bucket brigade method

কিভাবে একটি ব্লগ পোস্ট লিখতে হয় (পার্ট ২): Bucket Brigades মেথড

Bucket Brigades মেথড হলো আপনার ব্লগ পোস্টকে আকর্ষনীয় করার, ভিজিটরদের বেশি সময় ধরে সাইটে ধরে রাখার একটি পদ্ধ্বতি। এই মেথডটি নিয়ে প্রথম কথা বলেন Backlinko এর Brain Dean. এই সম্পর্কে তার বিস্তারিত লেখা আর্টিকেলটি পড়তে পারবেন এখান থেকে।

যখন কোনো ভিজিটর প্রথম আপনার সাইটে আসে, তখন ২ টি জিনিস হতে পারেঃ

১। ভিজিটর আপনার ব্লগ পোস্টটি পছন্দ করেছে। সে মোটামোটি পুরো পোস্টটা পড়েছে।

২। ভিজিটর আপনার পোস্ট পছন্দ করেনি। সাইটে ঢুকেই অন্য কোথাও ক্লিক করে সাইট থেকে চলে গিয়েছে।

Bucket Brigades মেথডের মাধ্যমে ১ নাম্বার জিনিসটি হবার সম্ভাবনা অনেক বেড়ে যায়। এতে আপনার সাইটের এভারেজ সেশন ডিউরেশন অনেক বেরে যায়, ফলে সাইটের র‍্যাঙ্কিংও দ্রুত বাড়ে।

চলুন দেখে আসা যাক, Bucket Brigades মেথডটা কিভাবে কাজ করেঃ

  • আপনার পোস্টের এমন একটা জায়গা বের করুন যেখানে ভিজিটররা বোরড হতে পারে এবং অন্য কোথাও ক্লিক করে চলে যেতে পারে। ওই যায়গায়, “:” এমন একটি কোলন ব্যবহার করুন। কোলনের পর বাকি লেখা পরের লাইন থেকে লেখা শুরু করুন।
  • ভিজিটর বোরড হতে পারে এমন জায়গায় কোলন ব্যবহার করার কারনে, কোলন এর পরে কি আছে তা পড়ার জন্য ভিজিটরের নতুন করে কিউরিয়াস হবে। এতে দেখা যাবে, ভিজিটর আস্তে আস্তে করে পুরো আর্টিকেলটাই পড়ে ফেলছে অন্য কোথাও ক্লিক না করে। এতে আপনার সাইটের এভারেজ সেশন ডিউরেশন, র‍্যাঙ্কিং এসব বেড়ে যাবে।
  • Bucket Brigade ব্যবহার করার জন্য কিছু Tested লাইন আছে। Brian Dean এমন কিছু লাইন বলেছেনঃ
  1. Here’s the deal:
  2. Now:
  3. What’s the bottom line?
  4. You might be wondering:
  5. This is crazy:
  6. It gets better/worse:
  7. But here’s the kicker:
  8. Want to know the best part?
  • Bucket brigade পোস্টের যেকোনো জায়গায় আপনি ব্যবহার করতে পারেন। আমি এই আর্টিকেলই এটা ব্যবহার করেছি কয়েকবার। যেমনঃ এই পোস্টের শুরুর দিকেই আমি “যখন কোনো ভিজিটর প্রথম আপনার সাইটে আসে, তখন ২ টি জিনিস হতে পারেঃ” এই লাইন টা লিখে, এর শেষে কোলন ব্যবহার করে পরের লাইন থেকে বাকি পোস্ট লেখা শুরু করেছি। এভাবে পুরো পোস্টেই যেখানে যেখানে এপ্রপ্রিয়েট মনে হয়, আপনি Bucket Brigade ব্যবহার করতে পারেন।

আশা করি, এই মেথডটা ব্যবহার করে সহজেই আপনি আপনার আর্টিকেলকে আরো অনেক আকর্ষনীয় করে তুলতে পারবেন। মেথডটা ভালো লেগে থাকলে কমেন্ট করে জানাতে পারেন।

Writers Motion থেকে আর্টিকেল অর্ডার করতে চাইলে এখানে ক্লিক করুন।

Similar Posts