meta description writers motion

অন পেইজ এস ই ও টিউটোরিয়াল (পার্ট ৪)- মেটা ডেসক্রিপশন

মেটা ডেসক্রিপশন র‍্যাংকিং এর ক্ষেত্রে এখন আর তেমন কোনো কাজে আসে না। তবে, র‍্যাংকিং এর ক্ষেত্রে কাজে না আসলেও একটা ভালো মেটা ডেসক্রিপশন অনেক গুরুত্বপূর্ণ ভালো ইউজার এক্সপেরিয়েন্স এর জন্য। একটা আকর্ষনীয় মেটা ডেসক্রিপশন আপনার পেজের CTR বাড়িয়ে দিবে। তাই কিভাবে ভালো মেটা ডেসক্রিপশন লিখতে হয় সেটা জানা জরুরী।

আমি এই আর্টিকেলে ভালো মেটা ডেসক্রিপশন লেখার জন্য কয়েকটি টিপস শেয়ার করবো।

তো, চলুন শুর করা যাক।

মেটা ডেসক্রিপশন আসলে কি?

মেটা ডেসক্রিপশন হলো মূলত একটা html ট্যাগ, যেটা দিয়ে একটা ওয়েবপেজ এর কন্টেন্ট মূলত কি নিয়ে লেখা সেটা বোঝা যায়। সার্চ ইঞ্জিনের সার্চ রেজাল্টে টাইটেল এবং URL এর নিচে যে ছোট ডেসক্রিপশন থাকে, সেটাই হলো মেটা ডেসক্রিপশন।

মেটা ডেসক্রিপশন সব সময় ১৪০-১৬০ ক্যারেক্টার এর ভেতর রাখা লাগবে।

meta description writers motion

কেনো মেটা ডেসক্রিপশন গুরুত্বপূর্ণ?

  • আমি আগেই বলেছি একটা ভালো মেটা ডেসক্রিপশন আপনার ওয়েবপেজের Click Through Rate অনেক গুণে বাড়িয়ে দিবে। যেহেতু মেটা ডেসক্রিপশন সার্চ ইঞ্জিনের রেজাল্টে টাইটেল, URL এর নিচেই দেখায়, তাই ইউজার যদি মেটা ডেসক্রিপশন দেখে সহজে বুঝতে পারে আপনার ওয়েবপেজের কন্টেন্ট কি নিয়ে লেখা, তাহলে ইউজার আপনার সাইটের রেজাল্টেই ক্লিক করবে।
  • মেটা ডেসক্রিপশনে কিওয়ার্ড রাখলে আগের মতো কোনো র‍্যাংকিং বুস্ট এখন আর পাওয়া যায় না। তবে, যদি ন্যাচারালি কিওয়ার্ড রাখা যায়, রাখতে পারেন। এতে গুগুল বুঝবে আপনার ওয়েব পেজ ওই কিওয়ার্ডের জন্য রেলেভেন্ট।
  • মেটা ডেসক্রিপশনে কিওয়ার্ড স্টাফ না করে যদি সেটাকে কিভাবে আকর্ষনীয় করা যায় সেদিকে লক্ষ্য রাখেন, তাহলে পরোক্ষভাবে সেটা আপনাকে ভালো র‍্যাংকিং এ সাহায্য করবে। আকর্ষনীয় মেটা ডেসক্রিপশন > ভালো CTR > ভালো র‍্যাংকিং।

কিভাবে আকর্ষনীয় মেটা ডেসক্রিপশন লেখা যায়?

  • মেটা ডেসক্রিপশন লেখার সময় আপনার মূল লক্ষ্য রাখতে হবে বেশি বেশি ক্লিক পাবার প্রতি। তাই, এমনভাবে মেটা ডেসক্রিপশনটা লিখবেন, যেনো ইউজার সেটা দেখে enticed হয়। ইউজারের মনে যেন ইচ্ছা জাগে ওয়েবপেজে কি আছে সেটা দেখার।
  • মেটা ডেসক্রিপশন এমন হওয়া উচিত যেনো ইউজার দেখে একটা পূর্ণাংগ আইডিয়া পায় আপনার কন্টেন্ট কি নিয়ে লেখা। তবে, চেষ্টা করবেন কিছু cliffhanger রাখতে। Cliffhanger বলতে এমন জিনিস বোঝাচ্ছি, যেটা জানার জন্য ইউজার আপনার সাইটের লিংকে ক্লিক করতে চাইবে। যেমনঃ “In this article, you’ll know about 13 actionable SEO tips that will give you HIGHER RANKING as soon as you start implementing them!” দেখেন, এই মেটা ডেসক্রিপশন দেখে ইউজার বুঝতে পারবে আমার কন্টেন্ট SEO tips নিয়ে। কিন্তু আমি একটা Cliffhanger রেখেছি। সেটা হলো 13 Seo tips. এই ১৩টা টিপস জানার জন্য ইউজার আমার লিংকে ক্লিক করবে।
  • মেটা ডেসক্রিপশনে এই ব্যাপারটা ফুটিয়ে তুলবেন যে, কেনো আপনার কন্টেন্টটা অন্যান্য কন্টেন্ট থেকে ভালো, ইউজার কেনো এটাতে ক্লিক করবে, এটাতে ক্লিক করে ইউজার কি কি জানতে পারবে যা অন্য কন্টেন্টগুলো থেকে পারবে না।
  • কখনো মেটা ডেসক্রিপশন কপি করা যাবেনা। খেয়াল রাখবেন যেনো আপনার ওয়েবসাইটের প্রত্যেক পেজের মেটা ডেসক্রিপশন ইউনিক হয়।

SEO Friendly মেটা ডেসক্রিপশনের বৈশিষ্ট্যঃ

  • ১৪০-১৬০ ক্যারেক্টারের ভেতর মেটা ডেসক্রিপশন রাখা লাগবে।
  • যদি ন্যাচারালি রাখা যায়, তবে কিওয়ার্ড রাখা লাগবে।
  • সম্ভব হলে একটা Call To Action (visit my site, click on the link etc.) রাখা লাগবে
  • মেটা ডেসক্রিপশন সম্পূর্ণ ইউনিক হতে হবে
  • মূল কন্টেন্টের সাথে মেটা ডেসক্রিপশনের মিল থাকা লাগবে।

WordPress ইউজারদের জন্য সুসংবাদ

আমরা যারা ওয়ার্ডপ্রেস ব্যবহার করে সাইট বানাই, তাদের জন্য মেটা ডেসক্রিপশন লেখাটা খুব সহজ। আপনাকে শুধু একটা প্লাগইন ইন্সটল করতে হবেঃ Yoast Seo PlugIn.

এই প্লাগইন দিয়ে আপনি সহজেই মেটা ডেসক্রিপশন লিখে দেখতে পারবেন, সেটা গুগুলের সার্চ রেজাল্টে কিরকম দেখাবে। এছাড়াও Yoast আপনাকে গাইড করবে মেটা ডেসক্রিপশন লেখার ক্ষেত্রে, যেমন আপনি মেটাতে কিওয়ার্ড না দিলে বলবে কিওয়ার্ড দেওয়ার কথা, আপনার মেটা ১৪০-১৬০ ক্যারেক্টার লিমিট ক্রস করলে লাল ইন্ডিকেটর দিয়ে তা দেখিয়ে দিবে।

 

তো, এই হলো মেটা ডেসক্রিপশন নিয়ে আমার কথা বার্তা। আশা করি আপনাদের ভালোই লেগেছে। আর্টিকেলটা কোনো কাজে আসলে একটা শেয়ার করলে খুব খুশি হবো!

আমি  অন পেইজ এস ই ও টিউটোরিয়াল একটা সিরিজ আকারে লিখছি এই সাইটে। একেকটা পোস্টে একেকটা অন পেইজ এস ই ও ফ্যাক্টর নিয়ে কথা বলছি। আপনি যদি পরবর্তী পার্টগুলো সম্পর্কে সবার আগে জানতে চান, তাহলে এখানে ক্লিক কড়ে আমাদের মেসেঞ্জার লিস্টে জয়েন করে ফেলতে পারেন।

Similar Posts