Google Disavow Tool ব্যবহার করে যেভাবে Negative SEO থেকে রক্ষা পাবেন!

অনেক সময় দেখা যাবে আপনার সাইটে কেউ নেগেটিভ SEO লিংক দেয়ার চেষ্টা করবে এবং অনেক ভুজুং ভাজুং লিংক দিয়ে আপনার ক্ষতি করার চেষ্টা করবে। এটা বন্ধ করার জন্য আপনি গুগলকে রিকোয়েস্ট করতে পারেন যে, গুগল যাতে কোনভাবেই এই লিংকগুলোকে বিবেচনায় না নেয়। 

কারণ- এগুলো হলো নেগেটিভ SEO। এটা গুগলকে বলতে পারলে গুগোল আর এই লিংকগুলোকে পাত্তা দেবে না। এই সিস্টেমটার নামই হচ্ছে গুগল Disavow লিংক। 

মানুষ মাত্রই শত্রু থাকবে। শত্রু থাকাটা স্বাভাবিক। যদি আপনি কখনো মনে করেন কেউ আপনার সাথে শত্রুতা করে এরকম কিছু করছে তখন আপনি এই সিস্টেমটা করতে পারেন। তাহলে আপনি নেগেটিভ এসইও থেকে মোটামুটি সেফ থাকবেন। 

Google Disavow Link কীভাবে করা যায়?

এটা করার জন্য আপনাকে একটা থার্ড পার্টি টুল ইউজ করতে হবে। যেমন- Ahrefs। এছাড়াও অনেক কিছু আছে।

ধরি, আমরা Ahrefs ই ইউজ করব। কিন্তু অনেকের মনে প্রশ্ন থাকে যে- Ahrefs ইউজ করতে তো অনেক টাকা লাগে। এত টাকা দিয়ে এটা ব্যবহার করা কি সম্ভব? তাহলে কি করা যায়?

আপনার যদি এমন ওয়েবসাইট থাকে যেগুলো নিজেই চালান, তাহলে আপনার ওয়েবসাইটের Search Console এর সাথে Ahrefs কানেক্ট করেই ফ্রীতেই ahrefs ব্যবহার করতে পারবেন, শুধুমাত্র ওই সাইট গুলোর জন্যই। 

এমনটা করলে মূলত অনেক লাভ হয়। Ahrefs  প্রতি মাসে আপনাকে একটা SEO অডিট করে দেবে যে- আপনার ওয়েবাসাইটে কারা কারা ব্যাকলিঙ্ক করেছে, কারা কারা নেগেটিভ এসইও করেছে ইত্যাদি।  অর্থাৎ, বহু ধরনের অনেক ডাটা তারা ফ্রিতে প্রতি মাসে আপনাকে দেবে। 

এরপর আসি মূল আলাপে—

app.ahrefs.com এ আসলে আপনি একটা লগইন পেজ পাবেন। 

লগইন করার পরে একটা পেইজ পাবেন যেখানে আপনার সেই সাইটগুলো শো করবে যেগুলোর Search Console আপনি Ahrefs এর সাথে কানেক্ট করেছিলেন। যেকোনো একটি সাইট কানেক্ট করে সেটাতে প্রবেশ করতে হবে।

এখানে আমরা এক্সাম্পল হিসেবে দেখানোর জন্য যে সাইটটা নিয়ে কথা বলছি সেটাতে দেখতে পাচ্ছি যে, এই সাইটের রেফারিং ডোমেইনের যে লাইনটা, সেটা নভেম্বরের পরে অনেক খানি বেড়ে গেছে। এটা কোন রকমেরই কোন ভালো লক্ষণ না। রেফারিং ডোমেইন কখনোই এত বাড়ার কথা না বা এত বাড়া উচিত না। এটা আসলে কেন বাড়ল? এমন বেড়ে গেলেই বা কি করা উচিত?

প্রথমে আপনি Ahrefs এ ঢোকার পর, রেফারিং ডোমেইনে যাবেন। রেফারিং ডোমেইনে যাওয়ার পর দেখতে পারবেন- কারা কারা আপনার সাইটে লিংক করছে এবং কোন কোন ডোমেইন থেকে। 

সাধারণত, এখানে DR দিয়ে সাজানো থাকে। যেসব সাইট একদম ফালতু হয় তাদের DR একদম কম থাকে। Sort of অপশন থেকে low DR সমৃদ্ধ সাইট গুলো ওপরে আনার ব্যবস্থা করবেন। 

এখানে এটাও দেখা যাবে যে- প্রথম কবে একটা লিংক ক্রিয়েট করা হয়েছে, পার্টিকুলারি ডোমেইন থেকে কতগুলো লিংক আপনার সাইটে এসেছে ইত্যাদি বহু ধরনের ইনফরমেশন আপনি এখানে পাবেন। 

এখান থেকে আপনি সিলেক্ট করবেন কোন কোন ডকুমেন্টগুলোকে আপনি disavow করতে চান। সিলেট করার জন্য আপনি চেক করা শুরু করতে পারেন যে- কোন কোন ডোমেইন গুলো মোটামুটি ভালো আছে যদি কোনো ডোমেইন ভালো থেকে থাকে তাহলে সেগুলো বাদ দিয়ে বাকিগুলো— যেগুলো একদম Low DR এর, সেই ডোমেইন গুলো সিলেক্ট করে ফেলুন। 

সিলেক্ট করার পর উপরে Disavow Domains অপশনে ক্লিক করুন। তাহলেই এই লিংক গুলা Disavow লিংকে চলে যাবে। 

এছাড়াও, আরো পরের পেজ গুলোও দেখতে পারেন যে- কি কি ডোমেইন আছে। 

পরে সবগুলো পেজ থেকেই এরকম কিছু ফালতু লিংক সিলেক্ট করে ক্লিক করে Disavow domains অপশনে ক্লিক করুন। 

একটা মজাদার হ্যাক হলো—

ধরুন- আপনি একটা সাইট পেলেন, যেকোনো নামের। এখন আপনার মনে হলো যে- আপনি Disavow করার আগে দেখতে চান, ওই সাইটের কোন কোন পেজ থেকে আপনার ওখানে লিংক এসেছে। এটা দেখার জন্য পেইজের ” Links to target ” অপশনে এখানে একটা নাম্বার শো করবে। 

অর্থাৎ,  শো করলো 2।  তার মানে ওই সাইটের দু’টো পেজ থেকে আপনার এখানে লিঙ্ক করা হয়েছে। এটার ভেতরে ঢোকার পরে আপনি দেখতে পারবেন- কোন পেইজ থেকে আপনাকে লিংক করা হয়েছে। ওই পেইজে ঢুকে আপনি আরো দেখতে পারবেন তাদের ওয়েবসাইট টা কেমন। 

এখন আপনি পেইজের উপরের বাম পাশে লোগোর মতো দেখতে ahrefs অপশনে ক্লিক করুন। এখানে আপনার সব প্রোপার্টি শো করবে। নিচে স্ক্রল করার পরে যে ওয়েবসাইটের লিংক গুলো আপনি Disavow করেছেন, ওগুলো দেখার জন্য একটা অপশন থাকবে নিচে — Disavowed Links। আপনি সেখানে ক্লিক করুন। 

যতগুলো লিংক আপনি, Disavow করেছেন সবগুলো লিংক চলে আসবে। এখন আপনি এক্সপোর্ট অপশনে ক্লিক করুন। তাহলে আপনার কাছে অনেক বড় একটা লিস্ট চলে আসবে। 

নির্দিষ্ট সাব-ডোমেইনের লিংক এড়ানোর উপায়ঃ

এমন হতে পারে যে, দেখা যাবে ম্যাক্সিমাম লিংকগুলোই কোন নির্দিষ্ট সাব ডোমেইন থেকে করা হবে। আপনি এক্ষেত্রে এমন সিস্টেম করে রাখুন যাতে ওই নির্দিষ্ট সাব-ডোমেইনটা থেকে আর কখনো লিংক না করতে পারে।

যেমন- দেখা গেল আপনার সাইটে ব্লগস্পট ডট কম নামক একটা সাব ডোমেইন থেকে ম্যাক্সিমাম লিংক করা হয়েছে। যেগুলো একদমই ফালতু লিংক। এখন আপনি এই ব্লক স্পট ডট কম থেকে যেন আর কখনো লিংক না করতে পারে সেই সিস্টেম করে রাখুন। 

এজন্য, এক্সপোর্ট করার পরে যে লিস্টটা পেয়েছিলেন সেই লিস্টের উপরে ” domain in: blogspot.com ” লিখে দিলে ওই সাব-ডোমাইনের যত লিংক আছে সেগুলো একসাথে চলে আসবে। এভাবে আপনি একটা নির্দিষ্ট সাব-ডোমেইন থেকে দেয়া লিংক একসাথে সিলেক্ট করতে পারেন। সুতরাং আপনার আর ম্যানুয়াললি চেক করার দরকার হবে না। এরপর এই সাব-ডোমেইনের আন্ডারে যে লিঙ্ক গুলা আসবে সেগুলো সব ডিলিট করে দিন। 

আর ” domain in: blogspot.com ” এটা লিখে রাখার কারণে এই সাবডোমেইন থেকে যতগুলো লিংক আসবে সেগুলো আর গুগল বিবেচনায় নেবে না।  এরকম আরো সাব-ডোমেইনের নাম লিখে রাখতে পারেন যেগুলো থেকে আপনি লিঙ্ক করতে চাচ্ছেন না। 

আপনি কতগুলো ডোমেইন লিস্ট করে রেখেছেন সেই সংখ্যাটাও এখানে শো করবে। এরপরে আপনি সেভ অপশনে ক্লিক করে এই লিস্টটা সেভ করে রাখুন। এরপর গুগলে গিয়ে ” Google Disavow Tool ” লিখে সার্চ করুন।  

রেজাল্ট আসার পরে একদম ওপরে ” disavow linis to your site, search console help ”  অপশনে ক্লিক করুন। ভেতরে গেলে তারা আপনাকে Disavow নিয়ে টুকটাক গাইড করবে। আপনি নিচে স্ক্রল করে ” Go to the disavow tool page ” এটাতে ক্লিক করবেন। 

ক্লিক করার পরে- ” select property ” অপশন আসবে। আপনি আপনার প্রোপার্টি সিলেক্ট করে দেবেন। এরপরে ” upload disavow list ” এ ক্লিক করে আপলোড করতে হবে। অর্থাৎ, আপনি যে ডোমেইন গুলোর লিস্ট বানিয়েছিলেন সেটা এখানে আপলোড করে দিতে হবে। তাহলেই হয়ে যাবে। 

এভাবে Google Disavow Tool ব্যবহার করে Negative SEO থেকে বেঁচে থাকুন। 

Similar Posts