভেইলেবল থাকে। 

এছাড়াও- ফ্রিতে দশটা ল্যান্ডিং পেইজ, আনলিমিটেড সাইন আপ ফ্রম ইত্যাদি বানাতে পারবেন। এগুলো হলো ইমেইল ক্যাপচার করার সিস্টেম। এই সিস্টেমগুলো আপনি ততদিনই ফ্রি ব্যবহার করতে পারবেন যতদিন না আপনার 1000 সাবস্ক্রাইবার ক্রস করেন। 

সাবস্ক্রাইবার লিমিটেশন ছাড়াও আরো কিছু লিমিটেশন আছে। যেমন- আপনি মান্থলি 12000 ইমেইল এর বেশি ইমেইল দিতে পারবেন না। একজন বিগিনারের জন্য আসলে মান্থলি ১২ হাজারের বেশি ই-মেইল দেয়া লাগে না। 

সুবিধা ছাড়াও প্রত্যেকটা টুলে কিছু কিছু সমস্যা থাকে। এই সমস্যা বিবেচনা করে আপনার উচিত হবে না maller lite এ যাওয়া। কারণ- এখানেও কিছু সমস্যা আছে। সমস্যা গুলো হল-

  • অন্য টুলের তুলনায় এটার পারফরম্যান্স তেমন একটা ভালো না।
  • তাদের থার্ড পার্টি টুল গুলোর সাথে ইন্টেগ্রেশন তেমন একটা ভালো না।

যদি একটা উদাহরণ দেই:-

Writers Motion থেকে একটা কোর্স লঞ্চ করা হয়। সেই কোর্সের জন্য ই-মেইল মার্কেটিং সিস্টেম চালু করে। এখানে সিস্টেমটা ছিলো- যারাই নাম, ই-মেইল দিয়ে সাবস্ক্রাইবার লিস্টে জয়েন করবে তাদের প্রত্যেককে অটোমেটিক কিছু ই-মেইল একটার পর একটা অটোমেটার সিকোয়েন্সে পাঠানো হবে। 

অটোমেটার সিকোয়েন্স হলো-  এমন একটা সিকোয়েন্স সেট করে রাখা যাতে— ধরুন, আজকে ইমেইল.01 গেল সাবস্ক্রাইবার এর কাছে। তারা এক সপ্তাহ পরে ইমেইল.02 পাবে, আরো এক সপ্তাহ পরে আবার আর একটি ইমেইল যাবে যেটা হবে ইমেইল.03।  এভাবে একটার পর একটা ইমেইল সেট করে রাখা।

এতে করে যখনই কোন সাবস্ক্রাইবার জয়েন করবে তখনই সিকোয়েন্সটা চালু হয়ে যাবে এবং অটোমেটিক ভাবে তার কাছে প্রতি সপ্তাহ একটি করে ইমেজ চলে যাবে। এটা কি বলা হয় অটোমেটেড অটোমেটিক সিকোয়েন্স অটোমেটেড রেসপন্সর ইত্যাদি। 

রাইটার্স মোশন এই সিকোয়েন্সটা চালু করে যেখানে তারা একটা লজিক রাখে যে, যারা অলরেডি ওই কোর্সের মেম্বার তাদের কাছে কোন ইমেইল যাবে না কারণ, তাদের কাছে কোর্স প্রমোট করে আর কোন লাভ নেই। তারা অলরেডি ওই কোর্সের মেম্বার। যারা কোর্সটা কিনে নি বা কোর্স সম্পর্কে জানেনা তাদের কাছে ইমেইল গুলো যাবে। 

এই সিকোয়েন্সটা যদি অন্য কোন টোল দিয়ে করা হতো যেমন তাহলে খুব সহজেই করা যেত। যেটা maller lite দিয়ে খুব কষ্ট করে করতে হয়েছে। কারণ, wordpress বা AWeber এর  সাথে Mellar lite  এর ভালো কোনো সিস্টেম নেই। এই এডভান্স কাজ গুলো maller lite এ ভালো মত করা যায় না। তাদের থার্ড পার্টি টুল গুলোর সাথে ইন্টেগ্রেশন তেমন একটা ভালো না। 

এ কারণে mellar lite ব্যবহার না করাই ভালো কিন্তু তাও যদি আপনার মনে হয় এই সমস্যাগুলো কোন সমস্যাই না তাহলে আপনি ব্যবহার করে দেখতে পারেন। 

দামের ব্যাপারটা হলো—

maller lite এর দাম মান্থলি দশ ডলার থেকে শুরু হয়। আপনি চাইলে শুরুতেই ১০ ডলার দিয়ে জয়েন করতে পারেন অথবা প্রথমে ফ্রি ব্যবহার করে 1000 সাবস্ক্রাইবার হওয়া পর্যন্ত ফ্রি সার্ভিসগুলো নিতে পারেন। এর পরে 1000 সাবস্ক্রাইবার হওয়ার পরে আপনি প্রিমিয়াম ভার্সনটা নিয়ে নেবেন। এখানে অবশ্যই সাবস্ক্রাইবার অনুযায়ী পেমেন্ট বাড়বে। যেমন 10,000 সাবস্ক্রাইবার এর জন্য প্রয়োজন 54 ডলার। এরকম আপনার সাবস্ক্রাইবার যত বাড়বে পেমেন্ট তত বাড়বে। 

2.AWeber :

এটা একটা খুবই জনপ্রিয় টুল। জনপ্রিয় হলেও এর দামটা একটু বেশি। যেমন- এই টুলে আপনার প্রতি মাসে 20 ডলার করে পে করা লাগবে। ২০ ডলার পেয়ে করে আপনি প্রতিমাসে এই টুল থেকে যে সার্ভিস পাবেন তার চেয়েও কম পে করে কনভার্ট কিটে আরো ভালো সার্ভিস পাবেন।

এছাড়াও- এই টুলে আপনি ৫০০ সাবস্ক্রাইবার পর্যন্ত ফ্রি ব্যবহার করতে পারবেন এবং এর মধ্যে শুধুমাত্র একটা ইমেইলই অটোমেশন করতে পারবেন। 

ওপরে যে ইমেইল অটোমেশন সিকোয়েন্সটার কথা বলা হয়েছে, সেই সিকোয়েন্সটা অনেকভাবে, অনেক রকমের, বহুজনের জন্য করা যায়। কিন্তু, এই টুলে আপনি ফ্রিতে শুধুমাত্র একটা সিকোয়েন্স করতে পারবেন।

500 সাবস্ক্রাইবার পর্যন্ত ফ্রি-তে ব্যবহার করাটা নরমাল। কিন্তু, এরপর আপনার প্রিমিয়াম ভার্সনে যেতে হবে। যেটা একটু বেশিই এক্সপেন্সিভ। এজন্য এটাতে না যাওয়াই ভালো। 

3. ConvertKit:

এই টুলটা সবচেয়ে ভালো একটি টুল। খুবই জনপ্রিয়। উল্লেখিত চারটা টুলের মধ্যে যদি কোন একটি ব্যবহার করতে চান, তাহলে এই টুলটা নির্দ্বিধায় ব্যবহার করতে পারেন। 

একটা মজার বিষয় হচ্ছে কনভার্ট টুলে দেয়া আছে যে- আপনি ৩০০ সাবস্ক্রাইবার পর্যন্ত ফ্রি-তে ব্যবহার করতে পারবেন। কিন্তু, এই লিংকের মাধ্যমে  কনভার্ট কিটে গেলে আপনি 1000  সাবস্ক্রাইবার পর্যন্ত ফ্রিতে সার্ভিস নিতে পারবেন!

মনকাড়া ফিচার্সের তুলনায় এর দামও তেমন একটা বেশি না। যেখানে AWeber টুলের দাম হচ্ছে মান্থলি ২০ ডলার। সেখানে কনভার্ট কিট আপনাকে ১৫ ডলারে খুব ভালো সার্ভিস দেবে। মোটকথা, কনভার্ট কিটের সার্ভিস, ফিচার বা ইন্টিগ্রেশন— অন্যান্য টুলের থেকে খুবই ভালো, একদম টপ নচ! 

তাদের অনেক অনেক ফিচার আছে। যেমন- অডিয়েন্স টেক করা, সেগমেন্টেশন করা ইত্যাদি। আরেকটা খুব ভালো সার্ভিস হচ্ছে – যদি আপনার অন্য কোনো টুলে একাউন্ট থাকে এবং আপনি সেখান থেকে মাইগ্রেট করে কনভার্ট কিটে আসতে চান তাহলে সহজেই আসতে পারবেন এবং এই সম্পূর্ণ প্রোসেসিংটা তারা ফ্রি-তে করে দেবে।  

এছাড়াও- যদি আপনি কোনো সমস্যায় পড়েন সেখান থেকে উদ্ধার করার জন্য তারা লাইভ চ্যাটের একটা সুবিধা রেখেছে। আপনার যখন দরকার হবে তখনই তাদের সাথে যোগাযোগ করে সমস্যা সমাধান করতে পারবেন। 

তবে ফ্রি-তে শুরু করার ক্ষেত্রে একটা সমস্যা হলো আপনি অটোমেটেড ইমেইল সিকোয়েন্স টা পাবেন না। এই সার্ভিসটা কনভার্ট কেট তাদের ফ্রি প্ল্যানে ইনক্লুড করেনা এটা একটা সমস্যা। যে সার্ভিসটা আপনি maller lite এ পাবেন। 

এই সমস্যাটা বাদে অন্যান্য সার্ভিসের বেলায় এই টুলটা মাস্ট রেকমেন্ডেড! 

4.Mailchimp:

এই টুলটা অনেক আগের এবং খুবই পপুলার ছিল, যেটা দিয়ে ফ্রি-তে সবকিছু করা যেত। এই টুলটা দিয়ে মান্থলি 1,500 এর মত ই-মেইল সেন্ড করা যাবে এবং 500  সাবস্ক্রাইবার পর্যন্ত ফ্রি-তে ব্যবহার করতে পারবেন। 

এটার ফার্স্ট প্যাকেজের দাম – 11 ডলার। যেটা কনভার্ট কিটের থেকেও কম। অটো ই-মেইল সিকোয়েন্সটা এখানেও ফ্রি-তে পাবেননা। 

সবমিলিয়ে- দামে কম হলেও, মানে ততটা ভালো না। অনেক ফিচার, সিস্টেম, সার্ভিস খুব একটা উন্নত না। এজন্য এটা ব্যবহার না করাই ভালো। 

সবশেষে—

এই চারটা টুলের মধ্য থেকে রেকমেন্ড থাকবে- Convertkit টা ব্যবহার করার জন্য।  Convertkit টা ব্যবহার করতে চাইলে এই লিংকের মাধ্যমে জয়েন করতে পারেন! 

এছাড়াও – যেটাই ব্যবহার করেননা কেন, সবগুলোর মূল বিষয়টা একই। সার্ভিস এবং কোয়ালিটির ক্ষেত্রে একটু এদিক-সেদিক আরকি! 

Similar Posts