internal linking writers motion

অন পেইজ এস ই ও টিউটোরিয়াল (পার্ট ৬)- Internal Link

Internal Link অন পেজ এস ই ওর সবচেয়ে আন্ডাররেটেড ফ্যাক্টরগুলোর একটা। বুঝে শুনে ইন্টারনাল লিংকিং করতে পারলে সেটা আপনার পেজকে ভালো র‍্যাংক বুস্ট দিতে পারবে। আর সবচেয়ে ভালো ব্যাপারটা হলো, ইন্টারনাল লিংক আপনি নিজে যখন ইচ্ছা বানাতে পারবেন, পুরো ব্যাপারটা নিজে কন্ট্রোল করতে পারবেন আর এটার জন্য আপনার কোনো খরচ করা লাগবেনা।

আমি এই আর্টিকেলে একটা ইন্টারনাল লিংক বিল্ডিং স্ট্রেটেজি নিয়ে কথা বলবো, এই স্ট্রেটেজি ফলো করলে সার্চ ইঞ্জিনে আপনার সাইটের র‍্যাংক বাড়বে।

চলুন শুরু করা যাকঃ

ইন্টারনাল লিংক ব্যাপারটা কী?

যখন কোনো ওয়েবসাইটের একটা পেজ থেকে আরেকটা পেজে লিংক করা হয়, সেটাকেই ইন্টারনাল লিংক বলে। এক্সটারনাল লিংক এর সাথে ইন্টারনাল লিংক এর মূল পার্থক্য হলো, এক্সটারনাল লিংক এর ক্ষেত্রে অন্য একটা ওয়েবসাটের কোনো পেজ আপনার ওয়েবসাইটের কোনো পেজকে লিঙ্ক করতেসে। আর ইন্টারনাল লিংক এর ক্ষেত্রে আপনার ওয়েবসাইটেরই একটা পেজ আরেকটা পেজকে লিংক করতেসে।

স্ট্রেটেজিঃ সার্চ ইঞ্জিনে র‍্যাংকিং বুস্ট

এখানে আমি ইন্টারনাল লিংক বিল্ডিং এর যেই স্ট্রেটেজিটা নিয়ে কথা বলবো, সেটা সার্চ ইঞ্জিনের আপনার সাইটের র‍্যাংক বুস্ট করতে সাহায্য করবে।

যখন আপনি এক পেইজ থেকে আরেক পেইজে ইন্টারনাল লিংকিং করেন, তখন লিংক জুস পাস হয়। এই লিংক জুস আপনার পেইজের PA (Page Authority) বাড়িয়ে দেয়। একটা উদাহারণ দেওয়া যাক। ধরুন, আপনার সাইটে দুইটা পেইজ আছে, পেইজ A আর পেইজ B.

ধরেন, পেইজ A এর PA হলো ১০ আর পেইজ B এর PA হলো ২। এখন যদি পেইজ A পেইজ B কে লিংক করে, তাহলে পেইজ A থেকে লিংক জুস পেইজ B তে যাবে, এতে পেইজ B এর PA বাড়বে, যার ফলে সার্চ ইঞ্জিনে এর র‍্যাংক বুস্টও হবে।

কিভাবে আপনার সাইটের High PA পেজগুলো বের করবেন?

আপনি Moz এর Open Site Explorer এ গিয়ে সহজেই এটা চেক করতে পারবেন। আপনাকে প্রথমে আপনার সাইটের URL টা দিতে হবে, এরপর বাম পাশ থেকে “Top Pages” অপশনটা সিলেক্ট করতে হবে। তখন এটা আপনাকে PA অনুযায়ী আপনার সাইটের সব পেজকে দেখাবে। যেটার PA সবচেয়ে বেশি, সেই পেইজকে আগে দেখাবে। আপনি চেষ্টা করবেন সবসময় এই HIGH PA পেইজ গুলো থেকে ইন্টারনাল লিংক করতে।

how to find high pa page

আরেকটা পদ্ধতি আছে আপনার সাইটের Top page গুলো বের করার। এর জন্য আপনার Google Search Console এ আপনার সাইটের ভেরিফাইড প্রপার্টি থাকা লাগবে। প্রপ্রার্টি তে গিয়ে Search Traffic > Links to Your Site > Your most linked content এ যান। আপনার যেই পেইজের দিকে সবচেয়ে বেশি লিংক পয়েন্ট করে আছে, সেটাই Top Page.

এখন আপনি জানেন কিভাবে আপনার সাইটের টপ পেইজগুলো কে বের করতে হয়। চলুন তাহলে আমরা সরাসরি আমাদের স্ট্রেটেজি তে যাইঃ

স্টেপ ১ঃ

প্রথমে আপনার সাইটের জন্য Google Analytics এ একটা প্রপার্টি বানিয়ে ফেলুন। যদি আগে থেকে বানানো না থাকে, তবে বানিয়ে অন্তত ১ সপ্তাহ অপেক্ষা করেন। এই সময়ের মধ্যে গুগুল আপনার সাইট সম্পর্কে সব ডাটা নিয়ে রাখবে। এছাড়াও, আপনাকে আপনার গুগুল এনালাইটিক্স এর প্রপার্টির সাথে গুগুল সার্চ কোন্সল এর প্রপার্টি কানেক্ট করতে হবে। মানে, আপনার সাইটের জন্য Google analytics এবং Google Search Console দু’জায়গাতেই প্রপার্টি বানিয়ে Google Analytics থেকে এই দুটা প্রপার্টি কানেক্ট করতে হবে। কিভাবে করতে হবে না জেনে থাকলে YouTube এর কোনো ভিডিও দেখে নিতে পারেন এই ব্যপারে।

এখন, এনালিটিক্স এ গিয়ে Acquisition > Search Console > Queries report এ যান। দেখেবেন একটা অপশন আছে Date Range. ওটা Last 3 Months রেঞ্জে সিলেক্ট করেন।

writers motion

স্টেপ ২ঃ

এখন আপনাকে একটা Advanced Filter বানাতে হবে। ফিল্টারটা এমন হবে, যেখানে আপনি যেসব কিওয়ার্ড এর জন্য র‍্যাঙ্কিং পজিশন ১০ এর উপরে আছেন, সেগুলো দেখাবে। মানে এমন সব কিওয়ার্ড দেখাবে যেগুলোর জন্য আপনি গুগুলের পেজ ২-৩ এ আছেন। ফিল্টারটা হবে এমনঃ Include>Average Position> Greater Than > 10.

writers motion

স্টেপ ৩ঃ

এখন আপনাকে Average Position Sort করতে হবে। এতে আপনি যেই কিওয়ার্ড গুলোর জন্য প্রায় ফার্স্ট পেজের কাছাকাছি আছেন, সেগুলা আগে দেখাবে।

writers motion

স্টেপ ৪ঃ

গুগুলে যান এবং প্রত্যেকটা কিওয়ার্ড লিখে চেক করে দেখেন কোন পজিশনে সেটা কোনো পেজের জন্য র‍্যাংক করতেসে। প্রত্যেকটা পেজের র‍্যাংক পজিশন, কোন পেজের সাপেক্ষে র‍্যাংক করতেসে সেটা নোট করে রাখেন। পরে কাজে লাগবে। এমনো হতে পারে কোনো কোনো কিওয়ার্ড এর জন্য আপনার সাইট খুজে পাবেন না সার্চ রেজাল্টে। সেসব কিওয়ার্ড ইগ্নোর করে ফেলবেন।

স্টেপ ৫ঃ

এই স্টেপে আমরা প্রথমে যে HIGH PA পেইজগুলো বের করে রেখেছিলাম, সেগুলো থেকে লিংক করবো ওই পেজগুলোকে যেগুলো সার্চ ইঞ্জিনের সেকেন্ড পেজে আছে (স্টেপ ৪ থেকে পাওয়া পেজগুলোকে লিংক করবো)। যদি সম্ভব হয়, লিংক করার টাইমে কিওয়ার্ডটাকে Anchor Text এ রাখতে চেষ্টা করবেন। এমন ভাবে লিংক করবেন যাতে সেটাকে ন্যাচারাল লাগে। ভিজিটর যাতে বুঝতে না পারে এখানে জোর করে লিংক করা হচ্ছে।

ইন্টারনাল লিংক করার ৫টি টিপ্সঃ

  1. চেষ্টা করবেন যেন anchor text টা ডেসক্রিপটিভ হয়, ভিজিটর যেন বুঝতে পারে এখানে ক্লিক করে সে কোথায় যাবে। আর, anchor text এ কিওয়ার্ড রাখার চেষ্টা করবেন। এতে গুগুলের কাছে আপনি যেই পেজটাকে র‍্যাংক করাতে চাচ্ছেন সেই পেইজটা ঐ কিওয়ার্ডের জন্য Relevency পাবে। যেমনঃ ধরুন আমার টার্গেট কিওয়ার্ড হলো Dog food. এখন আমি চাইলে এভাবে anchor text দিতে পারিঃ “Here is a list of safe dog foods that you can feed to a sick dog”
  2. একটা নির্দিষ্ট পেজে লিংক করার সময়, সব সময় একই anchor text ব্যবহার করবেন না। anchor text এ ভেরিয়েশন আনবেন।
  3. ইন্টারনাল লিংক করার সময় সবসময় ভিজিটরের কথা মাথায় রাখবেন। এমন ক্ষেত্রেই ইন্টারনাল লিঙ্ক করবেন যেটায় ভিজিটরের সুবিধা হয়। কোনো প্ল্যান ছাড়া যেখানে ইচ্ছা সেখানে লিংক করে গেলে উলটো আপনার সাইটের ইউজার এক্সপেরিয়েন্স কমে যাবে। এতে র‍্যাংক আরো কমে যেতে পারে।
  4. কখনো একটা নির্দিষ্ট পেজ থেকে খুব বেশি পেইজ কে ইন্টারনাল লিংক করবেন না, এতে প্রত্যেকটা পেইজে কম লিংক জুস পাস হবে। ব্যপারটা অনেকটা ছোট বেলার অংকের মতো। আপনি ১০ টাকা ৫ জনকে সমান ভাগে ভাগ করে দিলে প্রত্যেকে পাবে ২টাকা করে, আর ২ জনকে ভাগ করে দিলে প্রত্যেকে পাবে ৫টাকা। লিংক জুস ব্যাপারটা এভাবেই কাজ করে। যত কম পেজকে লিংক করবেন, তত বেশি লিংক জুস পাস হবে।
  5. ইন্টারনাল লিংকটা আপনার আর্টিকেলের মূল বডির কোথাও থেকে দেওয়ার চেষ্টা করবেন।

 

তো এই ছিলো আমার ইন্টারনাল লিংক নিয়ে কথা বার্তা। ভালো লাগলে একটা শেয়ার করতে পারেন।

আমি  অন পেইজ এস ই ও টিউটোরিয়াল একটা সিরিজ আকারে লিখছি এই সাইটে। একেকটা পোস্টে একেকটা অন পেইজ এস ই ও ফ্যাক্টর নিয়ে কথা বলছি। আপনি যদি পরবর্তী পার্টগুলো সম্পর্কে সবার আগে জানতে চান, তাহলে এখানে ক্লিক কড়ে আমাদের মেসেঞ্জার লিস্টে জয়েন করে ফেলতে পারেন।

Similar Posts