কীভাবে আপনার ব্লগের পজিশন ট্র্যাক করবেন!

ধরুন আপনার ওয়েবসাইটে ১০০ টা আর্টিকেল আছে। এই ১০০ টা আর্টিকেল তো আপনি ১০০ টা কীওয়ার্ড টার্গেট করেই লিখেছেন অবশ্যই। এখন আপনি জানতে চান যে, এই আর্টিকেল গুলো আপনি যে কীওয়ার্ড গুলোর জন্য লিখেছেন, সে কীওয়ার্ড গুলো গুগলের কোন পজিশনে আছে। কীওয়ার্ডের পজিশন খারাপ না-কি ভালো, কোন পজিশনে আছে, খারাপ করছে কি-না ইত্যাদি সবকিছু আপনি একটা রিপোর্ট আকারে দেখতে চাচ্ছেন।

এই ব্যাপারটাকে বলা হয় কীওয়ার্ড পজিশন ট্র্যাক করা। কিভাবে কীওয়ার্ডের পজিশন ট্র্যাক করা যায়?

আসলে এর জন্য অনেক ধরনের টুল আছে। অনেক রকমের টুল আছে। কিন্তু সব গুলোই বেশ দামী দামী টুল এবং কমপক্ষে আপনার কয়েকশো কিওয়ার্ড থাকতে হবে — তাহলে আপনি কিওয়ার্ড পজিশন ট্র্যাক করার জন্য এই টুল গুলো ব্যবহার করতে পারবেন। কিন্তু ব্যাপারটা খুবই ব্যয়বহুল হয়ে যায়। আজকে আমরা এখানে আলোচনা করব একটা সস্তা টুল নিয়ে— যার মাধ্যমে আপনি আপনার কীওয়ার্ড পজিশন ট্রাক করতে পারবেন।

Fatrank.ext :

তার আগে আমরা একটা টেকনিক দেখব যার মাধ্যমে আপনি আপনার আর্টিকেলের পজিশন গুগল সার্চ করে করে দেখা ছাড়াই দেখতে পারবেন। বাংলাদেশে বসে গুগলে সার্চ করে আপনি আসলে আপনার আর্টিকেলের আসল পজিশন চেক করতে পারবেন না — কারণ এক্সাক্ট পজিশন দেখতে অবশ্যই ইউএসএ’র google লাগবে। 

আপনি আপনার সাইটে গিয়ে কোনো একটা আর্টিকেলের কীওয়ার্ড কপি করে গুগলে সার্চ করুন। গুগলে সার্চ করলে যে অবস্থান গুলো আসবে আসলে ওগুলো কোন ট্রু পজিশন না। কারণ আপনার লোকেশন দেয়া বাংলাদেশ। অবশ্যই ইউএসএ’র লোকেশন থাকা লাগবে — এক্সাক্ট পজিশন জানতে হলে।

যে টুলটার মাধ্যমে আপনি বাংলাদেশে বসেই ইউএসএ’র লোকেশন ব্যবহার করে নিজের কীওয়ার্ডের পজিশন দেখতে পারবেন তা হল Fatrank.Ext।  

Fatrank.ext লিখে গুগলে সার্চ করলে এটা পেয়ে যাবেন এবং ইন্সটল করতে পারবেন — এটা একদমই ফ্রি। 

এখানে কি ওয়ার্ড অপশনে আপনার কীওয়ার্ড টা দেবেন এরপরে কান্ট্রিতে United States দিবেন।এরপর চেক দিলে আপনার আর্টিকেলটা যদি র‍্যাঙ্ক করে থাকে তাহলে পজিশনের ওখানে আপনার র‌্যাঙ্কটা দেখাবে আর যদি একশোর মধ্যে না থাকে তাহলে Not in 100 বলে দেবে।

managewp.com :

এরপরে যে টুলটার কথা বলব সেটা হচ্ছে Managewp.com। 

এই টুলটা দিয়ে শুধু আপনি কীওয়ার্ড র‌্যাংকিং না, আরও অনেক কিছুই করতে পারবেন। যেমন — আপনার যদি অনেক গুলো ওয়ার্ডপ্রেস ওয়েবসাইট থাকে তাহলে আপনি এক জায়গা থেকে, একটা প্ল্যাটফর্ম থেকে সবকিছু ম্যানেজ করতে পারবেন, ব্যাকআপ রাখতে পারবেন এবং অনেক কিছু। 

এরমধ্যে একটা বড় কাজ সে সস্তায় করে দেবে— তা হলো আপনার কীওয়ার্ড র‌্যাঙ্কিং। 

managewp কিভাবে কাজ করে?

কাজ করতে হলে প্রথমে—

  • লগইন করুন।
  • SEO অপশনে গিয়ে Activate SEO তে ক্লিক করুন।
  • একটিভেট করতে $0.7/month লাগবে। যার সাথে কিছু ট্যাক্স এড হয়ে $1 এর মত হবে। 
  • এক ডলারে আপনি 100 টা কীওয়ার্ড ট্র্যাক করতে পারবেন। 
  • কীওয়ার্ড দেয়ার পরে এসব ইনফরমেশন দেখাবে। 

ডিটেইলসে দেখতে চাইলে—

  • ওপরের কর্ণারে ক্লিক করুন।

কোন পেইজের জন্য কোন URL Rank করছে তা আসবে। কোথায় Rank করছে, গত সপ্তাহে কেমন পারফরম্যান্স করেছে, এর আগে কি করেছে— সবকিছু পাবেন। 

প্রথম দিকে আপনাকে ফার্স্ট পজিশন দেখাবে। এরপরে শুধু ফার্স্ট পজিশন না— ফার্স্ট পেইজের পজিশনও দেখাবে। এর নিচে সেকেন্ড,  থার্ড পেইজের পজিশন দেখাবে।

এটা দিয়ে কীওয়ার্ড রিসার্চ করা খুব সহজ। এজন্য এই পেইজের নিচে গিয়ে কীওয়ার্ড দিয়ে রিসার্চ করতে পারেন।  লোকেশনও সেট করে দিতে পারবেন। 

এভাবে আপনি এক ডলার দিয়ে একশো কীওয়ার্ড ট্র্যাক করতে পারবেন। এর বেশি করতে চাইলে আরেকটু খরচ করতে হবে। তবে এটাই একদম সস্তা পন্থা যেটা দিয়ে এত সহজে কীওয়ার্ড ট্র্যাক করা যায়।

Similar Posts