5 things google want you to know about seo

SEO সম্পর্কে ৫টি জিনিস যা গুগুল আপনাকে জানাতে চায়

এই আর্টিকেলে আমি SEO এর ৫টি জিনিস নিয়ে কথা বলবো, যেগুলো গুগুল করতে বলেছে প্রত্যেক সাইটের মালিককে। এই ৫টি জিনিস যে আমি নিজে বানিয়ে বলছি তা না, গুগুলের সফটওয়ার ইঞ্জিনিয়ার Matt Cutts নিজেই তা বলেছেন।

প্রত্যেকটা পয়েন্টের সাথেই আমি সেটার সোর্স দিয়ে দেবার চেষ্টা করবো যাতে আপনারা সেটা ভেরিফাই করে দেখতে পারেন।

চলুন শুরু করা যাকঃ

১। কিওয়ার্ড ব্যাপারটা আর আগের মতো নেই

গুগুল এখন অনেক স্মার্ট। গুগুল বর্তমানে কিওয়ার্ডের চেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে কোনো একটা সার্চ কোয়েরি কি বোঝাতে চাচ্ছে সেটার উপর। ধরুন আমি সার্চ করলাম ‘car battery died’ এটা লিখে। এখন গুগুল চাইলে ‘automobile battery died’ এই রিলেটেড রেজাল্টও আমাকে দেখাতে পারে, কারন car আর automobile দুটাই একই জিনিস বলা যায়। এখন আর আগের মতো কোনো একটা কিওয়ার্ড লিখে সার্চ করলে  গুগুলে হুবুহু সেই কিওয়ার্ডকে টার্গেট করা রেজাল্টই যে আসবে তা না। গুগুল কোনো একটা সার্চ কোয়েরির পেছনে User Intent (ইউজার কি জানতে চাচ্ছে) বুঝে সে অনুযায়ী সবচেয়ে ভালো রেজাল্টগুলোই আগে দেখাবে।

Source:

২। লিংকবিল্ডিং না করে ভালো কন্টেন্ট এবং মার্কেটিং করুন

শুরু থেকেই গুগুল লিংক বিল্ডিং এর ব্যাপারে পরিষ্কার ভাবে না করে আসছে। শুধু মাত্র হায়ার র‍্যাঙ্কিং এর জন্য লিংক বিল্ডিং করা গুগুলের গাইডলাইনের সম্পূর্ণ বাইরে পড়ে। সেটা white hat হোক বা black hat হোক না কেন। আপনি যদি লিঙ্ক বিল্ডিং করে গুগুলকে ম্যানিপুলেট করার চেষ্টা করেন আপনার সাইটকে হায়ার র‍্যাঙ্কিং দেবার জন্য, তবে হয়তো আপনার সাইট কিছুদিনের জন্য হায়ার র‍্যাঙ্কিং পাবে, কিন্তু গুগুল যখন ব্যাপারটা ধরতে পারবে তখন একটা মারাত্মক পেনাল্টি খেয়ে ফেলতে পারে আপনার সাইট। এই ব্যাপারে গুগুল যা বলেছে তা হলোঃ

“While links are used in ranking, using them to trick search engines into thinking that a site is relevant would violate our guidelines”-  Google Guidelines

গুগুল যা চায় তা হলো, প্রথমে আপনি খুব খুব ভালো একটা কন্টেন্ট লিখবেন যেটা আসলেই হেল্পফুল এবং মানুষের উপকারে আসবে। তারপর সেটার মার্কেটিং করবেন। অনেকভাবে একটা কন্টেন্ট মার্কেটিং করা যায়। ইউটিউবে ভিডিও বানিয়ে মার্কেটিং করা সবচেয়ে কার্যকর পদ্ধতিগুলার মধ্যে একটি।

Source:

৩। ওয়ার্ডপ্রেস SEO এর ৮০-৯০% টেকনিক্যাল কাজ নিজেই করে থাকে

যদি আপনি আপনার সাইট ওয়ার্ডপ্রেস ব্যবহার করে বানিয়ে থাকেন, তবে নিশ্চিত থাকুন, ওয়ার্ডপ্রেস নিজে থেকেই SEO এর ৮০-৯০% টেকনিক্যাল কাজগুলো করে ফেলবে। সেগুলা নিয়ে আপনাকে মাথা ঘামাতে হবে না। এমনকি Matt Cutts উনার নিজস্ব সাইটে কোনো SEO Plugin ও ব্যবহার করেন না। আপনার কিওয়ার্ড রিসার্চ ভালো হলে আর কন্টেন্ট হেল্পফুল হলে এতেই ম্যাক্সিমাম কাজ হয়ে যাবে।

Source:

৪। কিওয়ার্ড ডেনসিটির কথা ভুলে যান

[sociallocker]

আমরা এখনো অনেকে কিওয়ার্ড ডেনসিটি নিয়ে মাথা ঘামাই। এটা রীতিমত প্রাচীন একটা ব্যাপার। গুগুল প্রথম দিকে যখন এতোটা স্মার্ট ছিলোনা, তখন কিওয়ার্ড ডেনসিটিকে একটা গুরুত্বপূর্ণ র‍্যাঙ্কিং ফ্যাক্টর হিসেবে ধরতো। কিন্তু এখন ব্যাপারটা একেবারেই তা না। এমন কোনো নিয়ম নাই যে একটা ১০০০ ওয়ার্ডের আর্টিকেলে এতোবার কিওয়ার্ড না রাখলে সেটা র‍্যাঙ্ক করবে না। আপনি যদি এখনো মনে করেন যে একটা নির্দিষ্ট পরিমাণ কিওয়ার্ড ডেনসিটি বজায় রাখলেই আপনার আর্টিকেল গুগুলে র‍্যাঙ্ক করবে তাহলে আপনি এখনো সেই আগের যুগে পড়ে আছেন।

Source:

৫। Simple URL ব্যবহার করা

গুগুল এখন সিম্পল, ছোট URL বেশি পছন্দ করে। URL টা যাতে এমন হয় যাতে একজন সেটা দেখেই বুঝতে পারে পেজটা কি নিয়ে লেখা হয়েছে। আপনার সাইটের পোস্টগুলোর URL কিরকম হবে সেটা ঠিক করার জন্য অনেকগুলো ফর্ম্যাট আছে। আপনি আপনার পছন্দের ফর্ম্যাট সিলেক্ট করতে পারবেন WordPress dashboard>Settings>Permalinks এ ঢুকে। এরপর ওখান থেকে “Post Name” এই ফর্ম্যাটটা সিলেক্ট করলেই হবে। এতেই আপনার সাইটের পোস্টগুলোর URL সুন্দর, ছোট এবং বোধগম্য হবে।

setting permalink

এছাড়াও, মাঝে মাঝে Post Name ফর্ম্যাট সিলেক্ট করবার পরেও আপনার পোস্টের URL বড় হতে পারে। এটা আসলে নির্ভর করে পোস্টের টাইটেলের উপর। যেমন, ধরুন আমার পোস্টের টাইটেল হলো 5 Cat Foods That Will Make Your Cat Happy Everytime! যদি আমি Post Name ফর্ম্যাট সিলেক্ট করি, তাহলে সেক্ষেত্রে আমার পোস্টের URL হবে অনেকটা এরকমঃ www.domain.com/5-cat-foods-that-will-make-your-cat-happy-everytime

কিন্তু এটা অনেক বড় হয়ে যায়। এক্ষেত্রে URL টা কাস্টমাইজ করে ছোট করে নিলে ভালো হবে যেমনঃ www.domain.com/5-cat-foods

[/sociallocker]