কোন এড নেটওয়ার্ক সবচেয়ে ভালো?

আপনার সাইটের কোন অবস্থায় কোন অ্যাড নেটওয়ার্কে যেতে হবে — এসব সম্পর্কে জানতে চাইলে এই আর্টিকেলটি আপনার জন্য।

ব্যাপারটা এমন নয় যে- এখানে রেকমেন্ড করা এই অ্যাড নেটওয়ার্ক গুলোই আজীবন ভালো থাকবে। হয়তো দেখা যাবে দুই বছর পরে আর এই অ্যাড নেটওয়ার্ক গুলো তেমন একটা ফলদায়ক হবে না। 

তখন এর থেকেও ভালো অ্যাড নেটওয়ার্ক আসবে। কিন্তু, বর্তমান সময়ের জন্য এই অ্যাড নেটওয়ার্ক গুলো বেশ উপকারী!

একটা সময় আমি সবাইকে  Ad Network হিসেবে Ezoic কে রেকমেন্ড করতাম। কিন্তু, এখন আর করি না। অনেকেই জিজ্ঞেস করেন, এটা রেকমেন্ড না করার কারণ কী?

একটা সময় Ezoic ওদের একটা রিকোয়ারমেন্ট দিতো যে, Ezoic এ ঢুকতে হলে কমপক্ষে 10,000 পেজ ভিউ লাগবে। কিন্তু, এখন তারা কিছুদিন আগে এই রিকোয়ারমেন্টটা উঠিয়ে দেয়। 

যার ফলে একদম নতুন বানানো সাইটও Ezoic এ ঢুকতে পারছে। এরপর থেকে Ezoic তাদের পারফরম্যান্স খারাপ করতে শুরু করে। Ezoic ইউজ করা শুরু করলে সাইটের পারফরম্যান্স খারাপ হওয়া শুরু করে, স্পিড কমে যাওয়া সহ আরো অনেক সমস্যা হতে শুরু করে। 

আবার এটি EPMV ও কম দিচ্ছিলো। আর ওদের একটা প্রিমিয়াম ভার্সন আছে, যেটা ব্যবহার করতে হলে টাকা দিতে হয়— এসব সহ অনেক ব্যাপার খুব কমপ্লেক্স হয়ে গিয়েছিল। যার ফলে অনেকেই এখন আর Ezoic ব্যবহার করছে না।  মানুষ কেন Ezoic ছাড়ছে ,এ সম্পর্কে বিস্তারিত জানতে চাইলে দেখে ফেলতে পারেন ভিডিওটি! 

এর বাইরেও অনেকেই আছে যারা এখনো Ezoic এ আছে এবং অনেক টাকা ইনকাম করছে। সুতরাং আপনার ক্ষেত্রে যে খারাপই হবে ব্যাপারটা তা-না ।

হয়ত আপনি ভালোও করতে পারেন । তবে অধিকাংশ ক্ষেত্রেই এটা খারাপের দিকে যাচ্ছে এবং মানুষ Ezoic থেকে দূরে সরে আসছে। এজন্য আজকের এই আর্টিকেলে Ezoic নিয়ে কোন রেকমেন্ডেশন থাকবে না ।

তাহলে কোন অ্যাড নেটওয়ার্কটা আপনার ব্যবহার করা উচিত?

Google Adsense :

প্রথমত, যদি আপনার সাইটের পেইজ ভিউ 10,000 এর নিচে হয় তাহলে কোনো অ্যাড নেটওয়ার্কে না যাওয়াই ভালো।  10,000 পেজ ভিউ এর কমে যদি আপনি ভালো ভালো অ্যাড নেটওয়ার্ক গুলোতে যেতে চান— অধিকাংশ ভালো অ্যাড নেটওয়ার্ক গুলোই আপনাকে এপ্রুভ করবে না ।

আর যদি কোনো একটা অ্যাড নেটওয়ার্কে ঢুকে যান ও, তাহলেও খুব বেশি একটা ইনকাম করতে পারবেন না। সর্বোচ্চ আপনি Google Adsense এ যুক্ত হতে পারেন।

দেখতে পারেন যে, কীভাবে কি চলছে। সুতরাং,  প্রথমেই দেখতে পারেন যে, Google Adsense আপনাকে এপ্রুভ করছে কি-না। কারণ গুগল এডসেন্স যদি আপনাকে এপ্রুভ না করে তাহলে বড় বড় নেটওয়ার্ক গুলোও আপনাকে নেবে ন। 

 কারণ ওসব এড নেটওয়ার্কের একটা শর্তই থাকে যে, আপনার সাইটটাকে Google Adsense এ অ্যাপ্রুভড হওয়া লাগব।  সুতরাং 10,000 পেইজ ভিউ এর কমে আপনার সাইট হলে আপনি Google Adsense ব্যবহার করতে পারেন। 

Monumetric:

Monumetric: https://www.monumetric.com

10,000 পেইজ ভিউ হওয়ার পরে আপনি Monumetric ট্রাই করবেন। Monumetric  হলো একটি অ্যাড নেটওয়ার্ক — এখানে মিনিমাম শর্ত হলো 10,000 পেইজ ভিউ থাকতে হবে।

তারপর, এখানে আপনার অডিয়েন্স ফার্স্ট ওয়ার্ল্ড কান্ট্রি গুলো থেকে হলে ভালো হয়। যেমন – USA, Canada, UK ইত্যাদি। কিন্ত,  পেইড ট্রাফিক, ফেইক ট্রাফিক এগুলো ব্যবহার করা যাবে না । তাহলে আপনাকে দুইদিন পরেই ওরা বের করে দিতে পারে। এসবের পাশাপাশি অবশ্যই  google adsense এ  একটা একাউন্ট থাকতে হবে। 

আপনার উচিত হবে 10,000 পেইজ ভিউ থেকে 50,000 সেশন পর্যন্ত Monumetric এ থাকা। ৫০ হাজার সেশনকে পেইজ ভিউতে কনভার্ট করলে হবে ৬৫ হাজার পেজ ভিউ এর মত। 

অর্থাৎ আপনি যদি  10,000 পেজ ভিউ থেকে 65,000 পেজ ভিউ হওয়া পর্যন্ত Monumetric এ থাকেন – সেটাই আপনার জন্য মঙ্গলজনক হবে।

Mediavine:

Mediavine: https://www.mediavine.com

50,000 সেশন হয়ে যাওয়ার পরে আপনি চেষ্টা করুন আপনার সাইটকে Mediavine এ নিয়ে যেতে।  Mediavine এ আপনার সাইটটা নিয়ে যেতে পারলে,  আপনি আপনার এই সাইটটা নিয়ে নিশ্চিন্তে থাকতে পারেন— কারণ Mediavine হলো ওয়ান অব দ্য বেস্ট অ্যাড নেটওয়ার্ক !

SHE Media:

SheMedia: https://www.shemedia.com

ফর এনি রিজন, Mediavine যদি আপনার সাইটটাকে এপ্রুভ না করে—  না করার যথেষ্ট সম্ভাবনা রয়েছে কারণ ,ওরা কোয়ালিটির দিক থেকে অনেক স্ট্রিক্ট এবং অনেক কিছু দেখে । 

সেক্ষেত্রে আপনি আরেকটা অ্যাড নেটওয়ার্কে যেতে পারেন, যেটি হলো—  SHE Media।  এটাতে সাইট এপ্রুভ করাতে হলে, মিনিমাম রিকোয়ারমেন্ট হলো 20,000+ পেজ ভিউ থাকতে হবে। 

যেহেতু বারবার অ্যাড নেটওয়ার্ক সুইচ করাটা উচিত ন,  এ কারণে Mediavine এর আগেই এটা ট্রাই করা ঠিক হবে না । যদি কোনো কারণে Mediavine আপনাকে এপ্রুভ না করে তখন আপনি এই অ্যাড নেটওয়ার্কে চেষ্টা করে দেখতে পারেন।

 SHE Media হলো Mediavine  এর কাছাকাছি একটা অ্যাড নেটওয়ার্ক। যদিও Mediavine এর মত অত কোয়ালিটিফুল না — কিন্তু কাছাকাছিই রয়েছে।

Raptive:

Raptive: https://raptive.com

আরেকটা নেটওয়ার্ক রয়েছে,  যেটার নাম হলো ” Adthrive”।  এটা পুরনো নাম , এখন এই অ্যাড নেটওয়ার্কের নতুন নাম হয়েছে— “Raptive”।

Mediavine এবং Raptive  দুইটাই মূলত একই রকমের ভালো। কারো সাইট Mediavine এ বেশি আর্ন করে,  আবার কারো সাইট Raptive এ বেশি আর্ন করে। 

কোন সাইট বেশি আর্ন করবে, এগুলো অনেক কিছুর উপর নির্ভর করে । নির্দিষ্ট করে বলা যায় না যে কোনটাতে কোন সাইট বেশি আর্ন করবে।  কিন্তু Raptive এ যদি আপনি যেতে চান তাহলে প্রতি মাসে কমপক্ষে এক লাখ পেইজ ভিউ লাগবে ।

যদি আপনার পেজ ভিউ একলাখের বেশি হয় তাহলে আপনার সাইটটাকে Mediavine থেকে  Raptive এ নিয়ে দেখতে পারেন যে বেশি আর্ন হয় কি-না । 

যদি Mediavine থেকে আর্ন বেশি হয় Raptive এ—  তাহলে আপনি এখানেই থেকে যেতে পারেন। আর যদি না হয়, তাহলে আবার Mediavine এ সুইচ করতে পারবেন।

 Raptive এ ঢোকার আরেকটা সুবিধাজনক ফলাফল হলো, যদি আপনার কোনো সাইট Raptive এ থাকে তাহলে সেকেন্ড আরেকটা সাইট আপনি 30,000 পেজ ভিউ হওয়ার পরেই Raptive এ ঢোকাতে পারবেন।

অর্থাৎ আপনার একটা সাইটের ১ লাখ পেজ ভিউ হলো, এরপরে আপনি এই সাইটটাকে Raptive এ নিয়ে গেলেন। এখানে আপনি আপনার সাইটটাকে রাখলেন।

তখন আপনার সেকেন্ড একটা সাইট যেটার মাসিক পেইজ ভিউ 30,000 হয় সবেমাত্র,  সেটাকেও আপনি Raptive এ ঢোকাতে পারবেন। সেকেন্ড সাইটটার ক্ষেত্রে তাহলে আর এক লাখ পেজ ভিউ হওয়া লাগবে না। 

এর আগেই আপনি ওটাকে Raptive এ ঢোকাতে পারবেন প্রথম সাইটটার উসিলায়। এখন আপনি Mediavine এ থাকবেন না-কি Raptive এ থাকবেন সেটা সম্পূর্ণই আপনার ব্যাপার। 

যখন আপনার সাইট এতদূর যাবে, তখন আপনি নিজেই বুঝতে পারবেন যে- আপনার কোন অ্যাড নেটওয়ার্ক এ থাকা উচিত। তবে এখানে যে সিরিয়ালটা দেয়া হলো, সেই অনুযায়ী চললে আশা করা যায় একটা ভালো ফলাফল পাবেন। 

Similar Posts