কন্টেন্ট রাইটিং কোর্স content writing course in bangladesh

কন্টেন্ট রাইটিং কোর্স । Content Writing Course In Bangladesh

একটা দোকান তখনই বেচাকেনা করে লাভ করতে পারবে যখন সেই দোকানের ভেতর পণ্য থাকবে। যদি দোকানের ভেতর কেনার মতো কিছু নাই থাকে তাহলে দোকানদার সেটা কখন বেচবে আর কিভাবেই বা লাভ করবে?

ঠিক তেমনি আপনি যখন আয় করার উদ্দ্যেশ্যে একটা ওয়েবসাইট বানাবেন, সেই ওয়েবসাইটের মেইন পণ্যই হবে সেটার কন্টেন্ট। এই কন্টেন্ট এর জন্যই অন্যান্য মানুষ আপনার সাইটে আসবে। আপনার এড দেখবে। আপনার কন্টেন্ট পড়েই আপনার এফিলিয়েট লিংকে ক্লিক করে কিছু কিনবে।

তাই এটা বলার অপেক্ষা রাখেনা কন্টেন্ট ওয়েবসাইটের জন্য কতটা গুরুত্বপূর্ণ। ভালো মানের কন্টেন্টই হলো একটা সাইটের প্রাণ।

তাই একটা সাইট বানিয়ে আয় করার জন্য যেটার পেছনে সবচেয়ে বেশি খরচ যায় সেটা হলো কন্টেন্ট। যদি আপনি নিজে লিখতে পারেন, তাহলে ডোমেইন হোস্টিং বাদে সাইটের পেছনে আপনার আর তেমন কোনো খরচ না করলেও হবে। আর লিখতে না পারলে আপনাকে আর্টিকেল রাইটার হায়ার করতে হবে।

তাই যাদের বাজেট কম, তাদের জন্য নিজে নিজেই লিখতে পারাটা অনেক হেল্পফুল। এতে আপনাকে খরচ নিয়ে চিন্তা করতে হবে না।

আর আপনার বাজেট থাকলেও, আপনার বোঝা উচিত রাইটার আপনাকে যেই কন্টেন্ট দিচ্ছে সেটার মান আসলে কেমন। এটা বোঝার জন্যও আপনার জানা উচিত একটা ভালো কন্টেন্ট এর কি কি বৈশিষ্ট্য থাকা লাগে।

এখন ব্যাপারটা হলো এই কন্টেন্ট রাইটিং জিনিসটা আপনি শিখবেন কিভাবে?

এটা নিয়েই আজকের পোস্ট।

আজকের পোস্টে আমি একটা কন্টেন্ট রাইটিং এর উপর কোর্স নিয়ে কথা বলবো। কোর্সটা আমার নিজের। আমি নিজেই কোর্সে দেখিয়েছি কিভাবে কন্টেন্ট লিখতে হয়, একদম শুরু থেকে শেষ পর্যন্ত।

চলেন এক নজরে দেখে ফেলি কোর্সটিতে কি কি জিনিস দেখানো হয়েছেঃ

কন্টেন্ট রাইটিং কোর্সের খুটিনাটি

  • টোটাল কোর্স লেসনঃ ২৫টি
  • কোর্স ডিউরেসনঃ ৬ঘন্টা+
  • রিসোর্স শীট বা চিট শিট (হেডলাইন লিখার টেকনিক)
  • স্পেশাল কমিউনিটি (আমাদের ফেসবুক কমিউনিটি)
  • সাথে থাকছে ইন্সট্রাকটর দের সাথে যেকোনো সময়ে যোগাযোগের সুবিধা।
  • লাইফটাইম এক্সেসঃ কোর্সে একবার জয়েন দেওয়ার পর যেকোনো সময় নিজের ইচ্ছামতো লগ ইন করে আমাদের কোর্স লেসন দেখতে পাবেন। আপনার এক্সেস কখনো সরানো হবে না।
  • ১০০% মানি ব্যাক গ্যারান্টিঃ যদি কোর্সে জয়েন করার পর আপনার মনে হয় এই কোর্সটি নিয়ে আপনি লাভবান হননি বা কিছু শিখতে পারেননি তাহলে আপনি চাইলে মানি ব্যাক পেয়ে যাবেন। তবে এরজন্য কোর্সে জয়েনের ২৪ঘন্টার মধ্যে এই মানি ব্যাক রিকুয়েষ্ট করতে হবে এবং আপনার সম্পুর্ণ টাকা ফেরত দেওয়া হবে। ২৪ঘন্টা অতিক্রম হয়ে গেলে সেক্ষেত্রে এই শর্ত কাজ করবে না।
  • সংযুক্ত নতুন ফিচার “প্রাইভেট ফোরামঃ আমাদের কোর্স লেসন দেখার পাশাপাশি যদি কোনো নির্দিষ্ট লেসন নিয়ে আপনার কোনো প্রশ্ন বা মতামত থাকে, তবে আপনি সেটি প্রাইভেট ফোরামে পোস্ট করতে পারেন এবং সেখানে অন্যান্য সদস্যরাও উত্তর বা মতামত দিতে পারবে। মূলত এখানে একটি আলোচনা হবে সবার মধ্যে।

কোর্সের সম্পর্কে আরো বিস্তারিত জানতে এখানে ক্লিক করতে হবে।

কোর্সে কি কি বিষয় শেখানো হয়েছে?

Introduction

শুরুতেই এখানে আমরা কোর্স ও আর্টিকেল বিষয়ক কিছু প্রাথমিক ধারণা দিবো।

Introduction to Ms Word

এই সেশনটি পুরোপুরিই নতুন দের জন্য করা হয়েছে। Ms Word এবং লিখালিখির জন্য Ms Word এর যে কাজ ও ব্যবহার রয়েছে তা শুরু থেকে আমরা শেখাবো।

Introduction to On Page SEO

On Page SEO এর কাজ ও ধারণাটি বেশ বিস্তৃত কিন্তু এখানে এর সবকিছু নিয়ে বিষদ আলোচনা করা হয়নি।এই লেসনটি On Page SEO সম্পর্কিত সব ব্যসিক নিয়ে করা হয়েছে। কারণ কন্টেন্ট রাইটিং এর জন্য সেসব কিছু আপনার জানার প্রয়োজন নেই। একজন কন্টেন্ট রাইটার হিসেবে আপনার এই বিষয়ে যতটুকু জানা দরকার, সেগুলো নিয়েই এখানে আলোচনা করা হয়েছে।

Necessary Tools

রাইটিং এর জন্য দুইটা মেইন টুলস- কপি স্কিপ & গ্রামারলি, এই দুইটি নিয়ে এই লেসনটি তে কথা বলা হয়েছে।

কপি স্কিপ মূলত আমরা ব্যবহার করি কোনো কন্টেন্টে Plagiarism আছে কিনা সেটা যাচাই এর জন্য। অর্থাৎ আপনি লিখায় কোনো কিছু কপি-পেস্ট করেছেন কিনা সেটা যাচাই এর জন্য।
আর গ্রামারলি হচ্ছে বাক্যের গ্রামার যাচাই এর জন্য।

এই দুইটি টুলসেরও বেশ কিছু আলাদা ব্যবহার ও প্রয়োগের নিয়ম আছে। সেগুলো নিয়েও আমাদের ভিডিওতে বলা হয়েছে।

Different Types of Articles

একজন ফ্রিল্যান্স কন্টেন্ট রাইটার হিসেবে আপনাকে মূলত তিন ধরণের আর্টিকেল লিখা লাগবে। তাই এখানে ওই আর্টিকেল এর ধরন গুলো কি কি, কোনটা কিরকম সেব্যাপারে বিস্তারিত বলা হয়েছে।

Writing Eye catchy Headlines

যেকোনো কন্টেন্ট এর ক্ষেত্রেই তার হেডলাইন অনেক গুরুত্ব বহন করে। কারণ আপনার কন্টেন্ট যতই ভালো হোক না কেন,যদি প্রথম নজরে সেটির হেডলাইন কারো পছন্দ না হয়,তাহলে কেউ সেটি পড়ায় আগ্রহী হবে না। তাই একজন রাইটার হিসেবে আপনাকে Eye Catchy Attracting Headline লিখা শেখা লাগবে। এই লেসনে আমরা শেখাবো কিভাবে হেডালাইন লিখে আপনি আপনার পাঠকদের কন্টেন্ট পড়ার প্রতি আকর্ষণ বাড়াতে পারবেন।

আর এই লেসনের একটি বিশেষ আকর্ষণ হচ্ছে এখানে আমি একটি রিসোর্স শীট বা চিট শীট দিবো, যেটি অনুসরণ করলে আপনি সুন্দর সুন্দর আকর্ষণীয় হেডলাইন নিজেই বানিয়ে নিতে পারবেন।

Writing 1st Para: Catching Reader’s attention

এরপরের লেসনে দেখানো হয়েছে কন্টেন্ট এর প্রথম প্যারা টা কিভাবে লিখা লাগবে। আপনার কন্টেন্ট এর প্রথম প্যারা টি এমন হতে হবে যেনো প্রথম থেকেই আপনি আপনার পাঠক এর মনোযোগ ধরে রাখতে পারেন।

এজন্য দুইটি পদ্ধতি আছে। একটি হচ্ছে APP Formula এবং অন্যটি হচ্ছে Bucket Brigade Method । এই দুই পদ্ধতি নিয়েও এই লেসনে আলোচনা করা হয়েছে।

Live Article Writing

এই লেসনটি হচ্ছে এই কোর্সের সবচেয়ে গুরুত্বপূর্ণ ও চম্বুক অংশ। আর আমি মনে করি এই লেসনটিই পুরো কোর্স এর ফী উসুল করে নিয়েছে।
Live Article Writing লেকচারে সিংগেল প্রোডাক্ট রিভিউ আর্টিকেল, ইনফরমেটিভ আর্টিকেল,মানি আর্টিকেল এসবকিছু একদম লাইভ কম্পিউটারে বসে শুরু থেকে শেষ পর্যন্ত লিখে দেখানো হয়েছে।

কন্টেন্ট লিখালিখির কোনোকিছুই এই লাইভ সেশনে বাদ দেওয়া হয়নি। তাই আপনি একদম সরাসরি দেখতে পাচ্ছেন একটি আর্টিকেল কিভাবে লিখতে হয়।

Formatting With WordPress

এই সেশনে দেখানো হয়েছে আপনার লিখিত আর্টিকেলগুলো আপনি কিভাবে পাবলিশ করবেন। যখন আপনি নিজের ব্যক্তিগত কোন সাইটের জন্য লিখবেন, তখন সেই সাইটেই আপনাকে আর্টিকেলগুলো পাবলিশ করতে হবে।

লিখার পর আর্টিকেল WordPress এ কিভাবে ফরমেট করা হয় এবং সেই ফরমেট করে কিভাবে আর্টিকেল গুলো পাবলিশ করা হয় সেই ব্যাপারেই এখানে বলা হয়েছে।

Some Tips That Pro Writers’ Follow

এই লেসনটিতে মূলত কিছু টিপস দেওয়া হয়েছে যেগুলো প্রফেশনাল রাইটার রা অনুসরণ করে থাকেন।

আর এই সেকশনে নতুন সংযোজিত ভিডিও লেসনটি হচ্ছে অরিজিন রিসার্চ। অরিজিলাল রিসার্চ হচ্ছে এমন একটি জিনিস যেটা আপনাকে হাজার হাজার রাইটারের মধ্যে অনন্য ও লক্ষনীয় করে তুলবে। অর্থাৎ অরিজিনাল রিসার্চ অনুসরণ করলে আপনার লিখা অন্য হাজার লিখার মধ্যেও লক্ষনীয় হবে।

এই লেসনে অরিজিনাল রিসার্চ ও তা কিভাবে করা লাগে সে ব্যাপারে বলা হয়েছে।

Snippet Optimization

Snippet Optimization বর্তমান SEO দুনিয়ায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ বিষয় যে কিভাবে আপনি Snippet পাবেন।

Snippet এর কারণেই যখন আমরা গুগলে কোনো প্রশ্ন বা শব্দ লিখে সার্চ করছি তখন দেখা যায় একদম শুরুতে একটি বক্সের মধ্যে উত্তর চলে এসেছে বা একটি আর্টিকেলের একটি বিশেষ অংশ যেখানে আপনার সার্চকৃত প্রশ্নের উত্তর টি আছে সেটা দেখা যাচ্ছে। এটাই মূলত জিরো পজিশন বা Snippet.

এখন এই জিরো পজিশন বা Snippet কিভাবে আপনি পেতে পারেন এবং সেজন্য আপনাকে কিভাবে কি লিখা লাগবে বা করা লাগবে সেসব বিষয় এই Snippet Optimisation এ বলা আছে।

Make Your Own Writer Portfolio

যদি আপনি একজন ফ্রিল্যান্স রাইটার হিসেবে কাজ করতে চান, তাহলে অবশ্যই আপনার একটি সুন্দর রাইটার পোর্টফলিও থাকা উচিত। যখন একজন ক্লায়েন্ট আপনার কাছে আপনার কাজের স্যাম্পল চাইবে তখন সুন্দরভাবে সব একসাথ তুলে ধরার জন্য আপনার ক্লায়েন্টকে নিজস্ব পোর্টফলিও দেখাতে হবে। আপনার পোর্টফলিও যত সুন্দর এবং যত প্রফেশনাল হবে আপনার কাজ পাওয়ার সম্ভাবনাও তত বেড়ে যাবে।

এই লেকচারে আপনি দেখতে পাবেন কিভাবে ব্যক্তিগত পোর্টফলিও তৈরও করতে হয়।

So, What’s Next?

উপরোক্ত সব লেসনগুলো নেওয়ার পর আপনার ঠিক কি করা উচিত ও কিভাবে আগানো উচিত সে সব নিয়ে এখানে কিছু কথা বলা হয়েছে।

Resources & Cheat Sheet

এরপর আছে আমাদের সর্বশেষ লেসন অংশ Resources & Cheat Sheet।

এগুলো নিয়েই আমাদের এই কোর্স এর কারিকুলাম সাজানো হয়েছে।

কোর্সে জয়েন করার নিয়মঃ

প্রথমে কোর্সের সাইটে যেতে হবে আপনাকে। যাবার জন্য এখানে ক্লিক করুন!।

আমাদের ওয়েবসাইটে গিয়ে নিচের ধাপগুলোতে সিরিয়ালি ক্লিক করে এবং পেমেন্ট করলেই আপনি কোর্সে জয়েন করতে পারছেন
Get Course>Take This Course>Add To Cart>View Cart>Proceed To Checkout>(Fill up Basic Information)>Place Order>Payment getaway>Success.

আপনি চাইলে কার্ড/মোবাইল ব্যাংকিং/নেট ব্যাংকিং/বিকাশ যেকোনোটি থেকেই পেমেন্ট এমাউন্ট পে করতে পারবেন।

Order Place অর্থাৎ কোর্স জয়েন পূর্বে অবশ্যই আমাদের কোর্স এর টার্মস অ্যান্ড কন্ডিশন, প্রাইভেসি পলিসি, রিফান্ড পলিসি এগুলা ভালোভাবে পড়ে ও জেনে নিবেন।

কাদের জন্য এই কোর্সটি না?

যারা ইংরেজিতে পারদর্শী না, তাদের এই কোর্সটি করে তেমন লাভ হবে না। আমাদের এই কোর্স আপনাকে ইংরেজিতে দক্ষ করে তুলবে না। আমরা দেখাবো আপনার ইংরেজি স্কিল কে কাজে লাগিয়ে আপনি কিভাবে ব্লগ পোস্ট লিখতে পারেন। তাই যদি আপনি ইংরেজিতে দূর্বল হয়ে থাকেন, তাহলে এখন কোর্সটি না করে আগে ইংরেজিতে নিজেকে দক্ষ করে তুলে এরপর কোর্সটি করা উচিত হবে আপনার।