more passive income

কিভাবে একটা ওয়েবসাইট থেকে আরো বেশি প্যাসিভ ইনকাম করা যায়?

আমি এই আর্টিকেলে কিছু টিপস শেয়ার করবো যেগুলো ফলো করে আপনি আপনার সাইট থেকে আরো অনেক বেশি প্যাসিভ ইনকাম করতে পারবেন। এখানে প্যাসিভ বলতে এমন ইনকাম বোঝাচ্ছি যে একবার কাজ করার পর আপনি জাস্ট চিল করবেন, নতুন করে কিছু করা লাগবে না। অটোমেটিক প্রতি মাসে আপনার একাউন্টে টাকা আসতে থাকবে। আপনাকে শুধু মাসে বা দু’মাসে একবার সাইটে লগইন করে দেখা লাগবে সব ঠিকঠাক আছে কিনা।

তো চলুন শুরু করা যাকঃ

১। আপনাকে এমন নিশ সিলেক্ট করতে হবে যেটা এভারগ্রীন (Ever Green)। এভারগ্রীন বলতে এমন টপিক বোঝাচ্ছি, যেটার উপর আর্টিকেল লিখলে ধরেন আর ৩-৪ বছরে সেটার ইনফর্মেশন আপডেট করা লাগবে না। যেমনঃ ধরেন আপনি লেটেস্ট একটা মোবাইল ফোনের রিভিউ নিয়ে আর্টিকেল লিখলেন। কিন্তু সেটা কিন্তু ৬ মাসের মধ্যে আউটডেটেড হয়ে যাবে, কারণ ৬ মাসের মধ্যেই আরো নতুন মডেল আসবে, তাই এই টপিক টা এভারগ্রীন হবে। কিন্তু আপনি যদি “How to plant a tree” এমন কোনো টপিকে আর্টিকেল লিখেন, তাহলে সেটার ইনফর্মেশন আজকে যা আছে, ৪ বছর পরেও তাই থাকবে। তাই এমন টপিক নিয়ে কাজ করা ভালো।

২। এমন সব ইনকাম সোর্স সিলেক্ট করতে হবে যেগুলা প্যসিভ যেমন Ads, Affiliate marketing ইত্যাদি। এখানে Ads বলতে আমি শুধু Google Adsense কে বোঝাচ্ছি না (আমি এডসেন্স পছন্দ করিনা, তাদের পেমেন্ট খুবই কম)। আরো অনেক প্রিমিয়াম এড প্লাটফর্ম আছে যারা অনেক অনেক বেশি পে করে। তবে সেসব প্লাটফর্মে এপ্রুভ হবার জন্য আপনার সাইটে একটা নির্দিষ্ট পরিমাণ মান্থলি ট্রাফিক থাকা লাগবে।

[sociallocker]

৩। আপনার সাইটে যত বেশি কন্টেন্ট থাকবে, সাইটে ভিজিটরের পরিমাণ তত বেশি হবে। এতে ইনকামও বাড়বে। তবে কন্টেন্ট লেখা অনেকের জন্যই কঠিন। এছাড়াও সবার কন্টেন্ট এর পেছিনে বেশি ইনভেস্ট করার সুযোগ থাকেনা। তাই আমি বলবো আপনার সাইট থেকে টুকটাক যা ইনকাম হচ্ছে সেটাই কন্টেন্ট এর পেছিনে Reinvest করতে। এতে আপনার ইনকাম বাড়ার সম্ভাবনা অনেক গুণ বেড়ে যাবে।

ব্যক্তিগত পরামর্শ

যখন আপনি একটা সাইট নিয়ে কাজ মাত্র শুরু করবেন, তখন আমি বলবো প্যাসিভ ইনকাম নিয়ে এতো মাথা না ঘামাতে। এই ব্যাপারটা নিয়ে মাথা ঘামানোর সময় অনেক পরে। আপনাকে আগে নিজের সাইটটা দাড়া করাতে হবে। আর আপনার সাইটের সব ইনকাম সোর্স যে প্যাসিভই হতে হবে এমন কোনো কথা নাই। কিছু একটিভ ইনকাম সোর্সও থাকতে পারে যেমনঃ আপনি চাইলে কোনো একটা ইনফো প্রডাক্ট সেল করতে পারেন।

আমি সভসময় বলবো শুধু মাত্র প্যাসিভ ইনকামের দিকে জোর না দিয়ে ইনকামের দিকে জোর দিতে।

[/sociallocker]

1 thought on “কিভাবে একটা ওয়েবসাইট থেকে আরো বেশি প্যাসিভ ইনকাম করা যায়?”

Comments are closed.