Quora Marketing করে যেভাবে আপনার সাইটের ট্রাফিক বাড়াবেন!

সাইটে বেশি বেশি ট্রাফিক— আমরা সবাই ই চাই। আর এজন্য অনেক অনেক হ্যাকস ও রয়েছে। নানাবিধ কৌশলে সাইটে ট্রাফিক বাড়ানো সম্ভব। এরমধ্যেই একটা কৌশল হচ্ছে Quora Marketing! 

Quora Marketing করার জন্য আপনাকে কিছু স্টেপ ফলো করতে হবে। শিখে নেয়া যাক Quora Marketing এর গরম গরম কিছু স্টেপ!

1.Create Complete Profile:

Quora Marketing করার জন্য প্রথমে Quora তে আপনার নিজের একটা প্রোফাইল ক্রিয়েট করতে হবে। প্রোফাইলে নিজের সম্পর্কে বেসিক তথ্য থেকে শুরু করে যা না দিলেই নয়— এমন গুরুত্বপূর্ণ ইনফরমেশন গুলো দিয়ে রাখবেন।

যেমন- আপনার ছবি, কোয়ালিফিকেশন, নাম-ধাম, আপনি কি করেন, আপনাকে কোথায় পাওয়া যাবে, আপনি কোথায় পড়াশোনা করেছেন, কোথায় কাজ করেন ইত্যাদি। এই ইনফরমেশন গুলো খুবই জরুরি মার্কেটিং করার ক্ষেত্রে। 

কারণ, এগুলোর ওপর বেস করে Quora আপনাকে রিকোয়েস্ট করবে বিভিন্ন কোশ্চেন আন্সার করার জন্য। এছাড়াও, এই কোশ্চেন গুলো ভালো করে ক্রিয়েট করলে লোকজন আপনাকে ট্রাস্ট করবে এবং আপনার আন্সারের গ্রহনযোগ্যতা বাড়বে। যদি এই ট্রাস্ট ফ্যাক্টর না থাকে তাহলে আপনি Quora তে বেশিদিন না-ও থাকতে পারেন।

2.Research Question And Your Answer:

আপনি কোন টাইপ বা কোন টপিকের ওপর কোশ্চেন চান? কোন টপিকের কোশ্চেনের আন্সার করতে চান?

যে টপিকই হোক না কেন, কোশ্চেন রিসার্চ করার জন্য সেই টপিক লিখে Quora তে সার্চ করুন।

ধরুন, আপনি ব্লগ রিলেটেড কোশ্চেন রিসার্চ করতে চান৷ ব্লগ লিখে সার্চ করুন। রেজাল্ট আসার পরে, By Type অপশনে গিয়ে Question অপশন সিলেক্ট করুন। এখানে  ব্লগ রিলেটেড যেসব কোশ্চেন করা হয়েছে সব চলে আসবে। এসব কোশ্চেন থেকে দু’ধরনের কোশ্চেন সিলেক্ট করবেন।

  1. যেসব কোশ্চেনের ফলো অনেক হাই।
  2. একদম রিসেন্ট কোশ্চেন, যেগুলোর আন্সার খুবই কম।

ফলো হাই মানে— যে কোশ্চেন অনেক মানুষ ফলো করেছে। যখন আপনি আপনার টপিক লিখে সার্চ করেছিলেন তখনই কোশ্চেনের পাশে ফলো শো করে। অনেক কোশ্চেনের ফলো কাউন্ট শো করে না। কারণ, ওইসব কোশ্চেনের ফলোয়ার নেই বললেই চলে। সুতরাং ফলো দেখে বেছে বের করুন কোন কোন কোশ্চেনের ফলো অনেক হাই! হতে পারে এক হাজারের ওপরে যেসব কোশ্চেনের ফলো কাউন্ট করা হয়েছে।

আবার, একদম রিসেন্ট কোশ্চেন, যেগুলোর আন্সার কেউ করেনি বললেই চলে এমন কোশ্চেন সিলেক্ট করুন। রিসেন্ট কোশ্চেন খোঁজার জন্য By Time অপশনে গিয়ে ফিল্টার করে দেখতে পারবেন। এমন নতুন কোশ্চেনের যদি খুব ভালো একটা আন্সার আপনি রেডি করতে পারেন তাহলে সেখান থেকে আপনার ওয়েবাসাইটে ট্রাফিক আসার সম্ভাবনা অনেক বেশি।

যে কোশ্চেনটা আপনি সিলেক্ট করবেন, সেটার আশেপাশেই ওই টপিক রিলেটেড আরো কোশ্চেন পাবেন। চেষ্টা করবেন ওগুলোর ও আন্সার করার৷ এতে আপনার নতুন করে একটা আন্সার রেডি করতে হবে না। দেখা যাবে, আপনার সিলেক্টেড কোশ্চেনের আন্সারের মতই হবে। যেহেতু একই টপিকের। তবে অবশ্যই একদম কপি করে দেবেন না। একটু কাটছাঁট বা বাড়িয়ে দিতে পারেন।

কোশ্চেন রিসার্চ না হয় হল,  সিলেকশনও হলো। আন্সার কিভাবে করবো?

প্রথমত, আপনার আন্সারটি যথাসম্ভব ইউনিক হতে হবে এটা চিন্তা করে আগান। ইউনিক বলতে, আপনার ওয়েবাসাইটের কনটেন্ট থেকেও ইউনিক।

অর্থাৎ, আপনার ওয়েবাসাইটে যদি ওই টপিক রিলেটেড আন্সার থেকে থাকে তাহলে কোনোমতেই সেটাকে হুবহু কপি পেস্ট করে দেবেন না। এমন করলে হিতে বিপরীত হবার সম্ভাবনা বেশি। Quora এমন কপি পেস্ট পছন্দ করে না। এমনকি, আপনাকে ব্যান ও করে দিতে পারে হুবহু কপি পেস্টের দায়ে!

প্রতিটা কোশ্চেনের আন্সারকে আপনার ইনডিভিজুয়ালি রেডি করতে হবে। হয়ত একই টপিকের হওয়ায় রিলেটেড কোশ্চেন-আন্সার সেইম হতে পারে। কিন্তু, এমনভাবে লিখুন যেন কোনোভাবেই মনে হয় না— একটা আরেকটার কার্বন কপি।

এছাড়াও, আন্সারের মধ্যে আপনি ভিডিয়ো,ইমেজ ইত্যাদি যুক্ত করতে পারেন। একটা কনটেন্টের আদলে লিখুন৷ এজন্য নাম্বারিং, বুলেট পয়েন্ট ইত্যাদি ইউজ করতে পারেন। কোশ্চেন আন্সার করার পরে একটা অপশন পাবেন আপনার কোয়ালিফিকেশনের। যে, কেন আপনি ওই টপিক নিয়ে আন্সার করছেন। আপনি ওই টপিক সম্পর্কে আসলে কি জানেন?

ধরুন, আপনি যদি Turtle নিয়ে কোশ্চেন আন্সার করে থাকেন তাহলে আপনার কোয়ালিফিকেশন থেকে সিলেক্ট করে দিন যে, আপনার Turtle রিলেটেড একটি ওয়েবসাইট আছে ইত্যাদি।  এতে আপনি আরো ট্রাস্টেড হয়ে উঠবেন।

আন্সারের মধ্যে নিজের ব্লগপোস্ট প্রোমোট:

Quora marketing এর একটা গুরুত্বপূর্ণ ট্রিকস হচ্ছে, আন্সারের মধ্যে নিজের ব্লগপোস্ট প্রোমট করা। আপনি যে টপিকের কোশ্চেন আন্সার করবেন সেই টপিক রিলেটেড কোনো ব্লগপোস্ট আপনার আছে কি-না, থাকলে সেটা হাতে রাখুন।

কিন্তু, মোটেই একদম হুবহু কপি বা ডিরেক্ট লিংক শেয়ার করতে যাবেন না৷ এক্ষেত্রে,

  • সিলেক্টেড কোশ্চেনের আন্সার লিখুন নিজের মত করে৷
  • হাতে রাখা ব্লগপোস্ট থেকে চৌম্বক কিছু তথ্য আন্সারের মধ্যে নিয়ে আসুন
  • আন্সারটাকে যথাসম্ভব আকর্ষণীয় করে তুলুন৷ ছবি দিয়ে, বুলেট পয়েন্ট ইউজ করে অথবা চাইলে ভিডিয়ো ও দিতে পারেন ।
  • এরসাথে আপনার ব্লগপোস্টের লিংকটা যুক্ত করে দিন।

মোটকথা, আপনি এমনভাবে আপনার ব্লগপোস্ট প্রোমোট করবেন যাতে সাপ ও মরে, লাঠি-ও না ভাঙে!

হুবহু কপি পেস্ট না, টেকনিক খাঁটিয়ে প্রোমোট করে দিন আপনার ব্লগপোস্ট। এভাবে প্রোমোট করতে পারলে আপনার ওয়েবাসাইটের ট্রাফিক হুঁ হুঁ করে বেড়ে যেতে পারে!

3.While Doing Keyword Research, Look For Quora :

আমরা যখন গুগলে কিছু সার্চ করে থাকি, তখন র‌্যাঙ্ক করা কোশ্চেন গুলোর মধ্যে Quora ও রয়েছে।

তেমনি নরমালি আপনি যখন আপনার ওয়েবাসাইটের জন্য কীওয়ার্ড রিসার্চ করবেন তখন অনেক ক্ষেত্রেই দেখবেন, কোনো কোনো কীওয়ার্ডের জন্য  Quora র‌্যাঙ্ক করেছে।

আপনি ওই কোশ্চেনগুলো আলাদা করে আন্সার করে Quora তে ওই পোস্টে আন্সারটা দেবেন। এতে করে, আপনার আন্সার টাও র‌্যাঙ্ক করতে পারে।

4.Adding Link:

ওপরে ব্লগপোস্টের লিংক যুক্ত করার কথা বলা হয়েছে। কিন্তু, যেনতেন ভাবে, যেকোনো জায়গায় লিংক করলেই হবে না৷ কিছু গুরুত্বপূর্ণ সাবধানতা অবলম্বন করতে হবে।

আপনি যদি নতুন একাউন্ট খুলে থাকেন Quora তে, তাহলে প্রথম দশ থেকে পনেরো দিন কোনো ধরনের লিংক পোস্ট করবেন না। প্রথম কয়দিন শুধু কোশ্চেন-এ্যান্সার করুন লিংক ছাড়া। শুধু লিংক পোস্ট, বারবার লিংক পোস্ট করা আপনার একাউন্টের জন্য ক্ষতিকারক। এমন করলে স্প্যাম হতে পারে এবং ব্যান খেতে পারেন নির্বিঘ্নে!

প্রথম কয়দিন এভাবে চললে Quora আপনাকে ট্রাস্ট করা শুরু করবে এবং আপনার ব্যান খাবার সম্ভাবনা কমে আসবে। এরপর কিছুদিন গেলে প্রতি পাঁচটা কোশ্চেনের মধ্যে একটাতে লিংক করবেন। এর বেশি না।

এভাবে আরো দুয়েক মাস চলার পরে, আপনার একাউন্ট যখন আরো হেভি হবে, ফলোয়ারর বাড়বে, ট্রাস্ট ফ্যাক্টর ক্রিয়েট হবে— তখন আপনি চাইলে প্রতিটি কোশ্চেনে লিংক দিতে পারেন৷

অর্থাৎ, প্রথম কয়েকমাস খুব সাবধানে থাকতে হবে। ট্রাস্ট ফ্যাক্টর ক্রিয়েট করার পরে আপনি যেন মুক্ত পাখি!

আরেকটা গুরুত্বপূর্ণ বিষয়, যেটা ভুলে গেলে চলবে না— কখনোই Quora তে Affiliate লিংক দেয়া যাবে না! কখনোই না। সরাসরি আমাজনের অ্যাফিলিয়েট লিংক আন্সারে পোস্ট করবেন না। তাহলে সাথে সাথে Quora আপনাকে মামার বাড়ি পাঠিয়ে দেবে। ব্যান করে দেবে।

অবশ্যই এমন একটা লিংক দেবেন যেটা আপনার নিজের একটা পোস্টের লিংক অথবা ইউটিউব ভিডিয়োর লিংক। এভাবে, ওই লিংক থেকে আপনার ওয়েবাসাইটে ট্রাফিক আনুন সাবধানে। 

5.Use Quora Stats:

সবশেষে, একটা হ্যাক হচ্ছে Use Quora stats ।

যখন আপনি Quora তে চার-পাঁচ মাস পার করবেন তখন এই হ্যাকটা ইউজ করতে পারেন।  বিগত দিনে আপনার কোন টপিকের, কোন কোশ্চেনের আন্সারটা বেশি রিচ হয়েছে৷ বেশি ফলো বা শেয়ার হয়েছে। সেটা দেখতে পারবেন আপনি Quora তেই। একদম Google Analytics এর মত।

এখান থেকে চেক করে বেশি রিচ হওয়া টপিকের ওপর আরো আন্সার করার চেষ্টা করবেন। এতে আরো ট্রাফিক আসার সম্ভাবনা রয়েছে।

একনজরে Quora Marketing হলো—

প্রথমে Quora তে একাউন্ট খুলুন। নিজের সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য গুলো দিন। ট্রাস্ট ফ্যাক্টর ক্রিয়েট করুন। কীওয়ার্ড রিসার্চ করুন। হাই ফলো কাউন্টের কোশ্চেন আন্সার করুন। ব্লগপোস্ট, ইউটিউব চ্যানেল প্রোমোট করুন।

এবং খুব সাবধানে লিংক এড করুন। আর অবশ্যই বুলেট পয়েন্ট ইউজ করে, গুরুত্বপূর্ণ তথ্য বোল্ড করে অথবা ভিডিয়ো বা ইমেজ ইউজ করে আপনার আন্সারটি যথাসম্ভব আকর্ষণীয় করতে ভুলবেন না।

এভাবে Quora Marketing করতে নেমে পড়ুন আজ-ই এবং সাইটে ট্রাফিক বাড়িয়ে ফেলুন!

Similar Posts