ChatGPT দিয়ে যেভাবে কী-ওয়ার্ড রিসার্চ করা যায়!

ChatGPT নিয়ে বেশ রমরমা একটা ভাব চলছে পুরো বিশ্বে।  কিন্তু, সবাই এই ChatGPT এর ব্যাপারটা পছন্দ করছেন না। ChatGPT দিয়ে আর্টিকেল লেখাটা অপছন্দনীয় হলেও, নিজের কাজ সহজের জন্য ChatGPT দিয়ে আপনি চাইলে Keyword রিসার্চ করতে পারেন। 

কিভাবে রিসার্চ করা যায়? 

কী-ওয়ার্ড রিসার্চ বলতে আমরা বুঝি যে, একদম এন্ডে গিয়ে ফলাফল হিসেবে একটা ভালো কী-ওয়ার্ড যাতে পাওয়া যায়। মূলত ChatGPT দিয়ে এটা আসলে সম্ভব না। তবে এখান থেকে আপনি কী-ওয়ার্ডের অনেক অনেক আইডিয়া পাবেন। 

এজন্য আপনার নিশ সিলেক্ট করতে হবে আগে। উদাহরণস্বরূপ, আপনার নিশ হলো— Beekeeping। এখন আপনার ChatGPT কে বলতে হবে যে, ” Give me some category ideas for a website on beekeeping.  “

অর্থাৎ, আপনি ChatGPT এর কাছে Beekeeping রিলেটেড ক্যাটাগরি জানতে চাইলেন। এরপরে ক্যাটাগরির মধ্যে থেকে কাঙ্ক্ষিত কী-ওয়ার্ড খুঁজে নিতে হবে। 

ChatGPT এর কাছে আইডিয়া চাওয়ার পরে সে আপনাকে অনেক গুলো আইডিয়া দেবে। হয়ত আপনি এরমধ্য থেকে বেছে বেছে পাঁচটা নিলেন। Beekeeping রিলেটেড আইডিয়ার মধ্য থেকে উদাহরণ হিসেবে আপনি ” beehive setup ” টা ক্যাটাগরি হিসেবে সিলেক্ট করলেন। 

এখন এই ক্যাটাগরি অনুযায়ী কী-ওয়ার্ড রিসার্চ করতে হবে। এজন্য ChatGPT কে বলতে হবে যে, “Give me some easy to rank keyword ideas on beehive setup “

এরপরে ChatGPT আপনাকে অনেক গুলো আইডিয়া দেবে। বেশির ভাগ মানুষ, এই গুলো নিয়েই কাজ করা শুরু করে দেয়। অর্থাৎ, এই আইডিয়া গুলোই কী-ওয়ার্ড হিসেবে ধরে নিয়ে কাজ করা শুরু করে। যেটা করা একদমই উচিত না৷ 

কারণ, ChatGPT জানেনা তার দেয়া কী-ওয়ার্ড গুলোর কম্পিটিশন কেমন, এগুলোর জন্য সার্চ ভলিউম আছে কি-না।  এজন্য আপনাকে ChatGPT যে কী-ওয়ার্ড লিস্ট দেবে সেটা মূলত আইডিয়া লিস্ট।  ওই আইডিয়া গুলো কাজে লাগিয়ে পরে আপনার কী-ওয়ার্ড রিসার্চ করে নিতে হবে। 

ধরা যাক, ChatGPT এর আইডিয়া রেজাল্টে একটা আইডিয়া ছিলো— ” How to setup a beehive? “। এটা আপনি গুগলে সার্চ করে দেখবেন, এই কী-ওয়ার্ড নিয়ে আর্টিকেল লিখে গুগলে র‌্যাংক করা সম্ভব কি-না।  যদি অনেক ভালো ভালো রেজাল্ট থাকে, সাইট থাকে তাহলে এটা নিয়ে আর্টিকেল লিখে র‌্যাংক করা সম্ভব না। 

এজন্য, রেজাল্টে যেসব ভালো ভালো সাইট,  আর্টিকেল বা পিপল অলসো আস্ক কোশ্চেন থেকে ইজি কী-ওয়ার্ড খুঁজে বের করার চেষ্টা করতে হবে। 

এটা করার জন্য আপনাকে SEO Minion নামের টুলটা ব্যবহার করতে হবে। এটা সম্পূর্ণ ফ্রী একটা টুল, ( ক্রোম এক্সটেনশন থেকে নামাতে হবে)  যেটা ব্যবহার করলে কাজটা অনেক সহজ হয়ে যাবে। ডাউনলোড করার পরে এক্টিভেট করে নিতে হবে। এই টুল সম্পর্কে বিস্তারিত জানতে এ সম্পর্কে ভিডিয়ো দেখে ফেলতে পারেন। 

SEO Minion ব্যবহার করলে পিপল অলসো আস্কে যতগুলো কোশ্চেন আছে, লেভেল অনুযায়ী সিলেক্ট করে দিলে সে আপনাকে সব গুলো জেনারেট করে দেখাবে। কোশ্চেন গুলো পাবার পরে আপনার কাজ হবে- প্রত্যেকটা কোশ্চেন চেক করে দেখা যে, কোনটার কম্পিটিশন কম আছে। যে কোশ্চেন বা কী-ওয়ার্ডের কম্পিটিশন একদম কম, নতুন ব্লগার হিসেবে ওই কোশ্চেনটা নিয়েই আগানো উচিত। 

ঘটনাটা হলো— 

  • প্রথমতঃ আপনি ChatGPT তে নিশ সিলেক্ট করে দেবেন একটা। 
  • এরপরে ChatGPT আপনাকে ওই নিশের ওপর অনেক গুলো ক্যাটাগরি আইডিয়া দেবে। 
  • ওগুলোর ভেতর থেকে একটা ক্যাটাগরি সিলেক্ট করবেন। 
  • সেই ক্যাটাগরি অনুযায়ী আবার ChatGPT আপনাকে বেশ কিছু কী-ওয়ার্ড আইডিয়া দেবে। 
  • তার ভেতর থেকে যেকোনো একটা আইডিয়া সার্চ করেই আপনি অনেক গুলো People Also Ask Question পেয়ে যাবেন। এভাবে সব আইডিয়া গুলোকেই আলাদা ভাবে সার্চ করে সবগুলোর ওপর কোশ্চেন পাবেন। 
  • ওই কোশ্চেন গুলোকে আলাদা ভাবে একেকটা গুগলে সার্চ করে সেগুলোর কম্পিটিশন দেখে নেবেন। 
  • যে কোশ্চেন বা কী-ওয়ার্ডের কম্পিটিশন কম, সেটা নিয়েই কাজ করা শুরু করবেন। 

এছাড়াও – এগুলো সার্চ করতে গিয়ে অনেক ধরনের রেজাল্ট পাবেন। ChatGPT এর দেয়া আইডিয়ার বাইরেও অনেক আইডিয়া রেজাল্টে চলে আসবে৷ সেগুলোও রিসার্চ করে দেখতে পারেন। অর্থাৎ, একটার লেজ ধরে বহু কী-ওয়ার্ড পেয়ে যাবেন। 

মূলকথা হলো, এই কী-ওয়ার্ড রিসার্চের সম্পূর্ণ ঘটনাটা ঘটাতে SEO Minion অনেক বড় একটা হেল্প করলেও, প্রথমের ক্যাটাগরি আইডিয়া, কী-ওয়ার্ড আইডিয়া কিন্তু ChatGPT ই দেয়। 

কিন্তু, ChatGPT যেসব আইডিয়া দেয় সেগুলোই সরাসরি কী-ওয়ার্ড হিসেবে ব্যবহার করে কাজ শুরু করে দেয়া উচিত হবে না। ওগুলো নিয়ে রিসার্চ করতে হবে, সবগুলোর কম্পিটিশন চেক করতে হবে। সুতরাং, ChatGPT এর সাহায্যে এভাবে অফুরন্ত কী-ওয়ার্ড আইডিয়া নিয়ে কাজ করতে পারেন সহজেই! 

Similar Posts