Ezoic এ Approval পাওয়ার জন্য কী কী থাকা লাগবে? Updated 2022 Guidelines!

Ezoic এ এপ্রুভাল পেতে চান? চাইতেই পারেন। তবে, এপ্রুভাল পেতে হলে মানতে হবে কিছু রুলস, ছাড়তে হবে কিছু ভুল!

ইদানীং Ezoic এ অনেক পরিবর্তন এসেছে। মোস্ট অব দ্য টাইম আপনি যেসব রিসোর্স পাবেন Ezoic Approval নিয়ে সেগুলো অনেক আগের রিসোর্স। সেখানে দেখা যায়, অনেক আগের রিকোয়ারমেন্ট নিয়ে আলাপ-আলোচনা হলেও রিসেন্ট পরিবর্তিত রিকোয়ারমেন্ট নিয়ে কথাবার্তা হয়না বললেই চলে।

তাহলে কিছু রিকোয়ারমেন্ট নিয়ে কথাবার্তা বলা যাক, যেগুলো ২০২২ এর এপ্রিলে এসে আপডেট হয়েছে। 

সাইটের সাইজ কেমন হওয়া উচিত?

আগে যেটা ছিল সেটা হচ্ছে, আপনার সাইটে যদি এটলিস্ট মান্থলি দশ হাজার পেজ ভিউ না থাকতো তাহলে Ezoic approval পাওয়া যেত না। এটা ছিল আগের রিকোয়ারমেন্ট।

বর্তমানে এই নিয়মটা আর নেই!  আপনার পেজ ভিউ যতই হোক না কেন ইজউইক আপনাকে এপ্রুভ করবে। তবে, ইজউইক যে আপনাকে Approval দেবে সেটা একটা প্রোসেস সম্পন্ন হবার পরেই দেবে। এটা তাদের নতুন একটা প্রোগ্রাম, যেটাকে তারা বলে ” Ezoic Access Now “। এই প্রোগ্রাম দিয়ে একদম নতুন ওয়েবসাইটকেও তারা এপ্রুভাল দিয়ে দেয়।

এই Access Now দিয়ে যে আপনি এপ্রুভাল পাবেন সেটা পাওয়ার জন্য আপনাকে একটা এডুকেশনাল প্রোসেসিংয়ের মধ্য দিয়ে যেতে হবে।

প্রোসেসটা কী?

আপনি Ezoic Access এর মধ্যে দিয়ে যখন যাবেন, সাইন আপ করার পর একটা পরীক্ষা দিতে হবে। যেমন-

  • প্রথমত, তাদের একটা কোর্স আছে সেটা করতে হবে।
  • কোর্সের পরে দেখা যাবে আপনার জন্য একটা টেস্ট রেডি। সেই টেস্টে এটেন্ড করতে হবে।
  • একটা সার্টেইন পার্সেন্টেজ অব মার্কস (হতে পারে ৮০%) পেলে তারা আপনাকে তাদের মেইন মনিটাইজেশন প্লাটফর্মে নিয়ে যাবে।

এভাবে পরীক্ষার মাধ্যমে সাইজ ছোট হলেও, মান্থলি পেইজ ভিউ কম হলেও Ezoic এ যেতে পারবেন। কিন্তু, পরীক্ষা দিতেই হবে! 

(Access Now নিয়ে ডিটেইলস ভিডিয়ো আছে চাইলে দেখতে পারেন। এছাড়া আপনি যদি Ezoic এ সাইনআপ করতে চান তাহলে এখানে ক্লিক করে সাইনআপ করতে পারেন!)

কি কি গুগল পলিসি মেইনটেইন করতে হবে?

আজকাল কোথাও টিকতে হলে অবশ্যই অনেক কিছু মেইনটেইন করতে হয়। কিছু রুলস, কি করা যাবে, আর কি করা যাবে না— এসব মাথায় রেখে আগাতে হয়। Ezoic এ টিকতে হলেও কিছু পলিসি মেইনটেইন করতে হবে। না হলে এপ্রুভাল পাওয়া কেবল মুশকিলই নয়; অসম্ভব। কী কী পলিসি আছে? 

No Invalid Clicks:

যদি আপনার নিজের ওয়েবাসাইটের এড নিজে নিজেই সারাদিন ক্লিক করতে থাকেন, তাহলে এটা হবে ইনভ্যালিড ক্লিক। এটা করলে এপ্রুভাল পাবেন না, পেলেও Ezoic বুঝতে পারলে আপনার সাইট ডিক্লাইন করে দিবে।

No Falsely Encouraging Clicks:

আপনার পাঁচজন বন্ধুকে গিয়ে বললেন, ” তোরা সারাদিন ক্লিক করতে থাকবি “। এটা করাও একদম অনুচিত। এপ্রুভাল কিন্তু হাতছাড়া হয়ে যাবে!

No Offering Copyrighted Material:

কপিরাইটেড ম্যাটেরিয়াল, আরেকজনের কনটেন্ট কপি করে নিজের ওয়েবসাইটে দেওয়া যাবে না বা অন্য কোনো ব্র্যান্ডের কপিরাইটেড জিনিস তাদের পার্মিশন ছাড়া ব্যবহার করলে ঝামেলায় পড়ে যেতে পারেন। এটাও করা যাবে না।

No Offering Counterfeit Goods:

আজেবাজে সার্ভিস দিচ্ছেন? আপনি কি আজেবাজে প্রডাক্ট সেল করেন যেটা লোয়ার কোয়ালিটি? এখনই বাদ দিয়ে দিন। নইলে Ezoic আপনার দিলে ফিরেও তাকাবে না।

The Site Should Have Reliable Traffic Sources:

Ezoic ম্যাক্সিমাম প্লাটফর্মে পছন্দ করে অর্গানিক ট্রাফিক সোর্স!

যেন বিভিন্ন সার্চ ইঞ্জিন থেকে মানুষজন আপনার ওয়েবাসাইটে আসে। অর্গানিক ট্রাফিক সোর্সের পাশাপাশি সোশ্যাল ট্রাফিক সোর্স থাকাও ভালো। বিভিন্ন সোশ্যাল চ্যানেল থেকে যদি আপনার ওয়েবাসাইটে ট্রাফিক আসে যেমন, আপনার ইউটিউব চ্যানেল থেকে ট্রাফিক দিতে পারেন।

কিন্তু, কিছু কিছু ট্রাফিক সোর্স আছে যেগুলো রিলায়েবল না। ধরুন, আপনি ফাইভারে গেলেন গিয়ে পাঁচ ডলারের একটা গিগ কিনলেন। যেটা পাঁচ হাজার মানুষ আপনার ওয়েবাসাইটে পাঠিয়ে দেবে যা রিয়েল না, দেখা যাবে বট। বট হলে তো হবে না, রিয়েল ট্রাফিক প্রয়োজন।  বট ট্রাফিক হলে এপ্রুভাল তো পাবেনই না। যদি কালেভদ্রে পেয়েও যান, ক’দিন টিকতে পারেন দেখুন!

Sites Shouldn’t Redirect Users To Undesirable Pages:

এখনই আপনি একটা ওয়েবসাইটে গেলেন, ওই ওয়েবসাইট ফাজলামো করে আপনি যেখানে যেতে চাচ্ছেন সেখানে না নিয়ে অন্য একটা পেজে রিডাইরেক্ট করে দিলো  বা তারা আপনাকে আনওয়ান্টেড পপআপ দেখালো যেটা আপনি চান বা করা উচিত না। ধরুন, আপনি যেতে চাইলেন ইউটিউব ডট কমে। ইউটিউব ডট কমে না গিয়ে অটোমেটিক রিডাইরেক্ট হয়ে অন্য একটা ওয়েবসাইটে চলে গেলেন! কি মেজাজ গরম হচ্ছে না? হবারই কথা।

এভাবে যদি আপনার ওয়েবাসাইটে অটোমেটিক রিডাইরেকশন থাকে, তাহলে এখনই বন্ধ করে ফেলুন। এটা মোটেই কোনো ভালো জিনিস না!

Gambling Content:

জুয়া খেলা জাতীয় কোনো কনটেন্ট দেয়া যাবে না।

Not Using Automatically Generated Content:

যাকে বলা হয় AI Content। এগুলো দিয়ে বোঝায় মূলত, লোয়ার কোয়ালিটি কনটেন্ট। অটোমেটিক জেনারেটেড মানেই লোয়ার কোয়ালিটি।  সে আপনাকে ভালো কোয়ালিটির কোনো কনটেন্ট দেবে না৷ কিন্তু আপনার ওয়েবাসাইটে তো থাকতে হবে রিয়েল কনটেন্ট! এক্ষেত্রে নিজের করা কাজ, নিজের লেখা আর্টিকেল দিতে পারেন বা অন্য কাওকে দিয়ে করিয়ে নিতে পারেন।

Not Creating Empty Pages With no Original Content:

যদি কোনো ওয়েবসাইটে এমন খালি পেজ থাকে, যেগুলায় কোনো কনটেন্ট নেই বা অরিজিনাল কনটেন্ট নেই তাহলে সেগুলো এপ্রুভাল পাবে না। অবশ্যই কোনো পেইজ খালি রাখা যাবে না এবং অরিজিনাল কনটেন্ট থাকতে হবে।

Not Using Adult/ Dangerous/ Derogatory Content:

এমন কোনো আলাপচারিতা ওয়েবসাইটে থাকা যাবে না যেগুলো এডাল্ট পারসনদের জন্য। পাশাপাশি এমন কনটেন্ট ও থাকা যাবে না যেগুলো ঘৃণা বা বিদ্বেষ ছড়ায়। যুদ্ধ, হানাহানি, মারামারি, কাটাকাটি নিয়ে আলোচনা করা যাবে না। যে ওয়েবসাইট এমন ডেঞ্জারাস কথাবার্তা ছড়ায় সেগুলো এপ্রুভাল পাবে না।

No Offering Alcohol:

মাদক নিয়ে কথা বললে বা মাদক জাতীয় কোনো প্রডাক্টের মার্কেটিং, রিভিউ, ইনফরমেশন দিলে এপ্রুভাল পাওয়ার চান্স খুবই কম! Ezoic এসব একদমই পছন্দ করবে না।

Not Using Aggressive / Threatening Content.:

আগেও কথা হয়েছে এটা নিয়ে। আপনি যদি অন্য কারো সম্পর্কে ঘৃণা ছড়ান, ডেঞ্জারাস কথাবার্তা বলেন আপনার ওয়েবসাইটে, রেসিজম ছড়ান— তাহলে এপ্রুভাল পাবেন না।

Not Using Illegal Content:

ধরুন, নেটফ্লিক্স থেকে মুভি ডাউনলোড করে ইলিগ্যালি ওয়েবসাইটে আপলোড করলেন। এটাই হলো ইলিগ্যাল কনটেন্ট। একদমই এটা করা যাবে না।

Keywords Stuffing করা যাবে না।

এই পলিসি গুলো শুধু Ezoic approval পাওয়ার জন্য নয়, একটা ভালো ওয়েবসাইটের মালিকানা পেতে চাইলে সবসময়ই মেইনটেইন করা উচিত। ওয়েবসাইট এমন আদর্শ না হলে কোনো প্রিমিয়াম এড নেটওয়ার্কই আপনাকে এপ্রুভাল দেবে না।

সাইটের কনটেন্ট নিয়ে আরো আলাপ:

আপনার ওয়েবসাইটে যে কনটেন্ট আছে সেটা Adsense এর পলিসির সাথে কমপ্লাইন্ড হতে হবে। এক্ষেত্রে Adsense account যে থাকাই লাগবে এমন কোনো কথা নেই কিন্তু অবশ্যই Ezoic এটা পছন্দ করে যে, Adsense এর পলিসি গুলো আপনার ওয়েবসাইট মেইনটেইন করুক। কারণ, এই পলিসি গুলো হলো ইউনিভার্সাল পলিসি যা মেইনটেইন করলে অটোমেটিক আপনার ওয়েবাসাইট একটা ভালো ওয়েবসাইট হয়ে যাবে!

Ezoic এ কী বাংলা ওয়েবসাইট দেওয়া যাবে?

Ezoic এর শর্তমতে, adsense যেসব ভাষা সাপোর্ট করে সেগুলোই শুধু এপ্রুভাল পাবে। Ezoic এ গেলেই দেখতে পারবেন তারা কি কি ভাষা সাপোর্ট করে৷ আনন্দের বিষয় হচ্ছে, বাংলা ভাষাও ওরা সাপোর্ট করে। সুতরাং চিন্তার কারণই নেই!

কী ধরনের সাইট Ezoic Approve করে?

Ezoic মূলত কনটেন্ট সাইট এপ্রুভ করে। ইনফরমেটিভ ওয়েবসাইট, মেইনলি ব্লগ পোস্ট দেয়া আছে এ ধরনের ওয়েবসাইট বেশি এপ্রুভ করে এবং ই-কমার্স টাইপ ওয়েবসাইটে কম কাজ করে। তবে, আপনার যদি একটা ই-কমার্স সাইট থাকে এবং সেটা জন্য একটা ব্লগ থাকে সেক্ষেত্রে চাইলে ব্লগের জন্য Ezoic এর এড দিতে পারেন। অবশ্যই এটা নিয়ে তাদের সাথে আগে কথা বলে নিতে হবে।

মোটকথা, এই রিকোয়ারমেন্ট গুলো যদি ফলো করেন তাহলে Ezoic এ যেতে তেমন অসুবিধা হবার কথা নয়। ওয়েবসাইটের সাইজ যা-ই থাকুক, তাদের ” Access Now ” প্রোগ্রামে এটেন্ড করতে পারবেন, দিতে পারবেন পরীক্ষা এবং নিয়ে যেতে পারবেন Ezoic প্ল্যাটফর্মে আপনার ওয়েবাসাইটটি!

Similar Posts