Mediavine Guide: কিভাবে Mediavine এ এপ্রুভাল পাবেন?

আমরা সবাই আমাদের লাইফে সবকিছু প্রিমিয়াম চাই। প্রিমিয়াম লাইফস্টাইল থেকে শুরু করে প্রিমিয়াম আলো-বাতাস সবকিছু! তেমনই ইনকামটাও চাই প্রিমিয়াম। এই প্রিমিয়াম ইনকাম আপনি পেয়ে যেতে পারেন খুব সহজে- Mediavine এ।

যারা Ezoic সম্মন্ধে জানেন তারা অবশ্যই Mediavine সম্পর্কেও জেনে থাকবেন। না জানলে চলুন জেনে নেওয়া যাক!

Mediavine কী?

Mediavine হচ্ছে একটা Premium Ad Management Partner। 

Mediavine এর কাজ কী?

Mediavine মূলত আপনার হয়ে আপনারই ব্লগে Premium Ad দেবে। Mediavine একটি গুগল সার্টিফাইড পার্টনার। সো, এরা Google এর Ad ই দেবে কিন্তু Premium Publishers দের Ad দেবে। যাতে করে আপনি Premium Payment পেতে পারেন!

মজার বিষয় হচ্ছে, Mediavine এবং Ezoic দেখতে ভাই ভাই হলেও, Ezoic এর চেয়ে Mediavine থেকে অনেক বেশি এক্সক্লুসিভ সার্ভিস এবং অনেক বেশি পেমেন্ট পাওয়া যায়।।

Mediavine এর ড্যাশবোর্ড নিয়ে যদি আলাপ করি—

ধরা যাক, আপনার একটা সাইট আছে Mediavine এ। যেখানে আপনি লগইন করে এর ড্যাশবোর্ডে মোটামুটি অনেক কিছুর ডিটেইলস দেখতে পারবেন। যেমন-

Earning Summary:

এখানে গতকালের আর্নিং থেকে শুরু করে এই মাসে কত ডলার এবং গত মাসে কত ডলার আর্ন করেছেন সবকিছুর একটা আর্নিং হিস্টোরি পেয়ে যাবেন।  

RPM:

RPM হল Revenue Per Mille এর শর্ট ফর্ম৷ Revenue Per Mille দ্বারা বোঝায়- প্রতি এক হাজার ভিজিটর বা প্রতি এক হাজার পেইজ ভিউয়ের জন্য আপনি কত টাকা আর্ন করেছেন। এখানে দুইটা জিনিস দেখা যাবে। সেটা হচ্ছে- Session RPM এবং page RPM। 

তাহলে Session RPM আর Page RPM এর মধ্যে পার্থক্য কী!

ঘটনা হলো, আপনি কারো ওয়েবসাইটে গেলেন। গিয়ে একটা আর্টিকেল পড়লেন। একটা আর্টিকেল পড়েই ক্ষান্ত হননি বরং ওই আর্টিকেলে যুক্ত করা ইন্টারনাল লিংকে ট্যাপ করে আরো একটা আর্টিকেল পড়ে তারপরে বের হলেন। এতে করে হলো কী- আপনি যার পেজটা ভিজিট করলেন তার কিন্তু পেজ ভিউ হয়েছে দু’টো।

কিন্তু সেশন হয়েছে একটাই। কারণ আপনি দু’টো আর্টিকেল পড়লেও গিয়েছেন কিন্তু একবারই।এজন্য পেজ ভিউ দু’টো হলেও সেশন হয়েছে একটাই। এরকম করে একবার গিয়ে দশটা আর্টিকেল পড়লে দশটা পেজ ভিউ হলেও সেশন হবে একটাই। সো, এখানে দুইভাবে দেওয়া থাকবে যে প্রতি এক হাজার সেশনের জন্য আপনি কত টাকা আর্ন করেছেন এবং এক হাজার পেজ ভিউয়ের জন্য কত টাকা আর্ন করেছেন।  একটা বিষয় হচ্ছে – Session RPM সবসময়ই Page RPM এর চেয়ে বেশি দেখাবে।

উদাহরণ বলি- আমার জুলাই মাস পর্যন্ত Session RPM ছিল ২৬ ডলার ৫৫ সেন্ট কিন্তু Page RPM ছিলো ২১ ডলার। আবার, জুন মাসের এক তারিখ থেকে ত্রিশ তারিখ পর্যন্ত Session RPM ছিলো ৩৪ ডলার কিন্তু Page RPM ছিলো ২৮ ডলার।

একচুয়ালি এটা কিন্তু একটা স্মার্ট ইনকাম। RPM ৩০ এর ওপরে যাওয়াটা খুবই ভালো ব্যাপার!

কিন্তু প্রশ্ন হচ্ছে জুলাইতে RPM কম কেন?

এর কারণ যদি বলি- হিস্টোরিক্যালি জুলাইতে RPM একটু কম থাকে। দেখুন, ফার্স্ট কোয়ার্টার হচ্ছে জানুয়ারি, ফেব্রুয়ারি এবং মার্চ। এরপর সেকেন্ড কোয়ার্টার হচ্ছে – এপ্রিল, মে এবং জুলাই। এজন্য জুলাইটা হচ্ছে থার্ড কোয়ার্টারের শুরু। এ কারণে জুলাইতে RPM কম থাকে।

Traffic:

ট্রাফিকের ক্ষেত্রেও সেম। এখানেও সেশন আরপিএম আছে এবং পেজ আরপিএম আছে। আর দেওয়া আছে আপনি কত আর্ন করেছেন তার একটা স্ন্যাপশট!

Payment Summary:

Mediavine দিয়ে আপনি কত আর্ন করছেন তার যেমন একটা লিস্ট দেওয়া আছে তেমনি Mediavine এ যাবত আপনাকে কত ডলার পে করেছে তার-ও একটা ডিটেইলস ইনফরমেশন এখানে দেওয়া আছে।

কত মাসে কত ডলার পে করেছে তার একটা সামারি আপনি পেয়ে যাবেন। একটা মজার বিষয় হচ্ছে – Mediavine আপনাকে সবসময় দু’মাস পরে পে করবে। মানে, আপনি যদি এপ্রিলে ৯০ ডলার আর্ন করে থাকেন তাহলে এই আর্নিংয়ের পেমেন্ট হাতে পাবেন আগস্টে!

Health Check:

আপনার ওয়েবাসাইটে Mediavine যে বিভিন্ন ধরণের Ad দিচ্ছে ওই Ad গুলো ঠিকমত আপনার ওয়েবাসাইটে শো করছে কি-না, ঠিকঠাক কাজ করছে কি-না, কোনো সমস্যা হচ্ছে কি-না এই জিনিসগুলো আপনি Health Check এ দেখতে পারবেন।

যদি সবকিছু ঠিকঠাক থাকে, তাহলে সবগুলোতে স্টার দিয়ে দেবে। কিন্তু, যদি আপনার কোনোটা কম থাকে তাহলেও চিন্তিত হওয়ার প্রয়োজন নেই। কারণ, সেটা ইম্প্রুভ করতে কী কী করা লাগতে পারে সবকিছু Mediavine ই আপনাকে দেখিয়ে দেবে!

এরপর ড্যাশবোর্ডের  নিচে গেলে আরো অনেক কিছু দেখতে পারবেন। যেমন, ইচ্ছামত ডেট সিলেক্ট করে কবে কত ডলার আর্ন করছেন তা দেখতে পারবেন। আর্নিং গ্রাফ আছে যে কোনদিন কত সেশন ছিল, কত সেশনের পার্সপেক্টিভে কত আর্ন করেছেন ইত্যাদি । সেশন অনুযায়ী না দেখতে চাইলে পেজ ভিউ অনুযায়ীও দেখা যাবে।

Ad Unit:

Mediavine কিন্তু অনেক ধরনের AdAd আপনার ওয়েবাসাইটে দেবে। যেমন, Content Ad, Video Ad, Sidebar Ad ইত্যাদি। এখান থেকে কোন ধরনের Ad দিয়ে আপনার কত বেশি আর্নিং হচ্ছে, কোন ধরনের Ad এ সবচেয়ে বেশি RPM হচ্ছে— এই বিষয়গুলো আপনি এখানে দেখতে পারবেন।

By Device:

এই অপশনে দেখতে পারবেন, কোন ডিভাইস দিয়ে বেশি মানুষ ভিজিট করছে, কোন ডিভাইসের ভিজিটরের কারণে ইনকাম আর RPM বেশি হচ্ছে। এখানে একটা বিষয় লক্ষনীয় যে, সবসময় ডেক্সটপ ইউজারের চেয়ে স্মার্টফোন ইউজাররা বেশি ভিজিট করে। সুতরাং, মোবাইলে যেম আপনার কনটেন্ট অপটিমাইজ ওয়েতে দেখা যায় সেটা মাথায় রেখেই কনটেন্ট বানাতে হবে।

By Country:

কোন দেশের মানুষ বেশি ভিজিট করছে বা কোন দেশের ভিজিটরের জন্য বেশি RPM হচ্ছে সেটা এই অপশনে শো করবে। As Usual যেটা হয়, ফার্স্ট ওয়ার্ল্ড কান্ট্রির ভিজিটর অলওয়েজ বেশি হয় এবং RPM ও বেশি হয়।

Mediavine Support:

আপনি যদি ওয়েবসাইট সম্পর্কে কিছুটা অজ্ঞ ও হয়ে থাকেন তাহলেও বিপদের সুযোগ নেই। কারণ, খুব সহজেই Mediavine support এ গিয়ে তাদের সাথে আপনার সমস্ত কথাবার্তা বলতে পারবেন এবং আপনার ওয়েবাসাইট কিভাবে কি করলে আর্নিং ভালো হবে সে সব দায়িত্ব চাইলে Mediavine এর হাতে দিয়ে দিতে পারেন। এটা কিন্তু Mediavine এর একটা দুর্দান্ত সুবিধা বলা যায়!

Ezoic এর সাথে যদি Mediavine এর তুলনা করি—

একটা ঘটনা দিয়ে শুরু করি। নরমালি জুনে RPM খুব ভালো থাকে। এ বছর জুনে আমার সেশন ছিলো ৩৪ ডলার ৭১ সেন্ট এবং পেজ আরপিএম ছিল ২৮ ডলার ৫৬ সেন্ট।

অপরদিকে, Ezoic এ যে সাইটটা রয়েছে সেটার আর্নিং সামারি চেক করে দেখি আমি জুনে Ezoic থেকে আর্ন করেছি ৭৪৪ ডলার এবং EPMV ছিলো ১৭ ডলার ৮১ সেন্ট। যেটা Mediavine এর তুলনায় একদম অর্ধেক!

( EPMV এবং PRM মূলত এই জিনিস যেটা দিয়ে Session RPM বোঝায় )

অনেকেই প্রশ্ন করে থাকে, এত আকাশ-পাতাল তফাৎ সত্ত্বেও কেন Ezoic এর সাইটটা Mediavine এ নিচ্ছি না!

আসছি আসল কথায়।

Mediavine যেমন প্রিমিয়াম একটা প্ল্যাটফর্ম তেমন ওদের সাথে জয়েন করতে হলেও প্রিমিয়াম কিছু শর্ত পূরণ করা জরুরি।

Mediavine এ যেতে হলে কী কী শর্ত পূরণ করা জরুরি?

যদিও রিকোয়ারমেন্টে চেঞ্জ আসতে পারে, তা-ও তাদের বর্তমান রিকোয়ারমেন্ট নিয়ে কথা বলা যাক।

Mediavine এ আসতে হলে যা যা থাকা লাগবে-

  •  Google Analytics এ 50,000 Session থাকা জরুরি।  ( অবশ্যই সেশন এবং পেজ ভিউ কিন্তু এক জিনিস না!)
  • Google Adsense এর সাথে Good standing থাকতে হবে। 

ধরুন, আপনার ওয়েবাসাইট Google Adsense এপ্রুভ করলো না। কারণ হতে পারে, আপনার কনটেন্ট অরিজিনাল না, কনটেন্ট কোয়ালিটিফুল না ইত্যাদি যে কোনো কারণ হতে পারে।

  • Long form এবং Engaging Content লাগবে।

এছাড়াও আরো কিছু জিনিস তারা দেখে।

তা হচ্ছে— এই যে ৫০০০০ ট্রাফিক, এটা যেন বেশিরভাগই অর্গানিক ট্রাফিক হয়৷ যদি ৮০% বা ৭০% ই সোশ্যাল মিডিয়া দেখে আসে তাহলে তারা এপ্রুভাল না-ও দিতে পারে।

আরেকটা বিষয় হচ্ছে, আপনার ট্রাফিকের বেশির ভাগ অংশ যেন ফার্স্ট ওয়ার্ল্ড কান্ট্রি থেকে আসে। যেমন, US, UK, Canada, Australia ইত্যাদি। তাহলে এপ্রুভাল পাওয়ার সম্ভবনা অধিকাংশে বেড়ে যায়।

তাহলে ড্যাশবোর্ড থেকে শুরু করে সব ধরনের সুযোগ সুবিধা সম্পর্কে আলোচনা করে বলা যায়, Ezoic যদি দশে পাঁচ হয় তাহলে Mediavine হবে দশে পঞ্চাশ!

সো এত সুযোগ সুবিধা দেখে একবাক্যে স্বীকার করা যায়, Ezoic এর চেয়ে শতগুণে বেটার অপশন হচ্ছে Mediavine।  যদি কোনোমতে শর্তগুলো পূরণ করে ফেলা যায়, তাহলে যথাসম্ভব দ্রুত আপনার সাইটটি Mediavine এ নিয়ে আসুন।

Similar Posts