কিভাবে আপনার সাইটে দ্রুত ট্রাফিক আনবেন_

কিভাবে আপনার সাইটে তাড়াতাড়ি ট্রাফিক আনবেন?

সাইটে দ্রুত ট্রাফিক আনার জন্য কি কি প্রমোশনাল মেথড ব্যবহার করা যায় মূলত তা নিয়েই এই পোস্টে কথা বলবো। আমি মূলত YouTube, Pinterest, Quora এই প্লাটফর্মগুলো ব্যবহার করি সাইটে দ্রুত ট্রাফিক আনার জন্য এবং আমার পোস্টগুলোর প্রমোশনের জন্য।

YouTube:

ভিডিওর গুরুত্ব দিন দিন বেড়েই চলছে। YouTube বর্তমানে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সার্চ ইঞ্জিন। এছাড়াও YouTube হলো গুগুলের প্রপার্টি। তাই আপনার সাইটের জন্য একটা ডেডিকেটেড YouTube চ্যানেল থাকা অনেক অনেক লাভজনক। আমি আমার সাইটের প্রত্যেকটা পোস্টের জন্য একটা করে ভিডিও বানিয়ে পাবলিশ করি YouTube এ। ভিডিওর ডেস্ক্রিপশন বক্সে ঐ পোস্টের লিংক দিয়ে দিই।

আমি সবসময় রিকমেন্ড করি সাইট রেডি করার পর সাইটের জন্য একটা ডেডিকেটেড YouTube চ্যানেল বানাতে। কারণঃ

  • আপনার ভিডিও থেকে ট্রাফিক আপনার সাইটে আসবে। YouTube এ ভিডিও গুগুলের থেকেও অনেক দ্রুত র‍্যাঙ্ক করে থাকে। তাই ট্রাফিকও আসে তাড়াতাড়ি।
  • ভিডিওর ডেসক্রিপশন বক্সে আপনার পোস্টের লিংক দিতে পারবেন। এতে যে শুধু YouTube থেকে ভিজিটর আপনার সাইটে আসবে তাই না, এটা একটা ভালো ব্যাকলিংক হিসেবেও কাজ করে থাকে।
  • YouTube যেহেতু গুগুলের প্রপার্টি, তাই আপনার সাইটের একটা YouTube চ্যানেল থাকলে গুগুল আপনার সাইটকে আরো বেশি গুরুত্ব দিবে, আপনার কম্পিটিটর দের থেকে এগিয়ে রাখবে এবং দ্রুত র‍্যাঙ্ক করাবে আপনার পোস্টগুলোকে।
  • অনেকেই ভিডিও বানাতে স্বাছন্দ্যবোধ করেন না। তাই ভিডিওর ক্ষেত্রে কম্পিটিশন খুব কম থাকে। আপনি যদি কষ্ট করে ভিডিও বানাতে পারেন, তাহলে ম্যাক্সিমাম কম্পিটিটরদের থেকে আপনি এগিয়ে থাকবেন। এছাড়াও অনেক সময়ে দেখা যায়, গুগুলে আপনার ব্লগপোস্ট র‍্যাঙ্ক না করলেও ভিডিও ঠিকই র‍্যাঙ্ক করে ফেলেছে!

YouTube এ ভিডিও বানাতে হলে আপনাকে যে চেহারা দেখাতেই হবে এমন কিছুনা। চেহারা না দেখিয়েও আরো অনেক ভাবে ভিডিও বানানো যায়। যেমনঃ

  1. স্লাইডশো টাইপ ভিডিও করা যায় ছবি এবং টেক্সট ব্যবহার করে
  2. আপনি চাইলে স্টক ভিডিও ক্লিপ কিনে সেগুলার উপর ভয়েসওভার দিয়ে ভিডিও বানাতে পারেন। এমনকি কোনো কোনো সাইটে ফ্রী ভিডিও ক্লিপও পাওয়া যায়।
  3. WhiteBoard Animation টাইপ ভিডিও বর্তমানে অনেক চলছে। আমি এই পদ্ধতিতে অনেক ভিডিও বানাই আমার সাইটের জন্য। আপনি এভাবেও ভিডিও বানাতে পারেন। তবে এক্ষেত্রে আপনাকে শেখা লাগবে কাজটা কিভাবে করতে হয়। এর জন্য আলাদা সফটওয়্যার আছে। আমি VideoScribe ব্যবহার করি।

এছাড়াও আরো অনেক পদ্ধতি আছে ভিডিও বানানোর। আমি ইনশাল্লাহ পরে এই ব্যাপারে আরো বিস্তারতি লেখবো।

আপনার ভিডিওগুলো যে একদম প্রফেশনাল হতে হবে এমন কোনো কারণ নেই। আপনার কাজ শুধু ভিডিও বানানো। চেষ্টা করবেন যতটুক সম্ভব ভালোভাবে বানানো যায় বানাতে। প্রথম দিকে কখনোই খুব ভিডিওগুলো খুব ভালো মানের হবে না। আস্তে আস্তে আপনি এই ব্যাপারে আরো পাকাপোক্ত হয়ে উঠবেন।

Pinterest

আপনার বেশিরভাগই Pinterst এর নাম শুনে থাকবেন। এটা মূলত একটা Social Media সাইট যেখানে ছবি নিয়েই সব কাজ-টাজ করা হয়। সবধরনের নিশ Pinterest এ ভালো চলে না। মূলত Cooking, Home Improvement, DIY, Decoration, Weight Loss, Fashion, Make Up এই ধরনের নিশগুলো Pinterest এ ভালো চলে।

Pinterest মূলত মহিলারা চালান। তাই এমন সব নিশ সেখানে ভালো কাজ করে যেগুলোতে মহিলাদের ঝোঁক বেশি।

Pinterest এর জন্য আপনাকে বেশি কিছু করতে হবেনা। একটা সাইট বানানোর সময় তার সাথে সাথে একটা Pinterest একাউন্ট বানিয়ে ফেলুন। এরপর সাইটে কোনো একটা পোস্ট পাবলিশ করার পরেই ঐ পোস্টে যেসব ছবি ব্যবহার করেছেন সেগুলো Pinterest এ বোর্ড বানিয়ে পিন করে ফেলুন। এভাবে আস্তে আস্তে আপনার Pinterest একাউন্ট বিভিন্ন ছবি দিয়ে পরিপূর্ণ হতে থাকবে এবং Pinterest থেকে ট্রাফিক আপনার সাইটে আসবে। লম্বাটে (যেসব ছবির length অনেক বড় width থেকে) ধরনের ছবি Pinterest এ ভালো চলে।

[sociallocker]

Quora

Quora হলো মুলত একটা Question-Answer সাইট। মানুষজন ওখানে নানান জিনিস নিয়ে প্রশ্ন করে, যারা ওই প্রশ্নের উত্তর জানে তারা উত্তর দিয়ে দেয়। Quora আমার খুব পছন্দের একটা প্লাটফর্ম সাইট প্রমোশনের জন্য।

আপনার সাইট রেডি হয়ে গেলে এরপর Quora তে প্রমোশন করা ভালো। আপনাকে প্রথমে Quora তে গিয়ে একাউন্ট বানাতে হবে। এরপর আপনি আপনার নিশ নিয়ে ওখানে সার্চ করবেন। সার্চ করলে দেখবেন যে আপনার নিশ রিলেটেড সব প্রশ্ন ওখানে সার্চ রেজাল্টে দেখাচ্ছে।

আপনার কাজ হলো ওইসব প্রশ্নের উত্তর দিয়ে উত্তরের নিচে আপনার সাইটের কোনো একটা রিলেভেন্ট পোস্ট লিঙ্ক করে দেওয়া।

যেমন ধরেন আপনার সাইটে একটা পোস্ট আছে “15 Ways To Make Your Cat Happy” এটা নিয়ে।

এখন আপনি দেখলেন Quora তে কেউ প্রশ্ন করেছে “How to make my cat happy?” এটা নিয়ে। তো আপনি আপনার পোস্ট থেকে ৫ টি পদ্ধতি নিয়ে ওই প্রশ্নের উত্তর দিয়ে উত্তরের নিচে এভাবে লিখতে পারেন “I have written a blog post where I have shared 10 more ways to make your cat happy. Click here to check out what those 10 ways are! ” এরপর আপনি “Click here to check out what those 10 ways are!” এই অংশটুকুর সাথে আপনার পোস্ট লিঙ্ক করে দেবেন।

এভাবে প্রশ্নের উত্তর দিয়ে Quora থেকে অনেক ট্রাফিক আনা সম্ভব আপনার সাইটে!

[/sociallocker]

6 thoughts on “কিভাবে আপনার সাইটে তাড়াতাড়ি ট্রাফিক আনবেন?”

  1. ধন্যবাদ…..আরো একটি চমৎকার লেখা!
    ”এছাড়াও আরো অনেক পদ্ধতি আছে ভিডিও বানানোর। আমি ইনশাল্লাহ পরে এই ব্যাপারে আরো বিস্তারতি লেখবো।” – এই লেখার অপেক্ষায় রইলাম।
    ভালো থাকেন সবসময়।
    বিদায়।

    1. ধন্যবাদ ভাই আপনার কমেন্টের জন্য। ইনশাল্লাহ তাড়াতাড়ি সেটা নিয়ে লিখবো।

Comments are closed.