on page seo guide url structure

অন পেইজ এস ই ও টিউটোরিয়াল (পার্ট ৩)- URL স্ট্রাকচার

URL স্ট্রাকচার অন পেইজ এস ই ও এর জন্য অন্যতম গুরুত্বপূর্ণ একটা ব্লক। আমাদের সবার উচিত URL স্ট্রাকচার কেমন হওয়া উচিত সেই ব্যাপারে একটা পরিষ্কার ধারণা রাখা।

আমি এই আর্টিকেলে URL স্ট্রাকচার কেমন হওয়া উচিত সে ব্যাপারে কিছু গাইডলাইন দিবো। তবে শুরু করার আগে বলে নিচ্ছি, এই গাইডলাইনগুলো এমন না যে মানতেই হবে, বা না মানলে অনেক ক্ষতি হয়ে যাবে সাইটের। এগুলো ফলো করা আপনার জন্য ভালো, কারন বিশ্ব বিখ্যাত সব ওয়েবমাস্টাররা এগুলো ফলো করেন।

তো চলুন শুরু করা যাকঃ

১। দেখুন URL মানুষের পড়ার মতো কিনাঃ

আপনার URL যত সহজে একজন মানুষ পড়ে বুঝতে পারবে, সেটা সার্চ ইঞ্জিনগুলোর জন্য ততোই ভালো। আমি এখানে একটা উদাহারণ দেখাচ্ছিঃ

http://mydomain.com/adorable-puppies

http://mydomain.com/pub/post?ID=77&kw=adorable+puppies

http://cdn07.mydomain.cc/754rf=?is3425fgg=f#

উপরের তিনটা URL এর মধ্যে কোনটা দেখে সবচেয়ে ভালো বুঝা যাচ্ছে যে পোস্টটা কি নিয়ে লেখা? অবশ্যই প্রথমটা, রাইট? দ্বিতীয়টা থেকে মোটামোটি আইডিয়া পাওয়া যায় যে পোস্টটা কি নিয়ে হতে পারে, কিন্তু শেষেরটা একদমই বিদ্ঘুটে এবং বোঝার কোনো উপায় নাই পোস্টটা কি নিয়ে লেখা।

সব সময় চেষ্টা করবেন আপনার URL স্ট্রাকচার যেন প্রথমটার মতো হয়।

২। URL এ কিওয়ার্ড রাখা ভালো

চেষ্টা করবেন আপনি যেই কিওয়ার্ডটা টার্গেট করে আর্টিকেল লিখছেন, সেটাকে URL এ রাখতে। এতে কয়েকটা সুবিধা পাওয়া যায়, যেমনঃ

প্রথমত, URL এ কিওয়ার্ড থাকলে ভিজিটররা URL দেখে বুঝতে পারবে সেখানে ক্লিক করলে কি ধরনের ব্লগ পোস্ট আসবে। স্যোশাল মিডিয়া সাইটগুলোতে এই ব্যাপারটা খুব কাজে দেয়। সেখানে কেউ কোনো লিংকে ক্লিক করার আগে যদি ধারনা করতে পারে লিংক এ গেলে কি দেখবে, তাহলে CTR অনেকে বেড়ে যায়।

দ্বিতীয়ত, URL এ কিওয়ার্ড থাকলে লিংক বিল্ডিং এর ক্ষেত্রে সেটা খুব কাজে দেয়। আপনারা জেনে থাকবেন লিংক বিল্ডিং এর ক্ষেত্রে একটা ভালো Anchor Text Mixture খুব প্রয়োজন। আপনি একই কিওয়ার্ড দিয়ে বারবার লিংক বিল্ডিং করলে পেনাল্টি খাওয়ার সম্ভাবনা বেড়ে যায়। তাই, অনেক সময় লিংক বিল্ড করার ক্ষেত্রে Naked URL টাই ব্যবহার করা লাগে। এক্ষেত্রে, URL এ কিওয়ার্ড থাকলে URL টাই একটা শক্তিশালী Anchor Text হিসেবে কাজ করে।

তৃতীয়ত, দেখা গেছে যে URL এ কিওয়ার্ড থাকলে সার্চ ইঞ্জিনে ভালো র‍্যাঙ্ক বুস্ট পাওয়া যায়।

৩। ডাইনামিক প্যারামিটার ব্যবহার না করা ভালো

চলুন আগে বুঝি ডাইনামিক প্যারামিটার ব্যাপারটা কি। ধরুন একটা URL আছে এমনঃ

http://mydomain.com/default/Adredirect.aspx?type=teaser&id=44

এখানে, type = ” “, id= ” ” এই অংশগুলো হচ্ছে ডাইনামিক প্যারামিটার। এই জিনিসগুলো URL এ না থাকাই ভালো। অনেক সময় লিংক tracking এর ক্ষেত্রে এরকম ডাইনামিক প্যারামিটার ব্যবহার করা হয়। সেক্ষেত্রে কোনো সমস্যা হবে না। তবে চেষ্টা করবেন সাধারন ব্লগ পোস্টের URL এ এমন কিছু না রাখতে।

৪। URL ছোট হলে ভালো

সাধারনত দেখা গেছে, URL ছোট হলে সেগুলো সার্চ ইঞ্জিনে ওভারঅল ভালো পারফর্ম করে। তাই চেষ্টা করবেন, URL ৫০-৬০ ক্যারেক্টারের ভেতর রাখতে। ১০০ ক্যারাক্টার ক্রস না করাই ভালো।

ব্যাপারটা এমন না যে, সার্চ ইঞ্জিনগুলো বড় URL বুঝতে পারেনা, এতে ওদের কোনো সমস্যা নেই। URL বড় হলে আমাদেরই পড়তে সমস্যা হয়। এছাড়াও ছোট URL শেয়ার করা, কপি পেস্ট করা অনেক সহজ বড়গুলো থেকে। তাই ছোট URL ই সবাই পছন্দ করে।

৫। URL ও টাইটেল ম্যাচ করা ভালো

এখানে ম্যাচ করা বলতে আমি এমন বোঝাচ্ছি না যে, আপনার পোস্টের টাইটেল যদি হয় “My Favorite Cat Foods In 2018 (That Are Actually Reliable)” তাহলে URL ও অবিকল তাই হতে হবে। এক্ষেত্রে URL এমন হলে ভালো “https://mydomain.com/favorite-cat-foods”

৬। URL এ স্টপ ওয়ার্ড রাখা জরুরি না

আপনার টাইটেল বা হেডলাইনে যদি স্টপ ওয়ার্ড থাকে, তাহলে URL এও স্টপ ওয়ার্ড রাখা লাগবে এমন কোনো কথা নাই। স্টপ ওয়ার্ড অনেক ক্ষেত্রে না রাখাই ভালো, এতে URL ছোট থাকে। স্টপ ওয়ার্ড বলতে বোঝাচ্ছি এমন ওয়ার্ড – but, and, or, the, a, etc.

৭। ইউনিক কন্টেন্ট দেখাতে হ্যাশ ব্যবহার করবেন না

অনেক সময়ই URL এ হ্যাশ (#) ব্যবহার করা হয় আপনার কন্টেন্ট এর স্পেসিফিক কোনো অংশে যেতে। যেমন, আপনারা হয়তো দেখে থাকবেন, অনেক সাইটের ব্লগ পোস্টের শুরুতে Table Of Content থাকে। ওই Table এর যেখানে ক্লিক করবেন, আপনি পোস্টের সেই অংশে অটোমেটিক চলে যাবে। এই কাজটার জন্যই হ্যাশ ব্যবহার করা হয়। এছাড়াও, মাঝে মাঝে tracking প্যরামিটার হিসেবে হ্যাশ ব্যবহার হয়।

যদি এই দুটো কাজ ছাড়া অন্য কোনো কাজে আপনি URL এ হ্যাশ ব্যবহার করেন, যেমন ইউনিক কোনো কন্টেন্ট দেখাতে যেটা আপনার পোস্টে আগে ছিলনা, সেটা ভালো হবে না।

৮। URL এ কিওয়ার্ড স্টাফ করবেন না

URL এ কিওয়ার্ড স্টাফ করার কোনো যৌক্তিকতা নাই। এতে কোনো লাভই হয় না। উলটো আপনার URL টাকে স্প্যামি মনে হবে যে আখেরে খারাপ রেজাল্ট দিবে। কিওয়ার্ড স্টাফ করা URL বলতে এমন URL বোঝাচ্ছিঃ

http://mydomain.com/dog-food/dog-food.html

যেমন এই URL এ, বারবার dog food কিওয়ার্ড ব্যবহার করার কোনো দরকার নাই।

৯। চেষ্টা করবেন URL যাতে Evergreen হয়

Evergreen বলতে এমন জিনিস বোঝায়, যেটা কখনো পুরনো হবে না। অনেকে হয়তো শুনে থাকবেন Evergreen Content এর কথা। এটা দিয়ে বোঝায় এমন কন্টেন্ট, যেটা কখনো পুরনো হবে না।

URL যাতে Evergreen হয়, সে ব্যাপারে লক্ষ্য রাখবেন। আপনার টাইটেলে যদি কোনো সালের উল্লেখ থাকে, তাহলে সেটা URL এ না রাখাই ভালো। যেমনঃ

ধরুন আপনার পোস্টের টাইটেল হলো Best Cat Foods in 2018 । এখন আপনি আপনার পোস্টের URL এ 2018 ব্যবহার করলে সেটা Evergreen হবে না, কারনে 2019 সালে এই URL টা পুরনো হয়ে যাবে। তাই, URL এ সাল ব্যবহার করবেন না।

WordPress ব্যবহারকারীদের জন্য টিপস

আমরা কম বেশি প্রায় সবাই WordPress ব্যবহার করে থাকি আমাদের সাইটের জন্য। ওয়ার্ডপ্রেস ব্যবহারকারীদের জন্য একটা গুরুত্বপূর্ণ টিপস শেয়ার করছি। এটা ফলো করলে আপনাকে URL নিয়ে তেমন টেনশন করতে হবে না। নিচের স্টেপ্স গুলা ফলো করুনঃ

  1. আপনার সাইটের ওয়ার্ডপ্রেসে লগ ইন করে Dashboard যান।
  2.  Settings> Permalinks এ যান।
  3. দেখুন Common Settings এর নিচে অনেকগুলো অপশন আছে। ‘Post Name’ সিলেক্ট করুন।
  4. ‘Save Changes’ এ ক্লিক করুন।

ব্যাস। আপনাকে URL নিয়ে এরপর তেমন মাথা ঘামাতে হবে না। এই কাজটা সাইট শুরু করার সাথে সাথেই কড়ে নেওয়া ভালো। নাহলে পরে Redirect এর ঝামেলা নিতে হবে।

আশা করি আর্টিকেলটা আপনাদের কাজে আসবে। কোনো প্রশ্ন থাকলে নিচে কমেন্ট করতে পারেন, অথবা নিচের লিংকে ক্লিক করে আমাদের পেজে মেসেজ দিতে পারেন।

আমি  অন পেইজ এস ই ও টিউটোরিয়াল একটা সিরিজ আকারে লিখছি এই সাইটে। একেকটা পোস্টে একেকটা অন পেইজ এস ই ও ফ্যাক্টর নিয়ে কথা বলছি। আপনি যদি পরবর্তী পার্টগুলো সম্পর্কে সবার আগে জানতে চান, তাহলে এখানে ক্লিক কড়ে আমাদের মেসেঞ্জার লিস্টে জয়েন করে ফেলতে পারেন।

Similar Posts