SEO Minion দিয়ে সহজে কীওয়ার্ড রিসার্চ!

টাকা পয়সা খরচ না করে বেশি বেশি সুবিধা আমরা কে না চাই?

যদি বলা হয়, কোনো ঝামেলা ছাড়াই এক ক্লিকে শত-শত কীওয়ার্ড পেয়ে যাবেন— তাহলে অবশ্যই ভালো লাগবে। তাই-না?

এক ক্লিকে শত-শত কীওয়ার্ড পেতে হলে যা যা করতে হবে—

  • প্রথমত, একটা Chrome Extension ডাউনলোড করবেন।
  •  দ্বিতীয়ত, গুগলে গিয়ে SEO Minion সার্চ করবেন।
  •  ফাইনালি, সার্চ করে ফার্স্ট যে রেজাল্টটা পাবেন, সেখানে গিয়ে এই এক্সটেনশনটা ইন্সটল করবেন।

সো, এখন এটা দিয়ে সব কাজ করতে পারবেন। এই এক্সটেনশনটা ইনস্টল করার পরে আপনার যে নিশ আছে সেটা লিখে সার্চ করবেন। সত্যি বলতে, বর্তমানে Keyword Research করার খুবই পপুলার ওয়ে হলো PAA অর্থাৎ People Also Ask — এই কোশ্চেনগুলো চেক করা।

কারণ, এগুলার সার্চ ভলিউম থাকে। কিন্তু, কত সার্চ ভলিউম তা বোঝার কোনো উপায় নেই এবং কোনো টুলই এটা বলতে পারবে না— তা ঠিক বাট নরমালি এই প্রশ্নগুলাতে সার্চ ভল্যুম থাকে। তাই People Also Ask এই কোশ্চেন গুলো দেওয়া হয়।

 তো, নরমালি এই কোশ্চেনগুলো পাওয়ার জন্য সবসময়ই স্ক্রল করে করে ক্লিক করে করে যাওয়া লাগে। কিন্তু দেয়ার ইজ এ ওয়ে, এই পুরো জিনিসটা অটোমেটিক ওয়েতে করা যায়!

এই পুরো কাজটা কে করে? 

এক কথায় বলা যায়, SEO Minion এটা করে থাকে।

এটা কীভাবে কাজ করে?

প্রথমে, SEO Minion টা অন করে গুগলে কিছু সার্চ করলে SEO Minion এ অনেক অপশন চলে আসবে। যেখানে থাকবে কীওয়ার্ড রিসার্চের বিষয়টাও। কীওয়ার্ড রিসার্চে গিয়ে PAA মানে People Also Ask এই অপশনটা দেখবেন।

এই People also ask এর অনেকগুলো Level আছে। যদি আপনি Level 2 ট্রাই করেন, তাহলে আপনাকে কিছু কোশ্চেন দেবে। এই কোশ্চেনগুলো দিতে ৫ সেকেন্ড সময় লাগবে। Level 3 দিলে আরো কিছু কোশ্চেন দেবে এবং সময়ও বেশি লাগবে। এরকম করে করে একদম Level 8 পর্যন্ত আছে। যত বেশি Level ট্রাই করবেন, তত বেশি কোশ্চেন দেবে এবং তত বেশি সময়ও লাগবে।

একটু ভালো করে বোঝার জন্য Level 3  দিয়ে কাজ শুরু করা যাক।

Level 3 তে গিয়ে Go দেয়ার সাথে সাথেই কাজ চলতে থাকবে। কথা হচ্ছে, যদি আপনার এটার উইন্ডো ওপেন করা না থাকে তাহলে কাজটা পজ হয়ে যায়। সো, কাজ চলাকালীন উইন্ডো ওপেন করে রাখতে হবে।

 কিছুক্ষণ পর SEO Minion সবগুলো PAA (লেভেল অনুযায়ী) ডাউনলোড করে দিয়ে দেবে।

ডাউনলোড হবার পরে ওপেন করবেন৷ ওপেন করার পর দেখবেন, অনেকগুলো কীওয়ার্ড দিয়ে দিয়েছে। প্রথমে, নরমালি FAQ কোশ্চেন টাইপ দেওয়া থাকবে আর পাশেই দেওয়া থাকবে কোশ্চেনের আন্সার। এর সাথে সাথে এটা কোন ওয়েবসাইটের আন্ডারে— সেটাও আপনি পেয়ে যাবেন।

কিন্তু, আদতে এতকিছু দেখার প্রয়োজনই নাই!

আপনি চেষ্টা করবেন, এখানে যে কোশ্চেনগুলো আছে সেগুলো ম্যানুয়ালি রিসার্চ করে দেখার। যা যা দেখবেন তা হলো— এটার কম্পিটিশন কেমন, এটা কেমন র‌্যাংক করবে ইত্যাদি।

অনেকে আবার এটা করে থাকে যে, এই কোশ্চেন গুলো কপি করে অন্য কোনো কীওয়ার্ড স্টোরে নিয়ে একটা search করে দেখে ওগুলার কম্পিটিশন কি রকম। কম্পিটিশন ভালো নাকি খারাপ। এক কথায়, তারা KD চেক করে। যদিও আপনিও চাইলে এভাবে KD Check করতে পারেন। কিন্তু, পরামর্শ থাকবে এরকম না করে ভালো হয় প্রত্যেকটা কোশ্চেন ম্যানুয়ালি নিয়ে রিসার্চ করা।

এখানে আরো কিছু হ্যাক আছে!

যেমন, আপনি জানতে চাইলেন একদম ইজি কোনো কীওয়ার্ড আছে কি-না?

এর আগে আসি, ইজি কীওয়ার্ড কিভাবে বুঝবো?

যেগুলো লিখে সার্চ করলে আন্সারে Forum আসে। Forum আসে, Quora আসে, Reddit আসে, এইগুলোকে ধরে নেওয়া হয় Easy Keyword !

আপনার Exell sheet ওপেন করে Quora লিখে সার্চ করলে— Quora থেকে রেজাল্ট থাকলে এসে পড়বে।

তাহলে বোঝা যাবে, এটা মোটামুটি Easy Keyword। আবার, Reddit এর বেলায়ও সেম এবং এরপরে আপনি যদি Forum বুঝতে চান, তাহলে Thread লিখে সার্চ করুন। রেজাল্টে দেখবেন যেসব URL এ Thread আছে ওগুলো Forum Website । সো, চাইলে ওই ওয়েবসাইট গুলো টার্গেট করতে পারেন। এছাড়াও, খুব সহজে শুধু Forum লিখেও ট্রাই করতে পারেন।

এরপর ধরুন, আপনি Electric Steelbook এর মধ্যে কিছু একটা খুঁজছেন। সার্চ করলেন, Electric Steelbook maintenance। আপনি চাইলে এটার জন্যেও People Also Ask কোশ্চেন ক্রিয়েট করতে পারেন। যেমন,

  • আপনার একটা ক্যাটাগরি হলো Electric Maintenance, আপনি এই ক্যাটাগরির জন্য কীওয়ার্ড খুঁজছেন। তাহলে Maintenance লিখে লেভেল বাড়িয়ে Go দিয়ে দিলে maintenance এর অনেক অনেকগুলো কোশ্চেন খুব সহজেই চলে আসবে!

মোটকথা, লেভেল কম দিলে কম কোশ্চেন আসবে, লেভেল বাড়িয়ে দিলে বেশি কোশ্চেন আসবে।

মজার ব্যাপার হচ্ছে, এভাবেই SEO Minion আপনাকে কোনো টাকা পয়সা ছাড়াই এক ক্লীকে অনেক গুলো Keyword দিয়ে দেবে!

Similar Posts