seo 2019

সম্পূর্ণ এস ই ও গাইড ২০১৯ঃ যা যা আপনার জানা উচিত

একটা সময় গুগুল তার এলগরিদম দিয়েই বিচার করতে কোন ওয়েবসাইটটা কেমন, কোনটার কোয়ালিটি ভালো, কোনটাকে র‍্যাংক করা উচিত ইত্যাদি। কিন্তু সেই সময় এখন আর নেই। এখন গুগুল হাজার হাজার মানুষকে নিয়োগ দিয়েছে ম্যানুয়ালি চেক করার জন্য কোন ওয়েবসাইটটা কেমন সেটা বোঝার জন্য।

যারা এই ম্যানুয়ালি চেক করার কাজের সাথে জড়িত, গুগুল তাদের জন্য একটা ১৬৪ পেজের বিশাল গাইড বানিয়েছে, যেটা ফলো করে তারা প্রতিটা সাইটের কোয়ালিটি বিচার করে। কিন্তু কয়েকদিন আগে এই গাইডটা লিক হয়ে যায় কোনো ভাবে। মজার ব্যাপার হলো, গুগুল এটার বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নিয়ে গাইডটা পাবলিক করে দেয়, যাতে সবাই দেখতে পারে গুগুল কেমন সাইট পছন্দ করে এবং সেই ভাবে সাইট বানায়।

কদিন আগে Income School YouTube Channel একটা ভিডিও পাবলিশ করে, যেখানে তারা এই বিশাল ১৬৪ পেজ গাইডের মূলবক্তব্যগুলা তুলে ধরে। আমি ভিডিওটা দেখেছি এবং মনে করি সবার দেখা উচিত। এছাড়াও, তারা ওই ১৬৪ পেজ গাইডের মেইন পয়েন্টগুলা নিয়ে একটা ছোট নোট বানিয়েছে। আমি ভিডিও এবং নোটটার লিংক দিয়ে দিচ্ছি এখানেঃ

ভিডিওর লিংকঃ

 

নোটের লিংকঃ

https://docs.google.com/document/d/1jat-Q7uIjSU1tIYNiVx2m0nKoJPUUC5vpzRFnf0J5QQ/edit

যারা গুগুলের ১৬৪ পেজের এই গাইডটা পড়তে চান, তাদের জন্য লিংক দিয়ে দিচ্ছিঃ

https://static.googleusercontent.com/media/www.google.com/en//insidesearch/howsearchworks/assets/searchqualityevaluatorguidelines.pdf

যারা ইংরেজিতে পড়তে পছন্দ করেন না, তাদের জন্যই মূলত আমার এই আর্টিকেলটা লেখা। এখানে আমি মূলত উপরের নোটটারই বাংলায় ভাবানুবাদ করেছি। যাতে আপনারা সবাই ভালোভাবে বুঝতে পারেন।

আমি আগেই বলে নিচ্ছি এই আর্টিকেলের সব লেখা কোনোটাই আমার নিজের মাথা থেকে বের করা না। পুরোটাই Income School এর নোটের একটা অনুবাদ বলতে পারেন। আমি ওই অংশগুলোই লিখেছি, যেগুলো আমি মনে করি আপনাদের বেশি কাজে আসবে। আমার এই নোটটা খুব ভালো লেগেছে, আশা করি আপনাদেরও লাগবে।

তো চলুন শুর করা যাক।

বর্তমানে গুগুলের সবচেয়ে গুরুত্বপূর্ণ র‍্যাংকিং ফ্যাক্টরগুলো কী কী?

  • আপনার কন্টেন্ট ভিজিটরের জন্য কতোটুকু হেল্পফুল সেটা। ভিজিটর যেই সার্চ কোয়েরি লিখে আপনার সাইটের পেজে এসেছে, সেই ইনফর্মেশন কি সে আসলেই পাচ্ছে? পেলে কতটুক পাচ্ছে? আর্টিকেলের কোথায় পাচ্ছে? ইত্যাদি।
  • ইউজার এক্সপেরিয়েন্স (CTR, Time On Page etc)
  • আপনার আর্টিকেল এর লেন্থ এবং কত ভালোভাবে সেটা একটা টপিককে কভার করছে সেটা
  • কোয়ালিটি ব্যাকলিংক
  • সাইটের রেপুটেশন এবং অথরিটি
  • ভালো ইমেজ, ভিডিও ইত্যাদির ব্যবহার
  • URL এর লেন্থ
  • ইন্টারনাল লিংক
  • হাই কোয়ালিটি সাইটে আউটবাউন্ড লিংক
  • লেখকের রেপুটেশন

গুরুত্বপূর্ণ Pass/Fair র‍্যাংকিং ফ্যাক্টরঃ

  • সাইটের স্পিড
  • সাইট মোবাইল ফ্রেন্ডলি কিনা
  • Broken link
  • অতিরিক্ত এফিলিয়েট লিংক/এড
  • কন্টেন্ট এর বয়স (একটা নতুন সাইটের ক্ষেত্রে, যখন আপনি কোনো আর্টিকেল পাবলিশ করবেন, তখন সেই আর্টিকেলটা টোটাল যত ভিজিটর আনবে আপনার সাইটে, তার ৯০% এ যেতে প্রায় ৩৫ সপ্তাহর মতো সময় লাগে)
  • SSL
  • Schema
  • প্ল্যাগারিজম

গুগুল কিভাবে বোঝে একটা কন্টেন্ট ভালো কিনা?

গুগুল সেসব সাইটকেই হাই র‍্যাংক দেয় যেগুলো ভিজিটরদের ভালোভাবে হেল্প করে। গুগুল একটা নতুন রেটিং মেট্রিক বের করেছে যেটার নাম Page Quality (PQ)। PQ দিয়ে মূলত বোঝায়, একটা ওয়েবপেজ কতো ভালোভাবে যেই কারণে ওই পেজটি বানানো হয়েছিল সেই উদ্দেশ্য সম্পন্ন করেছে। যেমন আমি একটা আর্টিকেল লিখলাম “How to stop puppies from biting” এই টপিকে। এখন আমার পেজ থেকে যদি ভিজিটররা আসলেই ভালো ভাবে এই প্রশ্নের যথার্থ উত্তর পায়, তাহলে আমার পেজের PQ বেশি হবে।

একই ভাবে, আপনার ওয়েবসাইট যদি ভিজিটরদের হেল্প না করে, আপনি যদি ভিজিটরদের কথা মাথায় না রেখে সাইট বানান, আপনি যদি আপনার ভিজিটরদের ধোকা দিতে চান, তাহলে আপনার সাইটের PQ ভালো হবে না।

ভালো PQ এর জন্য নিচের ব্যাপারগুলোর দিকে লক্ষ্য রাখা লাগবেঃ

  1. আপনি কোন কারনে পেজটি বানিয়েছেন সেটা বোঝা লাগবে। আপনাকে নিশ্চিত করতে হবে, যেই উদ্দেশ্যে আপনি পেজটি বানিয়েছেন, সেটা সেই উদ্দেশ্য খুব ভালোভাবে পূর্ণ করছে। যদি আপনার পেজ ভিজিটরদের কোনো সাহায্য না করে, যদি সেটা ভুল ইনফর্মেশনে ভরা থাকে, যদি আপনি ভিজিটরদের মাঝে ঘৃণা ছড়ান তাহলে স্বাভাবিকভাবেই সেটার PQ খুব লো হবে।
  2. মূলত ৫ ধরনের PQ স্কোর আছেঃ Lowest, Low, Medium, High, Highest. একটা ওয়েবপেজ কতো ভালো ভাবে তার উদ্দেশ্য পূরন করছে সেটার উপর তার PQ স্কোর হবে। এছাড়াও, প্রত্যেকটা স্কোর এর সাথে + চিহ্ন যোগ হতে পারে। যেমনঃ Low + বলতে বোঝায় PQ স্কোর Low এবং Medium এর মাঝামাঝি।

PQ এর জন্য গুরুত্বপূর্ণ ফ্যাক্টরঃ

  1. পেজের উদ্দেশ্য
  2. সাইট এবং অথরের রেপুটেশন
  3. কন্টেন্টের কোয়ালিটি, লেন্থ, সাইটে কত কন্টেন্ট আছে ইত্যাদি
  4. ওয়েবসাইট এবং যিনি ওয়েবসাইট বানিয়েছেন তার সম্পর্কে তথ্য
  5. ওয়েবসাইট এবং যিনি ওয়েবসাইট বানিয়েছেন তার রেপুটেশন

লিংক বিল্ডিংঃ

হাই কোয়ালিটি লিংক প্রোফাইল এস ই ওর জন্য খুব গুরুত্বপূর্ণ। এছাড়াও গুগুল এখন একটা সাইটের রেপুটেশনের দিকে খুব নজর দিচ্ছে। কোনো সাইটের যদি ভালো লিংক প্রোফাইল থাকে, তাহলে ধরে নেওয়া যায় সেই সাইটের লিংক প্রোফাইলও ভালো। লিংক বিল্ডিং এর ক্ষেত্রে কিছু জরুরী ব্যপার মনে রাখা দরকারঃ

  • লিংক বিল্ডিং এর উদ্দেশ্য কখনোই ‘একটা ব্যাকলিংক পাবো’ এমন হলে হবেনা। লিংক বিল্ডিং এর জন্য উদ্দেশ্য হতে হবে সাইটের রেপুটেশন বাড়ানো।
  • হায়ার র‍্যাঙ্কিং এর জন্য ব্যাকলিংক করা গুগুলের গাইডলাইনের বিরুদ্ধে পড়ে। সেটা যেকোনো ধরনের ব্যকলিংকই হোক না কেন (White hat, blact hat, grey hat etc.)
  • কোথাও থেকে লিংক কেনা, লিংক এক্সচেঞ্জ করা, ব্যাকলিংক জেনারেট টুল ব্যবহার করা ইত্যাদি আপনার সাইটের SEO এর ক্ষতি করবে
  • ব্যাকলিংক এর গুরুত্ব আস্তে আস্তে কমছে। গুগুলের অনেক এলগরিদমিক আপডেট এসেছে এবং আরো অনেক আসবে সামনে। প্রতিটা আপডেটেই গুগুল ইউজার এক্সপেরিয়েন্স এর দিকে বেশি ঝুকছে। ভালো ইউজার এক্সপেরিয়েন্স এখন ব্যাক লিংক এর থেকেও অনেক গুরুত্বপূর্ণ।

গুগুল ওয়েবমাস্টার ট্রেন্ড এনালিস্ট, John Mueller কে একবার একজন প্রশ্ন করে “Is link building in any way good?” সেই প্রশ্নের উত্তরে John বলেনঃ

“That is a good question.

In general, I’d try to avoid that.

So that you are really sure that your content kind of stands on its own and make it possible for other people of course to link to your content. Make it easy, maybe, put a little widget on your page, if you like this, this is how you can link to it. Make sure that the URLs on your web site are easy to copy and paste. All of those things make it a little bit easier.

We do use links as part of our algorithm but we use lots and lots of other factors as well. So only focusing on links is probably going to cause more problems for your web site that actually helps.” – John Mueller, Google’s webmaster trends analyst

পেজ লোডিং স্পীডঃ

পেজ লোডিং স্পীড এখনো গুগুলের র‍্যাংকিং ফ্যাক্টরগুলোর মধ্যে পড়ে। আমি এই আর্টিকেলে পেজ স্পীড নিয়ে বিস্তারিত কথা বার্তা বলেছি। তাই এখানে আর বললাম না। চাইলে আর্টিকেলটা পড়ে দেখতে পারেন।

SSL:

SSL ডাইরেক্টলি একটা পেজের র‍্যাংকিং খুব কমই ইম্প্রুভ করে, এটা মূলত একটা সাইটের ইউজার এক্সপেরিয়েন্স ভালো করতে সাহায্য করে। SSL না থাকলে গুগুল সাইটে Not Secure এমন সতর্কবার্তা দেখায়, যেটা ইউজার এক্সপেরিয়েন্স কমিয়ে দেয়। তাই আপনার সাইটে SSL থাকা জরুরি, সেটা কোনো টাকা লেনদেন করুক বা না করুক। আপনার সাইটে SSL না থাকলে আপনার Hosting Provider এর সাথে যোগাযোগ করতে পারেন।

২০১৯ এস ই ও চেকলিস্টঃ

  1. আপনার আর্টিকেল যদি কোনো একটা প্রশ্নের উত্তর দেয়, তাহলে নিশ্চিত করবেন সেই উত্তরটা যেন যথার্থ এবং সম্পূর্ণ হয়। ভিজিটর যেন সেটা পড়ে উপকার পায়।
  2. প্রশ্নের উত্তরটা আর্টিকেলে যত আগে সম্ভব দেবার চেষ্টা করবেন। ভিজিটর যত আগে প্রশ্নের উত্তরটা জানতে পারবে, ততো ভালো। দরকার পড়লে উত্তরটা bold করে দিতে পারেন যাতে সেটা সহজেই চোখে পড়ে।
  3. আপনার আর্টিকেলটা যেই টপিক নিয়ে লেখা, চেষ্টা করবেন ওই টপিকের যত গভীরে যাওয়া যায় যেতে। আপনার আর্টিকেলটা পড়ার পর ভিজিটরের যেন ওই টপিক সম্পর্কে আর কিছু জানার বাকি না থাকে। ধরুন আপনি লিখছেন What is the cost of a BMW car এটা নিয়ে। এখন একটা BMW গাড়ির দাম এতো শুধু এটা না লিখে আপনি যদি বিস্তারিত আরো লেখেন যে আগে BMW গাড়ির দাম কেমন ছিল, ভবিষ্যতে কেমন হতে পারে, কি কি কারনে দাম উঠানামা করতে পারে, BMW র কোনো ভালো alternative আছে কিনা ইত্যাদি তবে সেটা আরো ভালো ভাবে। ভিজিটর আপনার আর্টিকেলটা পড়ে একটা পূর্নাংগ ধারনা পাবে BMW গাড়ির দাম সম্পর্কে।
  4. এমন ভাবে আর্টিকেলটা লিখবেন যাতে সেটা সহজেই পড়া যায়। খুব বড়ো বড়ো প্যারা ব্যবহার করবেন না। প্রয়োজনে এপ্রপ্রিয়েট ছবি, ভিডিও, ইনফোগ্রাফিক ইত্যাদি ব্যবহার করবেন। এখানে এই ব্যাপারে আরো বিস্তারিত লিখেছি।
  5. আপনার এবং আপনার সাইটের রেপুটেশন বাড়ানোর দিকে লক্ষ্য রাখুন। আপনার সাইটের নাম অন্যান্য জায়গায় যত ছড়াবে, তত সেটার রেপুটেশন বাড়বে। তাই চেষ্টা করবেন অন্যান্য ব্লগারদের সাথে ভালো সম্পর্ক রাখতে, দু একটা হাই অথরিটি সাইটে গেস্ট পোস্ট করতে (ব্যাক লিংকের জন্য না, রেপুটেশনের জন্য), একটা ইউটিউব চ্যানেল বানাতে, অন্যান্য ইউটুবারদের সাথে কোলাবোরেট করতে ইত্যাদি।
  6. সাইটে অবশ্যই About Us পেজ রাখবেন। সেখানে ভুল তথ্য দিবেন না, এতে আপনার সাইটের রেপুটেশন বাড়বেনা।
  7. আপনি যদি খুব বড় নিশে কাজ না করে থাকেন (Money, Health etc), তাহলে রেপুটেশন বাড়ানোর জন্য এতো ব্যস্ত না হলেও হবে। আপনি ভালো হেল্পফুল কন্টেন্ট পাবলিশ করলেই রেপুটেশন আস্তে আস্তে বাড়বে।
  8. লক্ষ্য রাখবেন আর্টিকেল কে লিখেছে সেটা যেন ভিজিটররা দেখতে পারে। যদি সাইটের অথর কে সেটা গোপন থাকে, তবে গুগুল সেই সাইটকে ততোটা রেপুটেড মনে করেনা।
  9. খুব বেশি পরিমানে এড সাইটের জন্য ক্ষতিকর। এড সাইটের জন্য খারাপ এমন কিছু না। তবে এমন যেন না হয় এড এর কারনে মূল কন্টেন্টই পড়া যাচ্ছেনা। এতে সাইটের ইউজার এক্সপেরিয়েন্স একদম নিচে নেমে যাবে। সাইটে এড বসানোর ক্ষেত্রে গুগুলের গাইডলাইন ফলো করা সবচেয়ে ভালো।
  10. কখনোই কোথাও থেকে কন্টেন্ট কপি/পেস্ট করে দিবেন না। এতে সাইটের PQ “Lowest” ও হয়ে যেতে পারে।
  11. কখনোই হায়ার র‍্যাংকিং এর জন্য কোনো ধরনের লিংক বিল্ডিং করা যাবেনা । হোক সেটা White hat বা Black hat, গুগুলকে ম্যানিপুলেট করে এমন সব ধরনের লিংক বিল্ডিংই গুগুলের চোখে খারাপ। যদি রেপুটেশনের জন্য লিংক বিল্ডিং এর চেষ্টা করেন, তবে ঠিক আছে।

 

Similar Posts