LSI keywords writers motion

কিভাবে একটি ব্লগ পোস্ট লিখতে হয় (পার্ট ৩): LSI কিওয়ার্ডের খুটিনাটি

একটা সময় ছিলো যখন একটা আর্টিকেলে কোনো কিওয়ার্ড ইচ্ছামতো যতো বেশি পারা যায় ঢুকালেই সেই আর্টিকেলটা ওই কিওয়ার্ড এর জন্য র‍্যাংক করতো। এটাকেই বলা হয় কিওয়ার্ড স্টাফিং। তবে সেই সময় এখন আর নাই। গুগুল এখন আরো অনেক স্মার্ট, এর এলগরিদমে আরো অনেক অনেক আপডেট এসেছে।

এখনকার Smart গুগুল এটা দেখেনা যে একটা কিওয়ার্ড আপনি আর্টিকেলে কতবার ব্যবহার করেছেন। তা না করে গুগুল LSI (Latent Semantic Indexing) কিওয়ার্ড এর প্রতি বেশি গুরুত্ব দেয় এখন।

LSI কিওয়ার্ড জিনিসটা কি?

শুনতে ভারি মনে হলেও, LSI কিওয়ার্ড হলো খুব সহজ একটা ব্যপার। এটা বলতে মূলত বোঝায়, এমন সব কিওয়ার্ড যেগুলা আপনার মূল কিওয়ার্ডের সমার্থক এবং মূল কিওয়ার্ডের সাথে খুবই প্রাসংগিক।

এই LSI কিওয়ার্ডগুলো দিয়েই গুগুল বুঝতে পারে আপনার আর্টিকেলটা মূলত কি টপিক নিয়ে লেখা। সেটা অনুযায়ী গুগুল টপিক বুঝে আপনার আর্টিকেলকে র‍্যাংক করে।

ধরুন, আপনি একটা আর্টিকেল লিখলেন ‘Cars’ নিয়ে। এখন, Cars বলতে কিন্তু অনেক কিছু হতে পারে, যেমনঃ

  • Cars বলতে গাড়ি বোঝাতে পারে
  • Cars নামে জনপ্রিয় মুভি আছে, সেটাও বোঝাতে পারে
  • অনেক রক ব্যান্ড আছে Cars নামে

তো, গুগুল কিভাবে বুঝবে আপনি কোন “Cars” নিয়ে লিখেছেন? উত্তরটা খুব সহজ, LSI কিওয়ার্ড দিয়ে। যেমনঃ নিচের ছবিটা দেখেনঃ

lsi keyword

গুগুলে Cars লিখে সার্চ করলে উপরের পেজটাই প্রথম দিকে দেখায়। এখন, গুগুল বুঝলো কিভাবে এই পেজটা Cars বলতে গাড়ি নিয়েই কথা বলছে? লাল কালি দিয়ে দাগ দেওয়া LSI কিওয়ার্ডগুলো দেখে। LSI কিওয়ার্ড মূলত আপনার আর্টিকেল  সম্পর্কে আরো বেশি ধারনা গুগুলকে দেয়। এতে গুগুল বুঝতে পারে আসলেই আপনার আর্টিকেল কিসের উপর লেখা।

চলুন LSI কিওয়ার্ড নিয়ে আরেকটু ধারণা নিয়ে নেই। আমি গুগুলে cars movie লিখে সার্চ করলে এরকম একটা সার্চ রেজাল্ট দেখায়ঃ

lsi keyword writers motion

দেখুন cars movie লিখে সার্চ করা সত্ত্বেও গুগুল অন্যান্য কিছু শব্দ বোল্ড করে দেখাচ্ছেঃ Cars 2, Cars 3 Cars, film।

কেনো গুগুল এই কিওয়ার্ডগুলোকে বোল্ড করেছে? কারন গুগুল মনে করে, এই কিওয়ার্ডগুলো আপনি যা লিখে সার্চ দিয়েছেন সেই কিওয়ার্ডের খুব কাছাকাছু যায়। তাই এগুলোকে গুগুল বোল্ড করে দেখিয়েছে (সোজা কথায় এগুলা LSI কিওয়ার্ড).

কিভাবে LSI কিওয়ার্ড খুজে পাবো?

LSI কিওয়ার্ড খোজার জন্য অনেক টুলস আছে। আপনি সেগুলো ব্যবহার করতে পারেন। এখানে কয়েকটা টুল নিয়ে লিখলামঃ

LSI Graph:

LSI কিওয়ার্ড বের করবার জন্য এটাই সবচেয়ে জনপ্রিয় টুলস। ব্যবহার করা খুব সহজ। সাইটে ঢুকবেন, সার্চ বক্সে আপনার মেইন কিওয়ার্ড লিখে সার্চ করবেন, আপনার মেইন কিওয়ার্ডের সাপেক্ষে এটা LSI কিওয়ার্ড দেখাবে।

lsi graph writers motion

LSI Keywords:

LSI কিওয়ার্ড বের করার জন্য এটাও খুব জনপ্রিয় টুল। আপনি মেইন কিওয়ার্ড (অনেকে Seed কিওয়ার্ডও বলে থাকেন) সার্চের পাশাপাশি Country সিলেক্ট করে দিতে পারবেন। এছড়াও এটা দিয়ে Long Tail কিওয়ার্ডও বের করা যায়।

lsi keyword

আশা করি আর্টিকেলটা পড়ে LSI কিওয়ার্ড সম্পর্কে আপনাদের চলনসই একটা ধারনা হয়েছে।

আমাদের থেকে আর্টিকেল অর্ডার করতে এখানে ক্লিক করুন।

Similar Posts