yoast writers motion

কেন আমি Yoast এর গ্রীন ইন্ডিকেটর নিয়ে মাথা ঘামাই না?

Yoast অনেক জনপ্রিয় একটা SEO Plugin । প্রায় সবাই এটা ব্যবহার করে তাদের সাইটের জন্য, আমিও করি। একটা সময় ছিলো যখন সবাই অন্ধের মতো Yoast এর এনালাইসিস ফলো করতো। এখনো অনেকে করেন। তবে এতে কি সত্যিই লাভ হয়? Yoast এর SEO এবং Readability স্কোর গ্রীন করার জন্য ঘন্টার পর ঘন্টা সময় নষ্ট করা কি আসলেই যোক্তিক? এগুলো নিয়েই এখানে কথা বলবো।

আপনারা এই পোস্টের টাইটেল থেকেই বুঝে থাকবেন, আমি Yoast এর প্যারামিটারগুলো গ্রীন হলো নাকি হলো না, সেটা নিয়ে একেবারেই মাথা ঘামাই না। একটা সময় এটা নিয়ে ঘন্টার পর ঘন্টা সময় ব্যয় করেছি, কিন্তু এই ২০১৮ সালে এসে এটার পিছনে সময় ব্যয় করা কেবলই সময়ের অপচয়। কেনো?

সেই ব্যপারগুলোই এখন বলছি।

Readability:

আমি কখনোই Yoast এর Readability এর দিকে খেয়াল করিনা। আমি মনেও করিনা এটা নিয়ে মাথা ঘামানো উচিত। Readibility প্যারামিটারটা দিয়ে আসলে কি বোঝায়? একটা আর্টিকেল কতটুক Readable, তাই না?

একটা জিনিস চিন্তা করে দেখেন, এই Readability প্যারামিটারটা পুরাটাই কিন্তু একটা এলগরিদম। একজন কিছু কোড লিখে দিয়েছে, প্যারামিটারটা সেটার উপরেই কাজ করে। এমন একটা কম্পিউটার এলগরিদম কি আসলেই বুঝতে পারে একটা আর্টিকেল মানুষের জন্য Readable কিনা? কখনোই না। কারন সেটা মানুষ না, একটা কম্পিউটার।

Yoast এর Readability প্যারামিটারটা কিছু গাইডলাইনের উপর কাজ করে, যেমনঃ

  • ম্যাক্সিমাম ২৫% বাক্যে শব্দের সংখ্যা সর্বোচ্চ ২০ হতে পারবে।
  • মিনিমাম ৩০% বাক্যে ট্রান্সিশন ওয়ার্ড (on the contrary, such as, specifically etc.) থাকা লাগবে
  • ম্যাক্সিমাম ১০% বাক্য প্যাসিভ ভয়েসে থাকতে পারবে ইত্যাদি।

এতো কিছু চিন্তা করে যদি আপনি কন্টেন্ট লিখতে যান, তবে সেটা যাই হোক, মানুষের জন্য রিডেবল হবে না। একটা Human Readable আর্টিকেলকে কখনোই আপনি কিছু নিয়মের ভেতর ফালাতে পারবেন না, আর্টিকেলকে Interactive, Readable করতে অনেক কিছুই করা লাগে যেটা একটা কম্পিউটার এলগরিদম কখনো বুঝবে না। যেমন, অনেক ক্ষেত্রে আমি এক শব্দেহ একটা বাক্য শেষ করি (i.e. ‘Right?’, ‘Okay?’), শুধু আমি না, অনেক বিখ্যাত ব্লগাররা তা করেন। এই ব্যাপারগুলো একটা এলগরিদম কখনো ধরতে পারবেনা।

এসব কারনেই আমি Yoast এর Readability গ্রিন হলো কিনা সেদিকে একেবারেই নজর দেইনা।

SEO Score:

Yoast তার SEO Score প্যারামিটারে যেসব গাইডলাইন দিয়েছে, সেগুলোর অনেকগুলোই আসলেই কাজের, তবে দু’একটা এখনকার সময়ের জন্য আর উপযোগী না। যেমনঃ

  • Yoast একটা নির্দিষ্ট কিওয়ার্ড ডেনসিটি বজায় রাখতে বলে, যা বর্তমান সময়ের সাপেক্ষে অনেক বেশি। কিওয়ার্ড ডেনসিটির ব্যাপারটা ৩-৪ বছর আগে কাজ করতো, এখন এটা আর কাজ করেনা। আপনাকে একটা নির্দিষ্ট ডেনসিটি বজায় রাখতে হবে এমন কোনো কথা নাই। এমনও হয়েছে আমি ১০০০ ওয়ার্ডের আর্টিকেলে শুধু একবার কিওয়ার্ড ব্যবহার করে সেটাকে গুগুলের ফার্স্ট পেজে র‍্যাংক করাতে পেরেছি। তাই, ন্যাচারালি যতবার কিওয়ার্ড রাখা যায়, রাখবেন, নির্দিষ্ট কোনো কিওয়ার্ড ডেনসিটি মানার জন্য না।

এই সমস্ত কারনেই আমি Yoast এর ইন্ডিকেটর, বিশেষত Readablity গ্রিন হলো কিনা সে ব্যাপারে ততো মাথা ঘামাই না। আমার মনে হয়না আপনাদের এটা নিয়ে সময় নষ্ট করা ঠিক হবে।

যেসমস্ত কাজে Yoast অসাধারন

আমি Yoast এর ইন্ডিকেটর গ্রিন না রেড সে ব্যাপারে গুরুত্ব না দিলেও, কিছু কিছু কাজের জন্য Yoast সত্যিই অসাধারন, যার জন্য এখনো আমি আমার সব সাইটে এই প্লাগইন ব্যবহার করি। যেমনঃ

  • SEO Score প্যারামিটারের ক্ষেত্রে দু’একটা গাইডলাইন বাদে বাকি সবগুলোই খুব কাজের। কন্টেন্টকে অপটিমাইজড করতে সেগুলো অনেক সাহায্য করে।
  • Yoast এর সবচেয়ে অসাধারন দিক হলো এর Snippet Preview ফিচারটি। এর মাধ্যমে আপনি সহজেই নিয়ন্ত্রন করতে পারবেন গুগুলের রেজাল্ট পেজে আপনার পোস্টের Snippet কেমন দেখাবে। আপনি সহজে পোস্টের টাইটেল, মেটা ডেসক্রিপশন লিখতে পারবেন।
  • আরেকটা ব্যপার যেটা আমার খুব ভালো লাগে, সেটা হলো Yoast নিজে থেকে আপনার সাইটের জন্য একটা Sitemap তৈরি করে। তাই আলাদা করে কোনো Sitemap এর প্লাগইন ইন্সটল করার দরকার পড়ে না।

 

Yoast এর কিছু কিছু গাইডলাইন এখন সময়োপযোগী না হলেও, আমি মনে করি সবার উচিত এই প্লাগইনটা ইন্সটল করে রাখা। আপনাকে শুধু বুঝতে হবে কোন জিনিসগুলা মানবেন, কোনগুলা মানবেন না।

 

Similar Posts

4 Comments

  1. Yoast এর Readability সম্পর্কে আগেই জানতাম। বাট কিওয়ার্ড ডেনসিটির তথ্যটা জানতাম না।

  2. ভাই আমি একটা এ্যাফিলিয়েট সাইট করতে চাইছি। কিন্তু নিস নিয়ে খুবই চিন্তিত । সবগুলো নিসেেই দেখি অনেক কম্পিটিশন। এ ব্যপারে আমাকে কী সাহায্য করতে পারবেন?

    1. এখনো হাজার হাজার নিস আছে যেগুলায় কোনো কম্পিটিশন নেই। প্রতিদিন আমাজনে হাজার হাজার প্রডাক্ট যোগ হচ্ছে। আপনাকে আরো ভালো ভাবে খুজে যেতে হবে। এমন একটা নিশ নিবেন যেটা নিয়ে কাজ করতে আপনি একঘেয়েমি বোধ করবেন না।

Comments are closed.