bangla long article or short article

বড়ো আর্টিকেল নাকি ছোট আর্টিকেল? কোনটা বেশি ভালো?

আমি অনেককেই দেখেছি এই ব্যাপারটা নিয়ে কনফিউশনে থাকতে যে, সাইটে বড়ো আর্টিকেল দেওয়া ভালো নাকি ছোট আর্টিকেল। আপনি যদি এমন কনফিউশনে থেকে থাকেন, তাহলে এখনি আমি আপনার কনফিউশন দূর করে দিচ্ছি। সাইটে অবশ্যই বড়ো আর্টিকেল দেওয়া ভালো ছোট আর্টিকেল থেকে। কেন? সেই ব্যাপারেই এই আর্টিকেলে আমি কথা বলবো।

কেন বড়ো আর্টিকেল ছোট আর্টিকেল থেকে ভালো?

বড়ো আর্টিকেল ছোট আর্টিকেল থেকে ভালো হবার অনেকগুলো কারণ আছে। এখানে কয়েকটি কারণ নিয়ে আমি আলোচনা করছিঃ

ভালো সার্চ র‍্যাঙ্কিং

আমার বড়ো আর্টিকেল পছন্দ করার পেছনে অন্যতম একটা কারণ হলো, বড়ো বড়ো আর্টিকেল গুলো খুব সহজে সার্চ ইঞ্জিনগুলোতে র‍্যাঙ্ক করে। কিছুদিন আগে, serpIQ একটা স্টাডি পরিচালনা করেছে। সেখানে দেখা গিয়েছে, গুগুলের প্রথম ১০টা সার্চ রেজাল্টে যে কন্টেন্টগুলো আছে সেগুলোর বেশিরভাগেরই Word Count ২০০০ এর উপরে।

সেশন ডিউরেশন বেড়ে যায়ঃ

সেশন ডিউরেশন বলতে মূলত বোঝায় একজন ভিজটর আপনার সাইটে এসে কতক্ষন থাকলো। গুগুল এই মেট্রিকটার উপর খুব গুরুত্ব দেয় এবং এটা একটা অন্যতম গুরুত্বপূর্ণ গুগুল র‍্যাঙ্কিং ফ্যাক্টর। ধরুন একজন আপনার সাইটে এসে সাথে সাথে ক্লিক করে অন্য কোথাও চলে গেল। এতে গুগুল বুঝবে, আপনার সাইটটা বেশি ভালো না, তাই ভিজিটর এসেই অন্য কোনো সাইটে চলে গেছে।

আবার, ভিজিটররা যদি সাইটে এসে অনেকক্ষন থাকে, তাহলে গুগুল বুঝবে যে সাইটটা আসলেই ভালো, এর থেকে ভালো User Experience আসছে। এতে গুগুল এই সাইটটাকে বেশু র‍্যাঙ্ক দিবে। অবশ্যই, র‍্যঙ্কিং আরো অসংখ্য বিষয়ের উপর নির্ভর করে।

পরীক্ষা করে দেখা গিয়েছে যে, বড়ো বড়ো আর্টিকেলগুলো আপনার সাইটের সেশন ডিউরেশন বাড়িয়ে দেয়। কারণ আর্টিকেল বড়ো হলে সেটি ভিজিটরের পড়তে বেশি সময় লাগে, এতে সেশন ডিউরেশন বেড়ে যায়। অবশ্যই আপনার আর্টিকেলটা এমন হতে হবে যতে ভিজিটর সেটা থেকে ভ্যালু পায়, তা না হলে আর্টিকেল যত বড়ই হোক না কেন ভিজিটর অন্য কোথাও চলে যাবে।

বেশি বেশি Inbound link পাওয়া যায়ঃ

একটা রিসেন্ট স্টাডিতে দেখা গিয়েছে, আর্টিকেল বড়ো হলে সেটা অনেক বেশি ইনবাউন্ড লিঙ্ক পায়, ছোট আর্টিকেল থেকে। আপনার যারা SEO সম্পর্কে জানেন, তারা অবশ্যই Inbound link এর গুরুত্ব সম্পর্কে জানেন। মূলত, আপনার আর্টিকেল যত বেশি ভালো ইনবাউন্ড লিঙ্ক পাবে, সেটির র‍্যাঙ্কিং ততো হাই হবে। যেহেতু বড়ো আর্টিকেলগুলো ছোট আর্টিকেল থেকে বেশি ইনবাউন্ড লিঙ্ক পায়, তাই সেগুলো সহজে সার্চ ইঞ্জিনগুলোতে র‍্যাঙ্ক করে।

Social Media সাইটগুলোর জন্য ভালোঃ

Kevin Delaney, Quartz এর এডিটর, এর মতে, বড়ো আর্টিকেলগুলো সোশ্যাল মিডিয়া সাইটগুলোতে খুব ভালো কাজ করে। তিনি মনে করেন, বড়ো আর্টিকেলগুলোর সোশ্যাল মিডিয়া প্রেসেন্স অনেক বেশি হয়, মানে অনেক বেশি লাইক, কমেন্ট, শেয়ার ইত্যাদি পায় ছোট আর্টিকেল থেকে।

বড়ো আর্টিকেল অথরিটি সাইটের বৈশিষ্ট্যঃ

বেশিরভাগ বড়ো সাইটগুলোই, যেই ফিল্ডেরই হোক না কেন, বড়ো বড়ো আর্টিকেল পাবলিশ করে। যেমন, neilpatel সাইটটি Digital Marketing ফিল্ডের জন্য অন্যতম বিখ্যাত। এই সাইটের প্রায় সব আর্টিকেলই ৪০০০ শব্দের।

তাই, আপনি যদি সাইটে বড়ো বড়ো আর্টিকেল লিখেন, তাহলে আপনার সাইটের ভিজিটররা বুঝবে আপনি এই নিশের একজন অথরিটি ফিগার। তারা আপনার সাইটকে এতে আরো বেশি বিশ্বাস করবে।

বেশি বেশি কিওয়ার্ডের জন্য র‍্যাঙ্কিং

আমরা বেশিরভাগই যখন কোনো আর্টিকেল লিখি, তখন একটা মেইন কিওয়ার্ডের উপর ফোকাস রেখেই আর্টিকেলটা লিখি। ওই কিওয়ার্ডের জন্য আর্টিকেলটা র‍্যাঙ্ক করাতে আমরা SEO করি। কিন্তু দেখা গেছে, আপনি যখন বড়ো কোনো আর্টিকেল লিখেন, তখন আপনার টার্গেটেড কিওয়ার্ড ছাড়াও আর্টিকেলটা আরো অনেক লং টেইল কিওয়ার্ডের জন্য র‍্যাঙ্ক করছে।

আমি নিজেই অনেকবার এমন দেখেছি। দেখা গেছে, আমি যেই কিওয়ার্ডের উপর ফোকাস করে আর্টিকেল লিখাছি, সেটি ছাড়াও আর্টিকেলটা আরো অনেক লংটেইল কিওয়ার্ডের জন্য র‍্যাঙ্ক করে বসে আছে!

 

মূলত এই কারণগুলোর জন্যই আমি ছোট আর্টিকেল থেকে বড়ো আর্টিকেলকে অনেক বেশি প্রাধান্য দেই। তাই আমার সাইটগুলোতে বেশিরভাগ আর্টিকেলই ২০০০ শব্দের বেশি থাকে।

আপনি Writers Motion থেকে যত word এর ইচ্ছা আর্টিকেল অর্ডার করতে পারবেন। আমরা কাস্টমাইজড অর্ডারের সুবিধা দিয়ে থাকি। আমাদের থেকে আর্টিকেল অর্ডার করতে এখানে ক্লিক করুন।

Similar Posts

2 Comments

Comments are closed.