how to make a blog post viral

ভাইরাল ব্লগ পোস্ট লেখার কিছু টিপস

এই পোস্টে আমি কিভাবে একটা ভাইরাল ব্লগপোস্ট লেখা যায় সে ব্যাপারে কিছু টিপস শেয়ার করবো। চলুন শুরু করা যাকঃ

1. Catchy Title

প্রথমে যেই ব্যাপারটার দিকে খেয়াল রাখা লাগবে সেটা হলো টাইটেল। টাইটেলটা অবশ্যই এমন হতে হবে যেন এটা Catchy হয়, মানুষের দৃষ্টি আকর্ষণ করে। টাইটেলটা দেখে যেন ইচ্ছা হয় ব্লগ পোস্টে কি লেখা আছে সেটা জানতে। আমি ৫১টা টাইটেল লেখার ফর্মুলার একটা লিস্ট বানিয়েছিলাম। এই ফর্মুলাগুলা ব্যবহার করে আপনি সহজেই আকর্ষনীয় টাইটেল লিখতে পারবেন। লিস্টটা পেতে চাইলে নিচের লিংকে ক্লিক করতে পারেনঃ

ফ্রী লিস্ট পেতে এখানে ক্লিক করুন

আকর্ষনীয় টাইটেলের কিছু উদাহারণ এখানে দিচ্ছিঃ

  • 10 Weird Internet Marketing Hacks (That Actually Work)- এখানে “That Actually Work” এই অংশটুকু থাকার কারণে পুরো টাইটেলটা আরো অনেক Catchy লাগতেসে যেটা শুধু “10 Weird Internet Marketing Hacks” এর ক্ষেত্রে লাগতো না।
  • 5 Tips To Make Money With Affiliate Marketing (Guaranteed To Work)
  • 10 Things You Didn’t Know About Internet Marketing- এই টাইটেলটা এমন যে, এটা আপনার ভেতর Curiosity জাগাবে। আপনি জানতে চাইবেন কি কি আছে ইন্টারনেট মার্কেটিং এর ব্যাপারে যা আপনি জানেন না। তাই এইধরনের টাইটেল অনেক বেশি CTR (Click Through Rate) পায়।

2. Unique Ideas

আপনার পোস্টে এমন আইডিয়া থাকা লাগবে যেটা ইউনিক, যেটা নিয়ে আপনার কম্পিটিটররা কথা বলছে না। সবাই যা লিখছে আপনিও যদি গদবাধা তাই লিখে যান, তাহলে ভিজিটররা কেন আপনার পোস্টকে বেশি গুরুত্ব দিবে? তাই এমন কিছু ইনফর্মেশন আপনার পোস্টে থাকা লাগবে যেটা অন্য কোথাও নেই। আপনার পোস্টটা এমন হতে হবে যেটা ভিজিটরদের এক্সাইট করে। এতেই তারা বেশি বেশি শেয়ার করবে এবং পোস্টটা ভাইরাল হবে।

যেমন ধরেন, আমি “10 Things You Can Do To Become a Better Photographer TODAY” এটার উপর একটা ব্লগ পোস্ট লিখবো। এখন আমি যদি পোস্টে Rule of Third, ISO, Shutter Speed এসব নিয়ে কথা বলি যেটা আরো ১০০ ওয়েবসাইটে অলরেডি আছে, তাহলে ভিজিটররা পোস্টটা পড়ে মজা পাবেনা। এতে এটার ভাইরাল অবার সম্ভাবনাও অনেক কমে যাবে। আপনাকে একটু ইউনিক ক্রিয়েটিভ ভাবে চিন্তা করতে হবে।

[sociallocker]

3. Spreadable Medium

শুধু একটা পোস্ট সাইটে পাবলিশ করে বসে থাকলে সেটার ভাইরাল অবার সম্ভাবনা অনেক কম থাকে। আপনাকে পোস্টটা বিভিন্ন মিডিয়াতে শেয়ার করতে হবে যাতে আরো বেশি বেশি মানুষ এটার ব্যাপারে জানতে পারে। যেমন আপনি চাইলে এক বা একাধিক ইউটিউব ভিডিও বানাতে পারেন যেখান থেকে এই পোস্টে লিংক করা থাকবে। এতে ইউটিউব থেকে ভিজিটর আপনার সাইটে আসবে পোস্টটা পড়তে।

Pinterest ও খুব ভালো একটা মিডিয়াম ট্রাফিক আনার জন্য। আপনি চাইলে আপনার পোস্টের উপর একটা সুন্দর ইনফোগ্রাফিক বানাতে পারেন। ইনফোগ্রাপিক Pinterest  এ অনেক চলে। ইনফোগ্রাফিকটা ভালো হলে সেটা থেকে অনেক অনেক ট্রাফিক পাওয়া সম্ভব। তবে এক্ষেত্রে লক্ষ্য রাখতে হবে আপনার পোস্টটা যেন Visual হয়। Visual বলতে বোঝাচ্ছি এমন যেটা নিয়ে অনেক ভালো ভালো ছবি দিয়ে প্রমোট করা যায়। যেমন “10 Decoration Ideas That Will Make Your Living Room POP” এমন একটা আর্টিকেল যদি আমি সাইটে পাবলিশ করি, তাহলে আমি ১০টা ভিন্ন ভিন্ন ছবি Pinterest এ আপলোড করে সেটা দিয়ে আমার পোস্টে ট্রাফিক আনতে পারবো।

4. Spend Enough Time

কোনোরকমে একটা আর্টিকেল লিখে দিলেই সেটা ভাইরাল হবে না। আপনাকে অবশ্যই দেখতে হবে পোস্টটা যেন অসাধারণ কোয়ালিটির হয়। একটা পোস্টের কোয়ালিটি তখনই খুব ভালো হবে যখন এটা নিয়ে আপনি অনেকক্ষণ কাজ করবেন, এটার উপর অনেক সময় দিবেন, যত্ন দিবেন।  একটা ভালো পোস্ট লিখতে অনেক Effort দেওয়া লাগে, রিসার্চ করতে হয়, ইনফর্মেশন সংগ্রহ করতে হয়, সেই ইনফর্মেশন কিভাবে সুন্দর করে উপস্থাপন করা যায় সেটা ঠিক করা লাগে, ইন্টারেস্টিং করে আর্টিকেলটা লেখা লাগে। এসব কিছু আপনি তখনই ভালো ভাবে করতে পারবেন যখন আর্টিকেলটার পেছনে অনেক সময় আর যত্ন দিবেন।

আর্টিকেল লেখার উপর আমার কয়েকটি ব্লগ পোস্ট আছে। চাইলে সেগুলো পড়ে দেখতে পারেন।

 

এই ৪টা কাজ করলেই কি আপনার পোস্ট ভাইরাল হবে? নাহ্‌ এমন কোনো গ্যারান্টি দেওয়া যায়না। তবে এই স্টেপগুলো ফলো করলে আপনার পোস্ট ভাইরাল হবার সম্ভাবনা অনেক গুণে বেড়ে যাবে।

 

বিদ্রঃ আমার এই লেখার আইডিয়াগুলো আমি Income School ইউটিউব চ্যানেলের ভিডিও থেকে নিয়েছি। আমি ভিডিওটার লিংক এখানে দিয়ে দিচ্ছি, আপনারা চাইলে দেখতে পারেনঃ 

[/sociallocker]