কখন আমাজন এফিলিয়েটের জন্য এপ্লাই করা উচিত?

কখন আমাজন এফিলিয়েটের জন্য এপ্লাই করা উচিত?

আমরা যারা আমাজন এফিলিয়েট মার্কেটিং শুরু করছি, অনেকেই একটা ব্যাপারে প্রায়ই কনফিউজড থাকি। সেটা হলো কখন আমাজন এফিলিয়েটের জন্য এপ্লাই করা উচিত। এই ব্যাপারেই আজকের পোস্টে কিছু কথা বলবো।

আমি আমাজন এফিলিয়েট মার্কেটিং শুরু করি মোটামোটি ২০১৬ সালের দিকে। তো আমি যখন আমার ফার্স্ট সাইট বানাই, তখনই আমাজনে জয়েন করে ফেলি। কিন্তু এই ব্যাপারটায় কিছুটা রিস্ক আছে। আমাজনে ১৮০ দিনের ভেতর ৩টা সেল না আনতে পারলে আপনার এফিলিয়েট একাউন্ট বাদ হয়ে যাবে। তাই একদম সাইট শুরুর দিকেই আমাজন এফিলিয়েট একাউন্ট বানালে, ১৮০ দিনের ভেতর ৩ টা সেল নাও আসতে পারে। কারণ একটা সাইটে ভালো পরিমানে ট্রাফিক আসতে বেশ কয়েক মাস সময় লাগে। তবে খুব চিন্তার কোনো কারণ নেই, আপনার আমাজন এফিলিয়েট একাউন্ট বাদ হলেও পরবর্তীতে সাইটে ট্রাফিক বাড়লে আপনি একই ইমেইল দিয়ে আবার একাউন্ট খুলতে পারবেন।

আমি যখন একাউন্ট খুলি, তখন জানতাম না যে ১৮০ দিনের ভেতর ৩টা সেল না আসলে একাউন্ট বাদ হয়ে যাবে। আল্লাহর রহমতে আমার সেল এসে পড়েছিল ১৮০ দিনের ভেতরেই, তাই কোনো সমস্যা হয়নি। তবে এখন কেউ আমার কাছে জানতে চাইলে আমি পরামর্শ দিই সাইট পুরোপুরি রেডি হবার পরেই আমাজন এফিলিয়েট এ এপ্লাই করতে।

এর কারণ হলো-

ধরেন আপনার টার্গেট সাইটে টোটাল ৩০টা পোস্ট পাবলিশ করা। তো আপনি যদি একদম শুরু থেকেই আমাজন এফিলিয়েট একাউন্ট তৈরি করে ফেলেন, তাহলে ১৮০ দিনের ভেতর ভালো পরিমান ট্রাফিক এনে সেল পাওয়াটা একটু কঠিন হয়ে যায়। এর কারণ গুগুলে পোস্ট র‍্যাঙ্ক করতে বেশ সময় লাগে, গুগুল অনেক কিছু যাচাই-বাছাই করে দেখে, বিশেষ করে একটা নতুন সাইটের ক্ষেত্রে।

যদি আপনি ৩০টা পোস্ট পাবলিশ করেন আগে, তাহলে ততোদিনে আপনার প্রথম দিকের পোস্টগুলো র‍্যাঙ্ক করা শুরু করবে। তাই ৩০টা পোস্ট পাবলিশ করে আমাজন এফিলিয়েটে এপ্লাই করলে ১৮০ দিনের ভেতর ৩টা সেল পাওয়া সহজ হয়ে যায়, কারণ ততোদিনে আপনার প্রথম দিকে পাবলিশ করা পোস্ট গুলো র‍্যাঙ্ক করা শুরু করবে এবং সাইটে ট্রাফিক আনাও শুরু করবে। তাই আমি মনে করি সাইটে অন্তত বেশ কিছু কন্টেন্ট পাবলিশ করে এরপর আমাজন এফিলিয়েটে এপ্লাই করা একটা সেইফ স্ট্রেটেজি।

তবে আপনার যদি কনফিডেন্স থাকে যে ১৮০ দিনের ভেতর আপনি ৩টা সেল আনতে পারবেন, তাহলে অবশ্যই সাইটের শুরুর দিকেই আমাজন এফিলিয়েটে এপ্লাই করতে পারেন। পুরো ব্যাপারটা ব্যক্তিগত পছন্দের উপর নির্ভর করে।