১২ টি Lead Magnet আইডিয়া!

ইমেইল মার্কেটিং নিয়ে আলোচনা করার সময় প্রায় অনেক গুলো টার্ম নিয়েই আমরা কথা বলি। এর মধ্যে Pop up, Opt-In Form ইত্যাদির পাশাপাশি খুব গুরুত্বপূর্ণ একটা টার্ম হচ্ছে— লিড ম্যাগনেট করা। আর এই আর্টিকেলটি হচ্ছে, Lead Magnet নিয়ে। 

Lead Magnet আসলে কী?

ইমেইল মার্কেটিং করার প্রথম শর্ত হচ্ছে- আপনাকে মানুষজনের কাছ থেকে তাদের ইমেইল কালেক্ট করে আনতে হবে। তারপরে ই-মেইলের মাধ্যমে মার্কেটিং করতে পারবেন৷ 

এখন আপনি যদি কারো কাছে গিয়ে অযথাই তার ইমেইল এড্রেস চেয়ে বসেন, কোন কারণ ছাড়াই — তাহলে সে তার ইমেইলটা আপনাকে কেন দেবে? এতে তার ফায়দা-ই বা কী?

এই কারণে আপনার তাকে একটা গিফট দিতে হবে। যেই গিফটের এক্সচেঞ্জ হিসেবে সে আপনাকে তার ইমেইল টা দেবে।

যেসব ইমেইল আপনি কালেক্ট করবেন সেগুলোকে বলে ” Lead “।  আর যেসব গিফট আপনি দেবেন, সেগুলোকে বলে, ” Magnet “। 

অর্থাৎ, ইমেইলের বদলে যে গিফট টা আপনি সবাইকে দেবেন — সেই গিফটটাই কিন্তু মূলত তাদেরকে আকর্ষণ করছে। এ কারণে পুরো বিষয়টাকে Lead Magnet বলা হয়।

লিড ম্যাগনেট মূলত; অনেক ধরনের হতে পারে। এখানে ১২ ধরনের Lead Magnet নিয়ে আলোচনা করা হয়েছে।

1.Ebook:

Lead Magnet হিসেবে অনেক ভালো ভালো জিনিসের মধ্যে একটা হচ্ছে- ই-বুক।

যদিও ই-বুকটা অনেক আগে ব্যবহার করা হতো। এখন ই-বুকের চেয়েও আকর্ষনীয় ম্যাগনেট হিসেবে অন্যান্য জিনিস ব্যবহার করা হয়। তাও ই-বুক খুব ভালো একটা Lead Magnet। 

এক্ষেত্রে আপনি ভিজিটরদের কে অফার দেবেন যে, তারা যদি আপনাকে ইমেইল দেয় — তাহলে তারা একটা ই-বুক ডাউনলোড করতে পারবে, সম্পূর্ণ ফ্রি-তে! 

এভাবে ই-বুক দিয়ে লিড ম্যাগনেট করা খুবই ব্যাকডেটেড একটা কাজ কিন্তু তা-ও খুব ভালো একটা অপশনও বলা চলে। যদি আপনার মাথায় কোনো  আইডিয়া না থাকে তাহলে আপনি খুব সহজেই একটা ই-বুক দিয়ে Lead Magnet করতে পারেন।

2.Quiz:

আপনি যে নিশের ওয়েবসাইট চালাবেন, আপনার ভিজিটরদের একটা বিরাট অংশ অবশ্যই সেই নিশ সম্পর্কে টুকটাক জ্ঞান রাখবে। 

এজন্য আপনি ওই টপিক অনুযায়ী আপনার সাইটে কোনো কুইজের আয়োজন করতে পারেন। দেখা গেল, কোনো ভিজিটর এসে কুইজে অংশগ্রহণ করল। এরপর সে তার আন্সার সাবমিট করার পরে, তার নিচে আপনি লিখে দিলেন যে— সে যদি সঠিক আন্সার গুলো আসলেই জানতে চায়, তাহলে সে যেন তার ইমেইলটা দেয়। 

আপনি তার ইমেইলে আন্সার গুলো পাঠিয়ে দেবেন। তখন সে যেই ইমেইলটা আপনাকে দেবে, সেটাই হবে Lead Magnet করা। 

3.Easy Digital Service:

ডিজিটাল সার্ভিস অনেক ধরনের হতে পারে। এর মধ্যে একটা সার্ভিস হচ্ছে যে, ধরুন আপনি কারো ওয়েবসাইটের ইমেইল টা চাইলেন। সে যদি আপনাকে তার ওয়েবসাইট আর ইমেইলটা দেয়— তাহলে আপনি তার ওয়েবসাইটের একটা রিভিউ করে দেবেন। 

রিভিউতে তার ওয়েবসাইটের কি কি জিনিস ভালো, কোনটা কোনটা খারাপ এসব তথ্য বলে একটা শর্ট রিভিউ করে  দেবেন। পাশাপাশি ছোট করে একটা রেটিং ও দিয়ে দেওয়া যেতে পারে।

এগুলোই হল ডিজিটাল সার্ভিস। সে যে আপনাকে তার ওয়েবসাইট আর ইমেইল টা দিল, সেটাই হচ্ছে লিড এবং তার ওয়েবসাইটের রিভিউ করে আপনি লিড ম্যাগনেট করলেন

এছাড়াও হতে পারে, ধরুন আপনার একটা SEO ওয়েবসাইট আছে। আপনার একজন ক্লায়েন্ট তার ওয়েবসাইট আর ইমেইল টা দিলো। এরপরে আপনি তাকে  ফ্রি তে একটা SEO অডিট  pdf দিয়ে দেবেন।

অর্থাৎ, যেভাবেই হোক আপনি ডিজিটাল মাধ্যমে কোন সার্ভিস দিয়ে, সেই সার্ভিসের বিনিময় ক্লায়েন্টের থেকে ইমেইল কালেক্ট করবেন।  

ডিজিটাল সার্ভিস এর মাধ্যমে লিগ ম্যাগনেট করাটা একটু কঠিন মনে হলেও এর মাধ্যমে ইমেইল পাওয়ার চান্স খুব বেশি। কারণ, মানুষ যদি একটা ই-মেইলের বদলেই এমন কোনো সার্ভিস পেয়ে যায় — তাহলে সেটা ছাড়বেই বা কেন? 

4.Video Library :

যদি আপনি একজন কন্টেন্ট ক্রিয়েটর হয়ে থাকেন এবং আপনি বিভিন্ন ধরনের ভিডিও কন্টেন্ট ক্রিয়েট করে থাকেন — তাহলে সেই ভিডিয়ো কন্টেন্ট গুলো আপনি একটা লাইব্রেরীর মত করে এক জায়গায় সাজিয়ে রাখতে পারেন।

এর পরে আপনি আপনার ভিজিটরদের বললেন যে- তারা যদি আপনাকে তাদের ইমেইল দেয় তাহলে পুরো লাইব্রেরি এক্সেস তারা পেয়ে যাবে, একদম ফ্রি-তে। 

এটাও এক ধরনের  Lead Magnet আইডিয়া!

5.Bonus Pack:

বোনাস প্যাকের ব্যাপারটা হলো — যদি আপনি আর্টিকেল লিখে থাকেন, তাহলে আর্টিকেলের একটা চৌম্বক অংশ লুকিয়ে রাখবেন অথবা পিডিএফ আকারে রাখবেন। 

যেখানে বলে দেবেন যে, কেউ যদি আর্টিকেলের এই হিডেন অংশটা পড়তে চায় অথবা আর্টিকেলের পিডিএফ ভার্সনটা পেতে চায় — যেটা সে পিডিএফ আকারে প্রিন্ট করে নিজের কাছে রাখতে পারবে, তাহলে সে যেন তার ইমেইলটা দেয়। ইমেইল দেয়ার পরে, সে এই হিডেন অংশ বা পিডিএফ ভার্সনটার অ্যাক্সেস পাবে।

6.Resource Pack:

যদি কেউ কোনো টপিক নিয়ে জানতে আগ্রহী হয়, তাহলে আপনি ওই টপিক সম্পর্কে একটা পরিপূর্ণ রিসোর্স বানিয়ে রাখতে পারেন।

যেমন- হতে পারে, কেউ যদি জানতে চায় যে —কিভাবে youtube এ ভিডিও বানাতে হয়, অথবা কিভাবে কনটেন্ট ক্রিয়েট করতে হয়।  এ ক্ষেত্রে আপনি পরিপূর্ণ বিষয়টির উপরে তথ্য সমৃদ্ধ একটা সুন্দর প্যাকেজ বানিয়ে রাখতে পারেন। 

যেটা পেলে ওই ব্যক্তিটা কাঙ্ক্ষিত টপিক সম্পর্কে জানতে পারবে। কিন্তু, অবশ্যই আপনার বানানো এই প্যাকেজটা পেতে হলে তার আপনাকে ইমেইলটা দিতে হবে।

7.Checklist :

যারা যারা Webinar করতে চায়, তাদের জন্য চেকলিস্টটা জরুরি। ওয়েবিনার হলো- লং ফর্ম অব ভিডিয়ো। 

ওয়েবিনার করার ক্ষেত্রে সবকিছু যাতে ঠিক ঠাক ভাবে করা যায় এজন্য চেকলিস্টটা খুব সাহায্য করে থাকে।

এই চেকলিস্টের বদলেও আপনি লিড ম্যাগনেট করতে পারেন। চেকলিস্ট বানানো খুবই সহজ। Canva দিয়েই বানিয়ে ফেলতে পারবেন নিজেই!

8.Excel Sheet:

যদি আপনি এক্সেল শিট এর ফর্মুলা বুঝে থাকেন, তাহলে এটার মাধ্যমে আপনি এটা ক্যালকুলেটর বানাতে পারেন। যে ক্যালকুলেটরের বিনিময়েও আপনি খুব সহজে লিড ম্যাগনেট করতে পারেন।

9.Cheat Sheet:

Cheat Sheet হলো এমন একটা শিট, যেটার মাধ্যমে খুব কঠিন কাজগুলো খুব সহজে করা যায়। যেমন, আপনি আপনার ভিজিটরদেরকে একটা  Pop Up Form  এ  ৫০ টা হেডলাইনের টেমপ্লেট দিয়ে দিলেন, তারা তাদের ইমেইলের বিনিময় ফ্রি-তে যেটার এক্সেস পেয়ে যাবে।

মাঝে মধ্যে হেডলাইনের বদলে কোনো বিষয় নিয়ে কিছু টিপস ও দিতে পারেন। 

10.Guide :

এটা হলো ইমেইলের বিনিময়ে কোনো কিছু সম্পর্কে গাইড করা। এজন্য আপনি আপনার ওয়েবসাইটে কোন একটা বাটন রাখতে পারেন।  

যেমন, বাটনটা হতে পারে “7 steps to a successful niche site” ।  যেখানে গেলে একটা ইমেইল দিতে হবে। তাহলেই 7 টা স্টেপের পরিপূর্ণ টিপস বা গাইডলাইন পাওয়া যাবে।

11.Webinar :

এটা মূলত বাইরের দেশের মানুষ জন বেশি করে থাকে। Webinar হলো- যেখানে অনেক বড় একটা লাইভ হয় এবং সেখানে অনেক মানুষজন উপস্থিত থাকে Webinar টা দেখার জন্য। এই ভিজিটর মানুষ গুলো, যে ভিডিও বানাচ্ছে তার সাথে সরাসরি কথা বলতে পারে,  লাইভ চ্যাট করতে পারে। 

আপনিও চাইলে এমন একটা Webinar করতে পারেন। এক্ষেত্রে যারা আপনার সাথে যুক্ত থাকতে চাইবে, তাদের ইমেইলের বদলে Webinar এর এক্সেস দিয়ে দেবেন। 

12.E-mail Subject Line Template :

ই-মেইল লিখতে গেলেই সাবজেক্ট লেখা লাগবেই। আর সাবজেক্টটা হতে হয় আকর্ষণীয়।  আকর্ষণীয় সাবজেক্ট মা হলে অনেকেই আপনার দেয়া ইমেইলে ক্লিক করবে না। 

এরকম আকর্ষণীয় সাবজেক্ট লিখতে গিয়ে অনেকেই ভড়কে যান। আপনার যদি ই-মেইলের সাবজেক্ট টেমপ্লেট লেখার অভিজ্ঞতা থাকে, তাহলে আপনিও এমন একটা টেমপ্লেট বানিয়ে তার বিনিময়ে Lead Magnet করতে পারেন। 

অথবা, ইমেইলের সাবজেক্ট লিখতে যদি আপনি নিজেই কাঁচা হোন এবং আপনার নিজেরই টেমপ্লেটের দরকার হয়— তাহলে এখান থেকেই নিয়ে নিতে পারেন 45 E-mail Subject Line Templates! 

সবশেষে—

 Lead Magnet করার জন্য যে কেবল এই বারোটা আইডিয়াই আছে, ব্যাপারটা এমন না। অনেক ধরনের আইডিয়া আছে। 

আপনাকে আপনার ওয়েবসাইটের নিশ অনুযায়ী খুঁজে নিতে হবে যে, কোন Lead Magnet আইডিয়াটা আপনার নিশের সাথে সামঞ্জস্যপূর্ণ। আপনি সেটাই ব্যবহার করবেন। 

Similar Posts