wordpress site auto backup

কিভাবে আপনার সাইটের ব্যাকআপ রাখবেন?

আমি এর আগেও অনেক পোস্টে কথা বলেছি সাইটের ব্যাকআপ প্রসঙ্গে। সাইটের রেগুলার ব্যাকআপ রাখা প্রচন্ড গুরুত্বপূর্ণ একটা ব্যাপার, বিশেষ করে নতুনদের জন্য। যদি বলা হয় ওয়ার্ডপ্রেসে সাইট বানানোর ক্ষেত্রে সবচেয়ে কমন ভুলগুলো কি কি, তাহলে এর মধ্যে টপ ৩ এর ভেতরেই থাকবে সাইটের ব্যাকআপ না রাখা। আমি এই পোস্টে কেনো সাইটের ব্যাকআপ রাখা দরকার এবং কিভাবে একদম ফ্রীতে আপনার সাইটের ব্যাকআপ রাখতে পারবেন সে ব্যাপারে কথা বলবো।

প্রথমে একটু বোঝা যাক ব্যাকআপ ব্যাপারটা আসলে কি। ব্যাকআপ বলতে মূলত আসলে বোঝায় আপনার সাইটের একটা কপি, যেটা আপনি পরবর্তী যেকোনো সময়ে রিস্টোর করে আপনার সাইটকে আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে পারবেন। একটা উদাহারণ দিলে ব্যাপারটা আরেকটু পরিষ্কার হবে।

ধরুন রবিবারে আপনি আপনার সাইটের একটা ব্যাকআপ করলেন। এখন ২ দিন পর, মংগলবারে আপনার সাইটের কোনো একটা সমস্যা হলো। আপনি সাইটে ঢুকতেই পারছেন না। অথবা কোনো একটা প্লাগইন ঠিকমতো কাজ করছে না যার কারনে পুরো সাইট ডাউন হয়ে গেছে। এই অবস্থায় আপনি রবিবারে করা আপনার সাইটের ব্যাকআপটা রিস্টোর করলেই, রবিবারে আপনার সাইটটা যেরকম ছিল ঠিক সেই অবস্থায় আপনার সাইটটা ফিরে যাবে।

তাই ব্যাকআপ থাকলে, যেই ধরনের সমস্যাই আপনার সাইটে হোকনা কেন, আপনি সেটা নিমিষেই সল্ভ করতে পারবেন। আশা করি আমি কিছুটা হলেও বোঝাতে পেরেছি ব্যাকআপ কতটা গুরুত্বপূর্ণ একটা সাইটের জন্য।

এখন দেখা যাক কিভাবে একদম ফ্রীতে সাইটের ব্যাকআপ করা যায়।

সম্পূর্ণ ফ্রীতে সাইটের ব্যাকআপঃ

সাইটের ব্যাকআপ রাখার জন্য সবচেয়ে ইজি উপায় হলো কোনো একটা ব্যাকআপ প্লাগইন ইন্সটল করা। আমার পছন্দের ব্যাকআপ প্লাগইন হচ্ছে UpdraftPlus. এটার ফ্রী ভার্সন দিয়েই ভালোভাবে সাইটের ব্যাকআপ রাখা যায়। এছাড়াও UpdraftPlus ইন্সটল করা এবং কনফিগার করা একদম ইজি।

এই প্লাগইন ব্যবহার করে আপনি আপনার সাইটের ব্যাকআপ ডাইরেক্টলি কোনো রিমোট ক্লাউড স্টোরেজে রাখতে পারবেন, যেমনঃ Google drive, dropbox, email ইত্যাদি।

  1. প্রথমে সাইটের ড্যাশবোর্ডে ঢুকে Plugins>Add New তে গিয়ে UpdraftPlus লিখে সার্চ করুন। প্লাগইন টা সার্চ রেজাল্টে আসলে ইন্সটল ও এক্টিভেট করে ফেলুন।
  2. এখন সেটিংস ঠিকঠাক করার পালা। প্লাগইনটা এক্টিভেট করার পর আপনি দেখবেন ড্যাশবোর্ডে Settings ট্যাবে আরেকটা নতুন অপশন যুক্ত হয়েছে UpdraftPlus Backups. ওখানে ক্লিক করুন।
  3. এখন আপনি UpdraftPlus এর Settings পেজে এসে পড়েছেন। আপনি চাইলে ম্যানুয়ালি সাইটের ব্যাকআপ করতে পারেন। ম্যানুয়ালি করতে চাইলে “Backup Now” বাটনে ক্লিক করতে হবে। তবে আমরা ম্যানুয়ালি না করে কিভাবে অটোমেটিক ব্যাকআপ করা যায় সেটা শিখবো। এতে লাভ হলো, আপনাকে আর কষ্ট করে মনে রাখতে হবেনা সাইট ব্যাকআপ করার কথা। UpdraftPlus নিজে থেকেই আপনার সাইটের ব্যাকআপ রাখবে।
  4. অটোমেটিক ব্যাকআপ সেট করার জন্য প্রথমে UpdraftPlus Backup/Restore পেজে গিয়ে সেখানকার Settings ট্যাবে যেতে হবে। ওখানে আপনি সেট করতে পারবেন কত ঘন্টা, বা কত দিন, বা কত সপ্তাহ পরপর আপনার সাইটের ব্যাকআপ রাখা লাগবে। এই ব্যাপারটা নির্ভর করে আপনি কত ঘনঘন আপনার সাইট আপডেট করছেন তার উপর। যদি আপনি প্রতিদিন সাইটে কন্টেন্ট পাবলিশ করেন বা সাইট কোনো ভাবে আপডেট করেন, তাহলে Weekly বেসিসে সাইটের ব্যাকআপ রাখাই ভালো হবে।
  5. এরপর আপনাকে রিমোট স্টোরেজ লোকেশন সিলেক্ট করতে হবে। এর মানে হলো UpdraftPlus কোথায় আপনার সাইটের ব্যাকআপ গুলো রাখবে সেটা সিলেক্ট করতে হবে। UpdraftPlus প্রায় ১৬টার মতো রিমোট স্টোরেজে লোকেশন সিলেক্ট করার অপশন দেয়, আপনাকে এগুলোর মধ্যে থেকে একটা সিলেক্ট করতে হবে। আমি সাধারনত Google Drive বা Dropbox সিলেক্ট করি। এরপর আপনাকে ওই রিমোট স্টোরেজের সাথে UpdraftPlus এর কানেকশন করতে হবে। ব্যাপারটা একেবারেই সোজা। যাস্ট স্ক্রিনে দেখানো ইন্সট্রাকশনগুলো ফলো করলে মিনিটের মধ্যেই কানেকশন হয়ে যাবে।
  6. কনগ্রাচুলেশন! আপনার সাইট এখন থেকে নিয়মিত ব্যাকআপ হবে। আপনাকে এটা নিয়ে আর কোনো টেনশন করতে হবে না। যদি কখনো ব্যাকআপ রিস্টোর করা দরকার পড়ে, তাহলে আপনাকে UpdraftPlus Backup/Restore> Existing Backups ট্যাবে যেতে হবে। সেখানে গেলে দেখবেন আপনার সাইটের সবগুলা ব্যাকআপ সাজানো আছে। আপনি লেটেস্টটা সিলেক্ট করে Restore এ ক্লিক করলেই সেই ব্যাকআপ রিস্টোর হয়ে যাবে।

 

1 thought on “কিভাবে আপনার সাইটের ব্যাকআপ রাখবেন?”

  1. Highly essential writings which will benefit to all of us who are involved in this sector.

    Thanks to your efforts.

Comments are closed.