কিভাবে একটা নিশের কম্পিটিশন এনালাইসিস করতে হয়?

কিভাবে একটা নিশের কম্পিটিশন এনালাইসিস করতে হয়?

আমি এই পোস্টে কিভাবে একটা নিশের কম্পিটিশন কিরকম সেটা বের করতে হয় সে ব্যাপারে কথা বলবো। তো চলুন শুরু করা যাক।

নিশ বের করার টাইমে মূলত ২টা ব্যাপারের দিকে খেয়াল রাখা লাগেঃ ১। নিশটার কম্পিটিশন কিরকম ২। ওই নিশের প্রতি ইন্টারেস্টেড ট্রাফিকের পরিমান কিরকম। অবশ্যই আমরা চাই এমন একটা নিশ নিতে যেটার কম্পিটিশন কম কিন্তু ট্রাফিকের পরিমাণ বেশি। তাই নিশ সিলেক্ট করার টাইমে এই দুইটা ব্যাপারের সমন্বয় থাকা লাগবে।

প্রথমেই বলে নিচ্ছি, আমি যেভাবে কম্পিটিশন এনালাইসিস করি, সেটা খুব বেসিক, ম্যানুয়াল এবং আমি কোনো অত্যাধুনিক রিসার্চ টুল ব্যবহার করিনা। আমি ম্যানুয়াল চেকিং করতে বেশি পছন্দ করি। তাই আমার নিচের দেখানো টিপসগুলো ম্যানুয়ালি করে দেখতে হবে আপনাকে।

১। প্রথমে আপনি যেই নিশটি পছন্দ করেছেন, সেটার উপর কিছু কিওয়ার্ড বের করে গুগুলে সার্চ করে দেখবেন। যদি দেখেন প্রায় সবগুলা কিওয়ার্ড এর উপরই খুব নামি দামি অথরিটি সাইটের সুপার টার্গেটেড আর্টীকেল আছে, তাহলে ধরে নিবেন ওই নিশটা মোটামোটি ভালো কম্পিটিটিভ। ওটা নিয়ে কাজ করতে হলে আপনাকে আরো ভালো কিওয়ার্ড বের করতে হবে। যেমন ধরেন, আমি একটা ওয়েবসাইট বানাবো কিভাবে বিজনেস শুরু করতে হয় তা নিয়ে। এখন আমি যদি গুগুলে সার্চ করি ‘how to start a business’ এটা লিখে তাহলে নিচের মতো সার্চ রেজাল্ট আসেঃ

দেখেন, ফার্স্ট পেজেই, entrepreneur.com, businessdaily.com ইত্যাদি সুপার অথরিটি সাইটের রেজাল্ট দেখাচ্ছে। আর তাদের পোস্টগুলাও “how to start a business” এই কিওয়ার্ডকে সুপার টার্গেট করে করা। তার মানে এই কিওয়ার্ডটার কম্পিটিশন অনেক বেশি। এরকম করে ৫-৬ টা কিওয়ার্ড বের করে দেখা লাগবে প্রত্যেকটার কম্পিটিশন কেমন। যদি মনে হয় কিওয়ার্ডগুলার কম্পিটিশন অনেক বেশি, তাহলে ওই নিশটা অনেক বেশি কম্পিটিটিভ হবে।

নিচের রেজাল্টগুলো দেখলে বুঝবেন কীওয়ার্ড এর কম্পিটিশন কম…

  • যদি সার্চ রেজাল্টে কোনো ফোরামের পোস্ট থাকে
  • যদি সার্চ রেজাল্টগুলো আপনার কিওয়ার্ডকে সুপার টার্গেট করে না থাকে
  • যদি সার্চ রেজাল্টের আর্টিকেলগুলো অনেক ছোট হয় (১০০০ শব্দের কম)
  • যদি সার্চ রেজাল্টের কন্টেন্টটা অনেক আগে লেখা হয় বা আউটডেটেড হয়ে যায়
  • যদি সার্চ রেজাল্টে কোনো অথরিটি সাইট না আসে

আমি যা করিঃ

একটা নিশ পার্মানেন্টলি সিলেক্ট করার আগে আমি যা করি তা হলো, ওই নিশের আন্ডারে অন্তত ৩০-৩৫ টা লো কম্পিটিশনের কিওয়ার্ড বের করি যেগুলো আমার মনে হয় খুব সহজেই র‍্যাংক করবে। যদি ৩০-৩৫ টা ইজি কিওয়ার্ড বের করা যায়, তাহলে ওই নিশটা নিয়ে একটা ভালো কিছু করা সম্ভব।

কিন্তু আমি যদি দেখি ওই পরিমান ভালো কিওয়ার্ড পাচ্ছিনা, তাহলে আমি সেই নিশটা নিয়ে আর কাজ করিনা। দুনিয়াতে নিশের অভাব নাই। আপনাকে শুধু খুজে যেতে হবে।

বিদ্রঃ একটা কীওয়ার্ড নিয়ে অন্য কেউ আর্টিকেল লিখেছে মানে এই না যে সেটা নিয়ে আপনি আর্টিকেল লিখতে পারবেন না। আপনার কম্পিটিটরের আর্টিকেলটা দেখুন। যদি মনে হয় আপনি তার থেকে আরো ভালো, আরো ইনফর্মেটিভ একটা আর্টিকেল লিখতে পারবেন, তাহলে সেটা লিখে ফেলুন। আস্তে আস্তে আপনার আর্টিকেলটাই গুগুল র‍্যাঙ্ক করবে, যদি সেটার কোয়ালিটি সবথেকে ভালো হয়।

Similar Posts

3 Comments

  1. খুব নামি দামি অথরিটি সাইট কি ভাবে চিনব?

Comments are closed.