app formula writers motion

কিভাবে একটি ব্লগ পোস্ট লিখতে হয় (পার্ট ৪): APP Formula

এই সিরিজের পার্ট ২ এ আমি বাকেট ব্রিগেড মেথড নিয়ে কথা বলেছিলাম। এই মেথডটা দিয়ে সাইটের এভারেজ সেশন ডিউরেশন বাড়ানো যায়। আজকে আমি আরেকটা মেথড নিয়ে কথা বলবো যেটার কারনে আপনার ব্লগ পোস্টের সাথে ভিজিটররা সুপার গ্লু এর মতো লেগে থাকবে। চলুন দেখে নেওয়া যাক মেথডটা কি।

Table of Contents

এই মেথড টার নাম হলো APP ফর্মুলা। এই বিখ্যাত ফর্মুলাটি প্রথম বের করেন Brian Dean (আপনারা হয়তো বুঝতে পারছেন আমি তার ভক্ত, প্রায় সব লেখাতেই উনার টেকনিক নিয়ে কথা বলছি :p)। এটা মূলত আপনার ব্লগ পোস্টের প্রথম তিন প্যরা লেখার নিয়ম। এই তিন প্যরা দিয়েই আপনি বেশিরভাগ ভিজিটরকে আপনার পোস্টের সাথে আটকে দিতে পারবেন।

চলুন ফার্স্টে দেখে নেই, APP বলতে আসলে কি বোঝায়ঃ

A: Agree

P: Promise

P: Preview

তো আপনি বুঝতে পারছেন, APP ফর্মুলার প্রথম প্যারা টা হলো Agree নিয়ে, পরের প্যারাটা হলো Promise নিয়ে এবং শেষ প্যারাটা হলো Preview। চলুন প্রত্যেকটা প্যারা নিয়ে আলাদা আলাদা আলোচনা করি।

Agree:

ফার্স্ট প্যারাটা হলো Agree। এর মানে হলো, আপনার পোস্টের প্রথম প্যারাটা এমন হওয়া উচিত, যে ভিজিটর যেই সমস্যা সমাধানের জন্য আপনার ব্লগ পোস্টটা পড়তে এসেছে, আপনি সেই সমস্যার সাথে পুরোপুরি একমত। যেমনঃ ধরুন আপনার আর্টিকেলটা “how to get rid of acne” এই কিওয়ার্ড নিয়ে করা। তার মানে, ভিজিটররা আপনার পোস্ট পড়তে আসবে তাদের Acne এই সমস্যা দূর করার জন্য। তো, আপনাকে ফার্স্টেই সমস্যাটার সাথে একমত হতে হবে। তাই আপনি এভাবে লিখতে পারেনঃ

“It is very tough to get rid of acne, right?”

দেখুন আমি এখানে কি করেছি, ভিজিটর এর সাথে একমত হয়েছি যে Acne সমস্যাটা দূর করা আসলেই টাফ।

Promise:

সেকেন্ড প্যারাগ্রাফটা হলো Promise. প্রথম প্যারাটা পড়ে ভিজিটররা বুঝতে পেরেছে যে, আপনি তাদের সমস্যা সম্পর্কে জানেন।

সেকেন্ড প্যারায়, আমরা ভিজিটরদের একটা প্রমিজ করবো। প্রমিজটা এমন হবে যে, ভিজিটর যেই সমস্যা সমাধানের জন্য আর্টিকেলটা পড়তে এসেছে, আমরা প্রমিজ করবো আর্টিকেলটা পড়ে সে ওই সমস্যার সমাধান পাবে। যেমন উপরের উদাহারনের ক্ষেত্রে, ভিজিটররা যদি “how to get rid of acne” এই কিওয়ার্ড লিখে আমার এখানে আসে, তাহলে আমার প্রমিজ হবে এরকমঃ

“There are some ways which can dramatically help you to get rid of acnes in the shortest time possible. I can show you these ways.”

দেখুন, আমি এই প্যারার মাধ্যমে ভিজিটরদের প্রমিজ করছি যে আমি তাদের acne দূর করার জন্য সমাধান দেখাবো।

Preview:

লাস্ট প্যারাটা হলো Preview. এই প্যারায় আপনাকে দেখাতে হবে আপনার আর্টিকেল পড়ে ভিজিটররা কি কি জানতে পারবে তার একটা প্রিভিউ, মানে সার সংক্ষেপ। উপরের উদাহারণের ক্ষেত্রে আমার প্রিভিউ প্যারাটা হবে এমনঃ

“In this aricle, I’ll talk about 10 superb ways that are widely practiced for getting rid of acnes. Lastly, I’ll show you one of my perosnal favorite tricks to say goodbye to acnes forever!”

তো এই হলো APP ফর্মুলা যেটা ব্যবহার করে আপনি আপনার সাইটের সেশন ডিউরেশন রকেটের গতিতে বাড়াতে পারবেন! আশা করি আমি আপনাদের পরিষ্কার করে মেথডটা বোঝাতে পেরেছি।

Writers Motion থেরে আর্টিকেল অর্ডার করতে চাইলে এখানে ক্লিক করতে পারেন। 

Similar Posts